ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

২০ বছর পর দক্ষিণে ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি, বিক্ষোভ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৮ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
২০ বছর পর দক্ষিণে ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি, বিক্ষোভ চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক

চট্টগ্রাম: দীর্ঘ প্রায় ২০ বছর পর চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে।  ৫১ সদস্যের নতুন কমিটিতে এসএম বোরহান উদ্দিনকে সভাপতি ও আবু তাহেরকে সাধারণ সম্পাদক করা হয়েছে।

এদিকে রোববার (১৫ অক্টোবর) সন্ধ্যায় দক্ষিণ জেলা ছাত্রলীগের পদবঞ্চিত নেতাকর্মীরা চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে বিক্ষোভ করেছেন।   তারা টায়ার জ্বালিয়ে বিক্ষোভের ‍পাশাপাশি যানবাহনের উপর চড়াও হন।

ঘটনাস্থলে যাওয়া নগর পুলিশের সহকারি কমিশনার (এসি-কোতয়ালি জোন) জাহাঙ্গীর আলম বাংলানিউজকে জানান, নগরীর জামালখানে প্রেসক্লাবের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন পদবঞ্চিত ছাত্রলীগের একাংশের নেতাকর্মীরা।  এসময় তারা বাঁশ ও লাটিসোঠা স্তুপ করে সড়কে আগুন জ্বালিয়ে দেয়।

 বিক্ষুব্ধ নেতাকর্মীরা যানবাহনের উপরও চড়াও হওয়ার চেষ্টা করে। এতে কিছুক্ষণ যানবাহন চলাচল ব্যাহত হয়।

তবে পুলিশ দ্রুত ঘটনাস্থলে গিয়ে বিক্ষুব্ধ ছাত্রলীগ নেতাকর্মীদের শান্ত করে সড়ক থেকে সরিয়ে দেয়।   এরপর নেতাকর্মীরা বাকলিয়া থানার শাহ আমানত সেতু এলাকায় গোলচত্বরে গিয়ে বিক্ষোভ করছেন।

তবে শাহ আমানত সেতুতে যানবাহন চলাচলে কোন সমস্যা নেই বলে জানিয়েছেন  এসি জাহাঙ্গীর আলম।

শনিবার কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান ও সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন দক্ষিণ জেলা ছাত্রলীগের কমিটি অনুমোদন দেন।  গতকাল রোববার কমিটি ঘোষণা করা হয়।

১৯৯৮ সালে আব্দুল কাদের সুজনকে সভাপতি এবং আ ম ম টিপু চৌধুরীকে সাধারণ সম্পাদক করে ছাত্রলীগের সর্বশেষ পূর্ণাঙ্গ কমিটি ঘোষিত হয়েছিল।   এরপর ২০০৩ সালে মো.ফারুক ও ২০১১ সালে আব্দুল মালেক জনিকে আহ্বায়ক করে দুটি আংশিক কমিটি ঘোষণা করা হলেও তারা পূর্ণাঙ্গ রূপ দিতে পারেননি।

২০১৩ সালের ৪ জানুয়ারি নগরীর আন্দরকিল্লায় ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রতিপক্ষ গ্রুপের হামলায় নিহত হন চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের আহবায়ক আবদুল মালেক জনি।  

এরপর এছাড়া ঢাকায় ছাত্রলীগের সমাবেশে যোগদান শেষে ট্রেনে করে চট্টগ্রামে ফেরার পথে ট্রেন থেকে পড়ে মারা যান চট্টগ্রামের লোহাগাড়া উপজেলা ছাত্রলীগ নেতা তরিকুল ইসলাম।  এ ধরনের আরে নানা অপ্রীতিকর ঘটনার জের ধরে ২০১৪ সালের ১ সেপ্টেম্বর জেলা ছাত্রলীগের আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়।

তিন বছর পর ঘোষিত পূর্ণাঙ্গ কমিটিতে  সভাপতি-সম্পাদক ছাড়াও ২৩ জনকে সহ সভাপতি, ৯ জন করে যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক, একজন করে সহ সম্পাদক, প্রচার সম্পাদক, উপ প্রচার সম্পাদক, দফতর সম্পাদক, উপ দফতর সম্পাদক, গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক এবং দুইজনকে উপ গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক করা হয়েছে।

নতুন কমিটি আগামী এক বছর দায়িত্ব পালন করবে বলে কেন্দ্রীয় ছাত্রলীগের ঘোষণায় বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।