ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী কেন্দ্র হচ্ছে হাটহাজারীতে

সুবল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৩ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী কেন্দ্র হচ্ছে হাটহাজারীতে জাতীয় বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম: চট্টগ্রাম, বরিশাল ও রংপুর-এই তিনটি বিভাগীয় শহরে ভূমি অধিগ্রহণ করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের  তিনটি স্থায়ী আঞ্চলিক কেন্দ্র নির্মাণের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এর মধ্যে চট্টগ্রামের আঞ্চলিক কেন্দ্রটি স্থাপিত হবে হাটহাজারীর বড়দীঘির পাড় এলাকায়।

ইতিমধ্যে কেন্দ্রের ১০ তলা ভবন নির্মাণের জন্য এক একর জায়গাও বরাদ্দের আবেদন জমা পড়েছে জেলা প্রশাসনে।

মঙ্গলবার (১৭ অক্টোবর) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে শেরে বাংলানগরের পরিকল্পনা কমিশনের একনেক সভাকক্ষে অনুষ্ঠিত সভায় বরিশাল, রংপুর ও চট্টগ্রাম এই তিনটি বিভাগীয় শহরে ভূমি অধিগ্রহণ করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের তিনটি স্থায়ী আঞ্চলিক কেন্দ্র নির্মাণের জন্য ১১৯ কোটি ২ লাখ টাকার একটি প্রকল্প অনুমোদিত হয়।

প্রতিটি কেন্দ্রে ১ একর জমিতে ৫০ হাজার বর্গফুটের ১০ তলা ভবন নির্মিত হবে।

এদিকে মঙ্গলবার প্রকল্পের অনুমোদন পেলেও জাতীয় বিশ্ববিদ্যালয়ের পক্ষে কেন্দ্র নির্মাণে ভূমি অধিগ্রহণের জন্য প্রায় আড়াই বছর আগেই হাটহাজারীর বড়দীঘির পাড় এলাকায় এক একর জায়গা বরাদ্দের আবেদন করা হয়।

একনেকে প্রকল্প অনুমোদন হওয়ায় দ্রুত কেন্দ্র নির্মাণের জন্য জায়গা বরাদ্দ পাওয়া যাবে বলে আশা করছে কর্তৃপক্ষ। ‍

জাতীয় বিশ্ববিদ্যালয়ের চট্টগ্রাম আঞ্চলিক কেন্দ্রের পরিচালক অধ্যাপক আবুল কাশেম বাংলানিউজকে বলেন, ‘আড়াই বছর আগে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দেশনায় হাটহাজারীর বড়দীঘির পাড়ের চট্টগ্রাম-নাজিরহাট রেল লাইনের পাশে এক একর ভূমি অধিগ্রহণের জন্য জেলা প্রশাসনের কাছে আবেদন করি। পাশাপাশি ছয় মাস আগে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের কাছে ১০ তলা ভবন নির্মাণের জন্যও অনুমোদন নিয়েছি। এখন প্রকল্পটি একনেকে অনুমোদিত হয়েছে। তাই আশা করছি শিগগির জায়গা বরাদ্দ পাবো। ’

বর্তমানে নগরীর খুলশী আবাসিক এলাকার এক নম্বর সড়কে অস্থায়ীভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের চট্টগ্রাম আঞ্চলিক কেন্দ্র পরিচালিত হচ্ছে। স্থায়ী কেন্দ্র নির্মিত হলে চট্টগ্রাম বিভাগের ১১টি জেলার সরকারি ও বেসরকারি সব কলেজের শিক্ষা কার্যক্রম আরও বেগবান হবে বলে আশাবাদ ব্যক্ত করছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের চট্টগ্রাম আঞ্চলিক কেন্দ্রের পরিচালক অধ্যাপক আবুল কাশেম।

বাংলাদেশ সময: ১৪০০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
এসবি/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।