ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দৈত্যাকার সাপ অসুরের মস্তক গিলছে হাজারী লেন মণ্ডপে

আল রাহমান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৭
দৈত্যাকার সাপ অসুরের মস্তক গিলছে হাজারী লেন মণ্ডপে দৈত্যাকার সাপ অসুরের মস্তক গিলছে হাজারী লেন মণ্ডপে

চট্টগ্রাম: এনাকোন্ডার মতো দেখতে দৈত্যাকার একটি সাপ অসুরের মস্তক গিলছে। হাজার বছর আগের রাজপ্রাসাদের ধ্বংসস্তূপের একটি মন্দিরে। চারদিকে সোনাদানা ছড়িয়ে আছে। সেই ধনরত্ন পাহারা দিচ্ছে বিষধর কিছু সাপ। কোনোটি মাটি ফুঁড়ে উঠছে। কোনোটি ছাদ বেয়ে হাঁটছে।

নগরীর ঐতিহ্যবাহী হাজারী লেনের পূজা মণ্ডপে এবারের থিম এ রকমই। ইন্দোনেশিয়ার বালিতে হাজার বছর আগে আবিষ্কৃত একটি শিবমন্দিরের আদলে সাজানো হয়েছে মণ্ডপটি।

দুর্গার আদলটিও ইন্দোনেশিয়ান নারী আদলে। আলো ঝলমলে মণ্ডপের মূল বেদিতে দেয়ালে খসে পড়া পলেস্তারা, কালো পর্দায় বিশেষভাবে তৈরি ধ্বংসস্তূপের ভেতরকার মন্দির, গা ছমছম করা পরিবেশ আর তারুণ্যের সৃজনশীলতার সঙ্গে বিজ্ঞানের সমন্বয়ে দৈত্যাকার সব সাপের আনাগোনায় ভিন্ন মাত্রা এনেছে এবার।

সোমবার (২৫ সেপ্টেম্বর) কৈবল্যধামের মোহন্ত মহারাজ অশোক চট্টোপাধ্যায় হাজারী লেনের পূজামণ্ডপ উদ্বোধন করেছেন। ৫০০ নারীকে শাড়ি ও পাঁচজন প্রতিবন্ধীকে হুইলচেয়ার দিয়েছে পূজা পরিষদ। থাকছে ৫ হাজার মানুষের জন্য প্রসাদ। পূজার খরচ বাঁচিয়ে অর্থ সহায়তা করা হবে রোহিঙ্গাদের।        

হাজারী লেন পূজা উদযাপন পরিষদের সভাপতি গৌতম হাজারী বাংলানিউজকে বললেন, আদি মহাশক্তি থিমে সাজানো হয়েছে এবারের মণ্ডপ। আমরা মানুষের মধ্যে যে অসুর লুকিয়ে আছে, তার নিন্দনীয়, পাপ কাজ থেকে যাতে বিরত থাকে সে জন্যই মা দুর্গার বাহন সাপকে অসুর বধে ব্যবহার করেছি। অসুর মায়ের সোনাদানা চুরি করতে এসেছিল। এক কামড়ে তার মস্তক ছিনিয়ে নেয় দৈত্যাকার সাপটি।   

তিনি জানান, মণ্ডপ ও মায়ের প্রতিমা গড়ায় দিনরাত পরিশ্রম করেছেন লিটন চৌধুরী ও সুমন পাল। তাদের ইলেকট্রনিকস সরঞ্জাম ও লজিস্টিক সাপোর্ট দিয়েছেন হরিভূষণ রায় ও বাবু হাজারী। সব মিলে আমরা খুশি মায়ের রূপ, মণ্ডপের সৌন্দর্য দেখে। আশাকরি মায়ের ভক্তরাও নতুন খুশিতে উদ্বেলিত হবেন।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় আলো ঝলমলে হাজারী লেন পূজামণ্ডপ

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, প্রতিবছর সবচেয়ে বেশি ভিড় হয় হাজারী লেনের মণ্ডপে। তারই আলোকে এবারও ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছি আমরা। প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর রয়েছে। পাশাপাশি পর্যাপ্ত ক্লোজসার্কিট ক্যামেরা, মেটাল ডিটেক্টর, ৫০ জন স্বেচ্ছাসেবক, নারী ও পুরুষের আলাদা লাইন ইত্যাদি থাকবে।

মহানগর পূজা উদযাপন পরিষদ ও হাজারী লেন পূজা উদযাপন পরিষদের উপদেষ্টা ওয়ার্ড কাউন্সিলর জহরলাল হাজারী। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় মণ্ডপেই পাওয়া গেল তাকে। বাংলানিউজকে তিনি বলেন, হাজারী লেনে দুর্গাপূজা শুরু হয়েছে ১১৫ বছর হলো। চট্টগ্রামে থিম-নির্ভর পূজা হাজারী লেনেই শুরু হয়েছিল। এখন নগরীর চার-পাঁচটি মণ্ডপে থিম-নির্ভর পূজা হচ্ছে।

তিনি জানান, এর আগে বিপন্ন মানবতা, আগ্নেয়গিরি, পরিবেশ বাঁচাও, আমাজান জঙ্গল, মিশরের পিরামিড, সমুদ্রের তলদেশ, বৃক্ষনিধন ইত্যাদি অনেক থিমের ওপর আমরা পূজামণ্ডপ সাজিয়েছিলাম। যাতে মানুষ সচেতন হয়। শুভ বুদ্ধির উদয় হয়।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, থিমের ওপর মণ্ডপ তৈরির কাজটি একদিকে ব্যয়বহুল অন্যদিকে জটিল ও সময়সাপেক্ষ। আমাদের তরুণরা ডিজিটাল বাংলাদেশের কল্যাণে ফেসবুক ও টেলিভিশন চ্যানেলে কলকাতার পূজামণ্ডপগুলো দেখে। তারা মেধা ও সৃজনশীলতার উৎকর্ষের মাধ্যমে এখানেও বৈচিত্র্যময় সব থিমের প্রস্তাব দেন। কিন্তু আমাদের সাধ থাকলেও সাধ্য সীমিত। তাই করপোরেট প্রতিষ্ঠান, দানবীরদের সহায়তা চাই আমরা।  

এবার চট্টগ্রাম জেলার ১৫ উপজেলায় ১ হাজার ৫০৪টি সর্বজনীন ও ২৭৬টি পারিবারিক মণ্ডপে এবং নগরীর ২৬৬ মণ্ডপে এবার দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।        

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৭

এআর/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।