ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

এক পশলা বৃষ্টি আনল প্রশান্তি

তাসনীম হাসান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
এক পশলা বৃষ্টি আনল প্রশান্তি এক পশলা বৃষ্টি আনল প্রশান্তি। ছবি: সোহেল সরওয়ার-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: অনেকদিন ধরেই বৃষ্টির দেখা নেই। মাথার ওপরও চলছিল ত্বকপোড়া রোদের দাপট। গরমে ভোগান্তিতে ছিলেন নগরবাসী। তবে অবশেষে দেখা মিলেছে বৃষ্টির।

বুধবার (১৮ অক্টোবর) দুপুরে হঠাৎ আকাশ ভেঙে নামে বৃষ্টি। সঙ্গে ঠান্ডা হাওয়া।

পাল্লা দিয়ে চলে ছোট ছোট বজ্রপাতও। বেলা বাড়তে বাড়তে বৃষ্টির প্রকোপ কিছুটা কমলেও ঝিরঝিরে বৃষ্টি জারি রয়েছে।

অথচ সকাল থেকেই আকাশ ছিল একেবারে পরিষ্কার, ঝকঝকে।

বৃষ্টিতে ঘর থেকে বের হওয়া মানুষ আর ঘর ফেরত শিক্ষার্থীরা কিছুটা ভোগান্তিতে পড়লেও প্রশান্তিটাকেই বড় করে দেখছেন তারা। আর যারা ঘরবন্দী ছিলেন তাদেরও কেউ কেউ ছুটেছেন ছাদে-উদ্দেশ্য বৃষ্টিবিলাস।

বেশ কয়েক দিন পরে নতুন করে ঠান্ডার আমেজ পেয়ে যেন রীতিমতো উৎফুল্ল শহরবাসী। হঠাৎ নামা এই বৃষ্টিতে যেন তাপমাত্রাও নেমে যায় খানিকটা। এক পশলা বৃষ্টি আনল প্রশান্তি

দুপুরে মায়ের হাত ধরে ঘরে ফিরছিল সুবর্ণ মুস্তাকি তাশরিফা নামের বছর দশের শিশু। সে জামালখান এলাকার একটি স্কুলে চতুর্থ শ্রেণিতে পড়ে। মাথার ওপর মায়ের ধরে রাখা ছাতা। এর ভেতরেই মুখ বের করে তাশরিফার হাসির ছটা।

জানতে চাইলে সে বলে, ‘গরমের কারণে স্কুলে আসা-যাওয়া করতে কষ্ট লাগে। এই বৃষ্টি তাই যেন প্রশান্তি হয়ে আসলো। ’

মা হালিমা বেগমও হাসতে হাসতে বলেন, ‘সকালে ছাতা নিয়ে এসেছিলাম গরম থেকে বাঁচতে। সেই ছাতা তো বৃষ্টি থেকেও বাঁচিয়ে দিল এখন। ’

শুধু বৃষ্টি-এই মা মেয়ের মুখেই হাসি নামায়নি, আরও অনেককেও প্রশান্তিতে ভাসিয়েছে। বৃষ্টি নামতে নামতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও বৃষ্টি নিয়ে চলে স্ট্যাটাস-আপলোড করা হচ্ছে ছবিও।

এদিকে চট্টগ্রাম আবহাওয়া অফিসের পূর্বাভাসে আগামী আরও কয়েকদিন বৃষ্টিপাতের কথা বলা হয়েছে। বুধবার সকালের দিকে তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস দেখানো হলেও বৃষ্টির পর তা কমে এখন ৩৩ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়িয়েছে বলে দেখানো হয়েছে চট্টগ্রাম আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে।

চট্টগ্রাম আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ আব্দুল হান্নান বাংলানিউজকে বলেন, বেশ কিছুদিন পরে বৃষ্টি হয়েছে । এক সপ্তাহ আগে একদিন রাতে বৃষ্টি নামলেও অনেকদিন ধরে বৃষ্টি হচ্ছিল না। এক পশলা বৃষ্টি আনল প্রশান্তি

তিনি বলেন, মধ্য বঙ্গোপসাগরে একটি সুস্পষ্ট লঘুচাপের সৃষ্টি হয়েছে। এর প্রভাবেই মূলত বৃষ্টি হচ্ছে। এই লঘুচাপটি ২০ অক্টোবরের মধ্যে ভারতের ওড়িশা রাজ্যের কটক জেলা দিয়ে অতিক্রম করার কথা রয়েছে।

তবে বৃষ্টির কারণে নগরীর বেশ কিছু নিম্নাঞ্চলে পানি জমে গেছে। তাই সেখানকার মানুষদের কিছুটা ভোগান্তিতে পড়তে হয়েছে। এর মধ্যে চকবাজার কাঁচাবাজারের সামনের সড়কে পানি দেখা গেছে।

সেখানে কথা হয় রিকশাচালক আবদুল্লাহর সঙ্গে।

তিনি বলেন, ‘এই এলাকায় তো এমনিতেই কর্ণফুলীতে জোয়ার হলেই পানি ওঠে প্রায় সময়। বৃষ্টির কারণে পানি কিছুটা হয়তো বেড়েছে বটে। তবে এই বৃষ্টি প্রশান্তিটাই বেশি এনেছে। গত কিছুদিন যা গরম পড়ছিল। ’

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭

টিএইচ/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।