ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চিড়িয়াখানায় ‘শিশুপার্ক’, আসছে জিরাফ

তাসনীম হাসান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
চিড়িয়াখানায় ‘শিশুপার্ক’, আসছে জিরাফ চট্টগ্রাম চিড়িয়াখানায় শিশুদের জন্য স্থাপিত দোলনা

চট্টগ্রাম: চট্টগ্রাম চিড়িয়াখানা থেকে এতদিন শিশুরা পশু-পাখি দেখার আনন্দ নিয়েই ফিরতো ঘরে। তবে এখন থেকে শুধু পশু-পাখি নয়, একই টিকিটে তারা চড়তে পারবে দোলনায়, ঘুরপাক খেতে পারবে নাগরদোলায়ও। সঙ্গে স্লাইডারের উপর থেকে হেলে দুলে নামার অভিজ্ঞতারও সঙ্গী হবে তারা।

চিড়িয়াখানায় আগত ক্ষুদে দর্শনার্থীদের জন্য চট্টগ্রামের জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী ‘শিশুপার্ক’ নির্মাণের নির্দেশনা দিয়েছেন। চিড়িয়াখানা পরিচালনা পর্ষদ শিশুপার্ক নির্মাণ বাস্তবায়ন করছে।

প্রাথমিক পর্যায়ে চিড়িয়াখানায় আসা শিশুদের জন্য ১৩ টি দোলনা,দুইটি স্লাইডার, একটি নাগর দোলা আর অভিভাবকদের জন্য বসার স্থান নির্মাণ করা হচ্ছে। ১০ লাখ টাকা ব্যয়ে এসব কাজ করা হচ্ছে।

চলতি মাসের শুরু থেকে এই কাজ শুরু হয়। প্রথমদিকে ঝড়ো বৃষ্টির কারণে দুই দফা শিশুপার্ক নির্মাণ কাজে ব্যাঘাত ঘটলেও এখন কাজ চলছে রাত-দিন। ইতিমধ্যেই ৯০ শতাংশ কাজ শেষ হয়েছে। শিশুরাও দোলনায় চড়া শুরু করে দিয়েছে। তবে আনুষ্ঠানিকভাবে দোলনা, নাগরদোলা আর স্লাইডার উন্মুক্ত করে দেওয়া হবে অক্টোবরের শুরুতে। চট্টগ্রাম চিড়িয়াখানায় শিশুপার্কও

চিড়িয়াখানায় আসা তিন বছর বয়সের উপরের সব দর্শনার্থীকে ৩০টাকা দিয়ে টিকিট কেটে  প্রবেশ করতে হয়। এই একই টিকিটেই ১২ বছরের মধ্যে থাকা শিশুরা উপভোগ করতে পারবে দোলনা, নাগরদোল আর স্লাইডারে চড়ার আনন্দ। অন্যদিকে এর উপরের বয়সীরা এবং অভিভাবকরা বসতে পারবে তাদের জন্য নির্মাণ করা স্থানে।

চট্টগ্রাম জেলার প্রশাসকের দায়িত্ব নেওয়ার পর মো. জিল্লুর রহমান চৌধুরী ‘৩০ টাকায় দর্শনার্থীদের সর্বোচ্চ সন্তুষ্টি’ প্রতিপাদ্য নিয়ে শিশুদের জন্য দোলনা, নাগরদোলা আর স্লাইডার এবং অভিভাবকদের জন্য বসার স্থান নির্মাণের এই নির্দেশনা দেন বলে জানিয়েছেন চিড়িয়াখানা পরিচালনা পর্ষদের সদস্য সচিব ও চট্টগ্রাম জেলা প্রশাসনের উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন।

রুহুল আমিন বাংলানিউজকে বলেন, ‘জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনা পাওয়ার পর আমরা কাজ শুরুর উদ্যোগ নিই। ইতিমধ্যেই প্রায় কাজ শেষ হয়েছে। অক্টোবর থেকেই আনুষ্ঠানিকভাবে এটি সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। ’দোলনার সঙ্গে আছে স্লাইডারও

তিনি বলেন, ‘প্রাথমিক পর্যায়ে ১০ লাখ টাকা দিয়ে এসব প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। পর্যায়ক্রমে শিশুপার্কটিকে আরও নান্দনিক করার জন্য ১০ লাখ টাকার প্রকল্প হাতে নেওয়া হবে। ’

শীতের মধ্যেই চিড়িয়াখানায় জিরাফ: চট্টগ্রাম চিড়িয়াখানায় বর্তমানে ৬৭ প্রজাতির ৩০০ এর উপর পশু পাখি রয়েছে। এবার আগামী শীতের মধ্যেই চিড়িয়াখানায় জিরাফ আনার পরিকল্পনা করছে কর্তৃপক্ষ। এই পরিকল্পনার অংশ হিসেবে নতুন হাউস নির্মাণের জন্য মাটি ভরাটের কাজও শুরু হচ্ছে।

এ বিষয়ে রুহুল আমিন বলেন, ‘শীতের আগেই চিড়িয়াখানায় জিরাফ আনার পরিকল্পনা রয়েছে আমাদের। এ লক্ষে নতুন হাউস নির্মাণের কাজও শুরু হচ্ছে। ’

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭

টিএইচ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।