ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

একই সময়ে বিএনপির দুই সমাবেশ নিয়ে সমালোচনা

মো.মহিউদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৭
একই সময়ে বিএনপির দুই সমাবেশ নিয়ে সমালোচনা উত্তর জেলা মহিলা দলের সমাবেশে আবদুল্লাহ আল নোমান

চট্টগ্রাম: নগর বিএনপির দলীয় কার্যালয় নাসিমন ভবনের মাঠে শনিবার (১৪ অক্টোবর) বিকেলে তিনটি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এসব সমাবেশে প্রধান অতিথি ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান। একটি সমাবেশ আগে সম্পন্ন হলেও একই স্থানে একই সময়ে দুটি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

এ নিয়ে নগর বিএনপির দলীয় কার্যক্রম নিয়ে নেতা-কর্মীদের মধ্যে সমালোচনা শুরু হয়েছে। কিছুটা ক্ষোভ রয়েছে অনুষ্ঠানের প্রধান অতিথিরও।

একই সময়ে তিনটি অনুষ্ঠান আয়োজনের কারণে অনেকেই অনুষ্ঠানে যোগ না দিয়ে ফিরে গেছেন। এছাড়া উভয় অনুষ্ঠানে মাইক ব্যবহার করায় নেতা-কর্মীরা বক্তব্য শুনতে পারেনি।
সাধারণ নেতা-কর্মীরা বলছেন, অনুষ্ঠানগুলো সমন্বয় করে করলেই হতো। এছাড়া নগর বিএনপি শনিবার সকালে অথবা রোববারও করতে পারতো।

খোদ নগর বিএনপির কয়েকজন নেতাই বলছেন একই সময়ে দুটি অনুষ্ঠানের আয়োজন দুঃখজনক। বিষয়টি সুন্দর দেখায়নি। তবে নগর বিএনপির সভাপতি ডা.শাহাদাত হোসেন ও সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলছেন সন্ধ্যা হয়ে যাওয়ার কারণে তাদের অনুষ্ঠান সম্পন্ন করতে হয়েছে। প্রধান অতিথির জন্য অপেক্ষা করেছিলেন। কিন্তু মহিলা দলের অনুষ্ঠান সম্পন্ন না হওয়ায় তিনি সেখান থেকে আসতে পারেননি।

আবদুল্লাহ আল নোমান নগর বিএনপির অনুষ্ঠানে যোগ দিতে না পারলেও নগর বিএনপির সহ দফতর সম্পাদক ইদ্রিস আলী ও ডা.শাহাদাত হোসেনের একান্ত সহকারী মারুফুল হক স্বাক্ষরিত সংবাদ মাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে প্রধান অতিথির বক্তব্য দেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে দুই ধরনের তথ্য দিয়েছেন নগর বিএনপির সভাপতি-সাধারণ সম্পাদক।

সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলছেন সভা শুরুর আগেই বক্তব্য দিয়েছেন প্রধান অতিথি। অন্যদিকে সভাপতি ডা.শাহাদাত হোসেন বলছেন, সন্ধ্যা হয়ে যাওয়ায় সমাবেশের শেষে প্রধান অতিথির বক্তব্য দিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান।    

নগর বিএনপির বিক্ষোভ সমাবেশে সভাপতির বক্তব্য রাখেন শাহাদাত হোসেন

ডা.শাহাদাত হোসেন বাংলানিউজকে বলেন, আগে থেকেই উত্তর জেলা মহিলা দলের সমাবেশ নির্ধারিত ছিল। হঠাৎ করে কেন্দ্র থেকে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করে। ফলে আমরাও সমাবেশের ডাক দিয়েছিলাম এবং সেখানে নোমান ভাইকে প্রধান অতিথি করেছি। কিন্তু মহিলা দলের অনুষ্ঠান শেষ না হওয়ায় আসতে পারেননি। পরে আমি আর সাধারণ সম্পাদক মিলে সমাবেশ সম্পন্ন করি।

‘ অবশ্য অনুষ্ঠানের পরে নোমান ভাই এসে দলীয় কার্যালয়ে আমাদের সঙ্গে কথা বলেছেন। সেখানে তিনি প্রধান অতিথির বক্তব্য লিখে দিয়েছেন। ’ 

দলীয় সূত্রে জানা গেছে, নাসিমন ভবনের সামনে উত্তর জেলা মহিলা দলের কর্মী সমাবেশ আগে থেকেই নির্ধারিত ছিল। সেখানে প্রধান অতিথি করা হয় আবদুল্লাহ আল নোমানকে। গত সপ্তাহে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করলে কেন্দ্র থেকে বিক্ষোভ সমাবেশের কর্মসূচি ঘোষণা করা হয়।

কেন্দ্রিয় কর্মসূচির অংশ হিসেবে শনিবার বিকেলে বিক্ষোভ সমাবেশ আহ্বান করে নগর বিএনপি ও নগর শ্রমিক দল। আয়োজকদের ভাষ্য মতে, তাৎক্ষণিকভাবে আয়োজিত শ্রমিক দলের বিক্ষোভ সমাবেশ বেলা ২টা, উত্তর জেলা মহিলা দলের কর্মী সমাবেশ বিকেল ৪টা এবং নগর বিএনপির বিক্ষোভ সমাবেশ বিকেল ৪টায় অনুষ্ঠিত হওয়ার কথা।

নির্দিষ্ট সময়ের প্রায় দেড়ঘণ্টা পরে সংক্ষিপ্তভাবে সমাবেশ সম্পন্ন করে শ্রমিক দল। সেটি শেষ হওয়ার পরই উত্তর জেলা মহিলা দলের কর্মী সমাবেশ শুরু হয়। নির্দিষ্ট সময়ে শেষ না হওয়ায় প্রধান অতিথিকে ছাড়াই অনুষ্ঠান শুরু করে নগর বিএনপি।

দলীয় সূত্রে জানা গেছে, মহিলা দলের অনুষ্ঠান চলাকালে নগর বিএনপির অনুষ্ঠান শুরু হলে মাইকের আওয়াজ ছোট করার নির্দেশ দেন আবদুল্লাহ আল নোমান। এ নিয়ে উভয় অনুষ্ঠানে উপস্থিত কর্মীদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। অবশ্য কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এ বিষয়ে আবদুল্লাহ আল নোমান বলেন, মহিলা দলের অনুষ্ঠানের কারণে নগর বিএনপির সমাবেশে যেতে পারিনি। কারণ সেখানে ঢাকা থেকে অতিথি এসেছে আমি তাদের রেখে কিভাবে যাই। অবশ্য তারা আমার জন্য অনেকক্ষণ অপেক্ষা করেছিল। পরে আমি লিখিত বক্তব্য দিয়েছি।

বাংলাদেশ সময়: ২২১৫ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।