ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

১৫০ কোটি টাকায় সংস্কার হবে আন্দরকিল্লা শাহি মসজিদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৬ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৭
১৫০ কোটি টাকায় সংস্কার হবে আন্দরকিল্লা শাহি মসজিদ আন্দরকিল্লা শাহি জামে মসজিদ

চট্টগ্রাম: কুয়েতের ১৫০ কোটি টাকা অর্থায়নে ঐতিহ্যবাহী আন্দরকিল্লা শাহি জামে মসজিদ আধুনিকায়ন, সংরক্ষণ ও সংস্কারকাজ করবে ধর্ম মন্ত্রণালয়। ১৯৬৭ সালে দৃষ্টিনন্দন মসজিদটি প্রতিষ্ঠিত হয়েছিল।

বুধবার (০৪ অক্টোবর) সকালে মসজিদটির আধুনিকায়ন, সংরক্ষণ ও সংস্কার বিষয়ে গঠিত কমিটির সদস্যরা সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের সঙ্গে বৈঠক করেন।

মেয়রের আন্দরকিল্লা বাসভবনে অনুষ্ঠিত বৈঠকে ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. হাফিজুর রহমান, স্থাপত্য অধিদপ্তরের অতিরিক্ত প্রধান স্থপতি এসএম জুলক্বার নাইন, বাংলাদেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের সহযোগী অধ্যাপক ড. এসএম নাজমুল ইসলাম, বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সদস্য স্থপতি নাজমুল লতিফ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান নগর পরিকল্পনাবিদ শাহীনুল ইসলাম খান, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক আবুল হায়াত মো. তারেক, গণপূর্ত অধিদপ্তরের ডিজাইনার মো. সাঈদ মাহবুব মোর্শেদ, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মো. আফজাল উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

শাহি জামে মসজিদের আধুনিকায়ন, সংরক্ষণ ও সংস্কার বিষয়ে গঠিত কমিটির সঙ্গে মেয়র আ জ ম নাছির উদ্দীনের বৈঠক

বৈঠকে আন্দরকিল্লা শাহি জামে মসজিদের বর্তমান আকার-আকৃতি, ডিজাইন ও স্থাপত্যশৈলী অটুট রেখে আধুনিক স্থাপত্যের ভিত্তিতে আধুনিকায়ন ও সংস্কার করা হবে বলে অভিমত ব্যক্ত করা হয়।

১৯৬৮ সালের ৭ জানুয়ারি থেকে এ মসজিদের ব্যবস্থাপনা ও পরিচালনার দায়িত্বভার ইসলামিক ফাউন্ডেশনের ওপর ন্যস্ত হয়।

এ মসজিদে জুমা ও পাঁচওয়াক্ত নামাজ ছাড়াও পবিত্র রমজানে হাজারো মুসল্লির ইফতার, ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে নানামুখী ধর্মীয় অনুষ্ঠান সম্পাদিত হয়ে থাকে।

বৈঠকের সভাপতি সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন আন্দরকিল্লা শাহী জামে মসজিদের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরে বলেন, এ মসজিদটি মুসলিম সংস্কৃতির প্রাণকেন্দ্র এবং জ্ঞানপিপাসুদের একটি শিক্ষাপ্রতিষ্ঠান। এখান থেকে বিচ্ছুরিত জ্ঞানের আলো সমগ্র মুসলিম বিশ্বকে আলোকিত করে। এই মসজিদের যথাযোগ্য রক্ষণাবেক্ষণের কাজ অতীব জরুরি। তিনি এ মসজিদ সংস্কার ও আধুনিকায়নে কুয়েত সরকার ফান্ড সরবরাহ করায় সাধুবাদ জানান।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৭

এআর/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad