ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিনিয়োগ শিক্ষার অভাবে শেয়ার বাজার বিপর্যয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৭
বিনিয়োগ শিক্ষার অভাবে শেয়ার বাজার বিপর্যয় বিনিয়োগ শিক্ষার অভাবে শেয়ার বাজার বিপর্যয়

চট্টগ্রাম: বিনিয়োগ শিক্ষার অভাবে শেয়ার বাজারে বিপর্যয় ঘটে বলে মত প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার বিকেলে চিটাগং ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যারয়ে (সিআইইউ) অনুষ্ঠিত এক সেমিনারে এ অভিমত প্রকাশ করা হয়।

সিআইইউ-সিএসই যৌথভাবে ‘ফিন্যান্সিয়াল লিটারেসি অ্যান্ড ইনভেস্টরস্ প্রটেকশন’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে। মূলত শিক্ষার্থীদের বিনিয়োগ শিক্ষা সম্পর্কে সচেতন করতেই এ সেমিনারটি আয়োজন করা হয়।

বিনিয়োগকারীদের সচেতন এবং সুরক্ষা বলয় সম্প্রসারণে বিশ্বব্যাপী পুঁজিবাজার নিয়ন্ত্রণকারী সংস্থা ‘ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশন (আইওএসকো)’ প্রথমবারের মত বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ পালন করছে।

এরই অংশ হিসেবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নানা কর্মসূচি হাতে নিয়েছে।

এরই অংশ হিসেবে সেমিনারের আয়োজন করে তারা।

চিটাগং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিআইইউর উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী।

সেমিনারে সিএসই’র ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার বলেন, পুঁজিবাজার নিয়ন্ত্রণকারী আন্তর্জাতিক সংস্থা ‘ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনের (আইওএসকো)’ উদ্যোগে প্রথম বারের মত বিনিয়োগকারী সপ্তাহ পালিত হচ্ছে। বিশে^র ৮১টি দেশে এটি পালিত হচ্ছে।

বিনিয়োগ শিক্ষা সম্পর্কে সবার ধারণা থাকা জরুরি উল্লেখ করে তিনি বলেন, পুঁজিবাজারে বিনিয়োগের আগে সবাইকে বিনিয়োগ কাঠামো সম্পর্কে জানতে হবে।

তিনি বলেন, একজন বিনিয়োগকারী যাতে পরিস্থিতি বিশ্লেষণ করে নিজের জন্য যোগ্য পোর্টফোলিও নির্ধারণ করতে পারে। সব ধরনের পোর্টফোলিও সবার জন্য যথাযথ নাও হতে পারে। এ বিষয়গুলোকে নিয়ে ব্যাপক ভাবে সচেতন করতেই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ কাজ করে যাচ্ছে।

সিআইইউর উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, আমাদের দেশের স্টক এক্সচেঞ্জগুলো এখনো বিকাশমান পর্যায়ে রয়েছে। তাদের অনেক চ্যালেঞ্জ রয়েছে। চ্যালেঞ্জগুলো মোকাবেলার জন্য স্টক এক্সচেঞ্জগুলোকে রিসার্চ অ্যান্ড ডেভেলপম্যান্ট বিভাগ (গবেষণা বিভাগ) খুলতে পারে। এক্ষেত্রে শিক্ষক, শিক্ষার্থীরাও এগিয়ে আসতে পারে।

বিশেষ অতিথির বক্তব্যে সিআইইউর ব্যবসায় অনুষদের উপদেষ্টা অধ্যাপক ড. আইয়ূব ইসলাম বলেন, পুঁজিবাজার এবং মুদ্রা বাজার, ব্যবসায় শিক্ষার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ দু’টি উপাদান।

সেমিনার শিক্ষার্থীদের উদ্দেশ্য আয়োজন করা হয়েছে যাতে ভবিষ্যতে তারা বিনিয়োগ শিক্ষা প্রসারের ক্ষেত্রে শিক্ষকের ভূমিকা পালন করতে পারে। বিনিয়োগ শিক্ষার অভাবই শেয়ার বাজার বিপর্যয়ের অন্যতম কারণ।

সেমিনারে দু’টি মূল প্রবন্ধ পাঠ করেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ’র চিফ রেগুলেটরি অফিসার (সিআরও) মোহাম্মদ শামসুর রহমান এবং ট্রেক হোল্ডার অ্যাফেয়ার্স এর ডিজিএম মো. নাহিদুল ইসলাম খান।  

সেমিনারে অন্যান্যের মধ্যে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ’র এজিএম এবং ট্রেনিং অ্যান্ড ডেভেলপম্যান্ট বিভাগের প্রধান আরিফ আহমাদ, সিআইইউর ফিন্যান্স বিভাগের প্রধান ড. সৈয়দ মনজুর কাদের, মার্কেটিং বিভাগের প্রধান ড. মো. নাঈম আব্দুল্লাহ, ব্যবসায় অনুষদের সহকারী অধ্যাপক  কামরুদ্দিন পারভেজ, সহকারী অধ্যাপক  ড. ইমন কল্যাণ চৌধুরী, প্রভাষক সায়ীদ হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৪০ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১৭

এমইউ/টিসি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।