ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

রগ কেটে জোর জবরদস্তি করে ইসলাম কায়েম করা যায় না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৭
রগ কেটে জোর জবরদস্তি করে ইসলাম কায়েম করা যায় না অনুষ্ঠানে সুফি মিজান সহ অতিথিরা

চট্টগ্রাম: ইসলামে সন্ত্রাস ও জঙ্গিবাদের স্থান নেই উল্লেখ করে পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান বলেছেন, রগ কেটে জোর জবরদস্তি করে ইসলাম কায়েম করা যায় না।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবের পিএইচপি ভিআইপি লাউঞ্জে মিট দ্যা প্রেস অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সুফি মিজানুর রহমান বলেন, আমাদের সন্তানদের সুশিক্ষায় শিক্ষিত করতে হবে।

তাদের লাখো কোটি টাকা কামানোর শিক্ষার পাশাপাশি সৎ, মানবিক ও ভালো মানুষ হওয়ার শিক্ষা দিতে হবে। সন্তান যাতে বিপথগামী না হয় সেদিকে মনোযোগ দিতে হবে।
মানুষ, সমাজ ও দেশের কল্যাণে কাজ করতে সন্তানকে উদ্বুদ্ধ করতে হবে।

তিনি বলেন, অনেক মানুষ মসজিদে নামাজ পড়ে কিন্তু বাসায় বউয়ের ওপর নির্যাতন করে। আদর্শ মানুষ হতে হবে ঘরে, বাইরে, খানকা, অফিসে। আমরা অসম্প্রদায়িক। যার যার ধর্ম পালন করি।

‘কনট্রিবিউশন অব ইসলাম ফর ওয়ার্ল্ড পিচ’ শীর্ষক মুক্ত আলোচনায় অংশ নেন লেবাননের হজরত শাহসুফি সৈয়দ শেখ জামাল শেকর, কানাডার হজরত শাহসুফি শেখ ফয়সাল হামিদ আবদুর রাজ্জাক, শ্রীলংকার হজরত শাহসুফি মোহাম্মদ এহসান ইকবাল আল কাদেরি।

হজরত শাহসুফি মোহাম্মদ এহসান ইকবাল আল কাদেরি বলেন, কোরআন ও হাদিসকে মিস কোটকারীরা ইসলামের নামে সন্ত্রাস করছে। সুফিদের মধ্যে সন্ত্রাস ও জঙ্গিবাদভুক্ত কেউ নেই। যারা আউলিয়াদের দরবারে যান তারা মানুষকে কষ্ট দিতে পারেন না। সন্ত্রাসী-জঙ্গিবাদের সঙ্গে ইসলামের সম্পর্ক নেই।

হজরত শাহ সৈয়দ শেখ জামাল শেকর বলেন, ইসলাম শব্দের অর্থ শান্তি, এক আল্লাহর এবাদত করা। উম্মতের ব্যাপারে নবীজী বলেছেন, আমার উম্মত ৭৩ দলে ভাগ হবে। প্রতিটি দল দাবি করবে তারা নাজাত প্রাপ্ত দল। আহলে সুন্নাত ওয়াল জামাত মুক্তিপ্রাপ্ত দল।

তিনি বলেন, তুর্কি বিজয়ী সেনাপতি ছিলেন হানাফি মাজহাবি। ইমাম আবু হানিফা (র.) ছিলেন জ্ঞানের ভাণ্ডার। বিশ্বে চারটি মাজহাব রয়েছে। এ চার মাজহাবের অনুসারীরা নাজাতপ্রাপ্ত দল। সমাজে কিছু ফেরকা আছে যারা বলে মাজহাব মানা শিরিক। তারা কোরআন পড়ে কিন্তু কোরআনের বিরোধিতা করে।

তিনি বলেন, আল্লাহ শয়তানকে সৃষ্টি করেছেন, মানুষকেও সৃষ্টি করেছেন। শয়তানকে মুসলমানদের শত্রু হিসেবে সৃষ্টি করেছে। শয়তান থেকে বাঁচতে হলে আমাদের জ্ঞান ও আমল দরকার।

হজরত শাহসুফি শেখ ফয়সাল হামিদ আবদুর রাজ্জাক বলেন, আমরা সবাই জানি ইসলাম শান্তির ধর্ম। উন্নত বিশ্বের অনেকের ধারণা ভিন্ন। কিছু তরুণ বিপথগামী হওয়ায় প্রশ্ন উঠছে। অথচ ইসলামে সন্ত্রাস ও জঙ্গিবাদের স্থান নেই। তাদের কার্যক্রম ইসলাম সমর্থন করে না।

তিনি বলেন, শান্তি, ভালোবাসা ও ক্ষমাই হচ্ছে ইসলাম।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৭

এআর/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।