ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

তাজিয়া মিছিলে বহনকারী বাঁশের দৈর্ঘ্য ১২ ফুটের বেশি নয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
তাজিয়া মিছিলে বহনকারী বাঁশের দৈর্ঘ্য ১২ ফুটের বেশি নয় আশুরা উদ্‌যাপন পরিষদের নেতাদের সাথে মতবিনিময় সভা করে পুলিশ

চট্টগ্রাম: পবিত্র আশুরা উদ্‌যাপন উপলক্ষে বের করা তাজিয়া মিছিলে অংশগ্রহণকারীরা ব্যাগ-পোটলা সংঙ্গে রাখতে পারবেনা বলে জানিয়েছেন নগর পুলিশ কমিশনার মো. ইকবাল বাহার।

একই সাথে তিনি তাজিয়া মিছিলে বহনকারী বাঁশ বা ঝান্ডার দৈর্ঘ্য ১২ ফুটের মধ্যে সীমাবদ্ধ রাখা এবং যথাসময়ে তাজিয়া মিছিল শুরু এবং শেষ করার নির্দেশ দিয়েছেন।

আসন্ন পবিত্র আশুরা উদ্‌যাপন উপলক্ষে সোমবার (২৫ সেপ্টেম্বর) বেলা ১১টায় নিজের সম্মেলন কক্ষে আশুরা উদ্‌যাপন পরিষদের নেতাদের সাথে মতবিনিময় সভা করেন পুলিশ কমিশনার।

এসময় তিনি এসব সিদ্ধান্তের কথা জানান।

সভায় উপরের দুটি সিদ্ধান্ত ছাড়াও আরও ২৬টি সিদ্ধান্ত হয়।

সভায় জানানো হয়, ১ অক্টোবর পবিত্র আশুরা উদ্‌যাপন করা হবে। সভায় আশুরা উদযাপন পরিষদের নেতারা সুষ্ঠুভাবে আশুরা উদযাপন ও তাজিয়া মিছিল করার জন্য পুলিশ কমিশনারের কাছে পুলিশি সহায়তার অনুরোধ জানান।

পুলিশ কমিশনার তার বক্তব্যে মিছিলে অংশগ্রহনকারীদের ধৈর্য্য শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য আহ্বান জানান।

তিনি বলেন যে, মিছিলে অংশগ্রহনকারীরা যাতে উচ্ছশৃঙ্খল আচরন না করে এবং ব্যাগ-পোটলা সাথে না রাখে সে দিকে নজর রাখতে হবে। যথাসময়ে তাজিয়া মিছিল শুরু এবং শেষ করতে হবে। পরিষদের পক্ষ থেকে স্বেচ্ছাসেবক রাখতে হবে। তিনি সুষ্ঠুভাবে অনুষ্ঠান করার জন্য সব ধরনের পুলিশি সহায়তা দেওয়ার আশ্বাস দেন। আশুরা উদ্‌যাপন পরিষদের নেতাদের সাথে মতবিনিময় সভা করে পুলিশ

অন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্তসমূহ: তাজিয়া মিছিলে ছোরা, বল্লম, চাকুসহ যে কোন ধরনের অস্ত্র বহন না করা, দিনের বেলায় অনুষ্ঠান সম্পন্ন করা, রাতের বেলায় তাজিয়া মিছিল এবং রাস্তায় কোন ধরনের সমাবেশ না করা, তাজিয়া মিছিলে বহনকারী বাঁশ/ঝান্ডার দৈর্ঘ্য ১২ ফুটের মধ্যে সীমাবদ্ধ রাখা, বিক্ষিপ্তভাবে আগত জনগণকে মিছিলে প্রবেশ করতে না দেয়া, তাজিয়া কমিটি কর্তৃক স্ব-স্ব উদ্যোগে স্বেচ্ছাসেবক নিয়োগ পূর্বক স্বাক্ষরিত নামের তালিকা ও মোবাইল নম্বর সিটিএসবি/ সংশ্লিষ্ট থানায় জমা প্রদান করা, স্বেচ্ছাসেবকদের চেনার সুবিধার্থে গেঞ্জি/ক্যাপ/আর্মডব্যান্ড ব্যবহারের ব্যবস্থা করা, তাজিয়া মিছিলে যাতে অনাকাঙ্খিত কোন লোক প্রবেশ করতে না পারে সে ব্যাপারে স্ব-স্ব তাজিয়া কমিটির নিয়োজিত স্বেচ্ছাসেবক দ্বারা নিশ্চিত করা, মিছিল চলাকালে নিরাপত্তার স্বার্থে কোন প্রকার ব্যাগ, ব্যাগ সদৃশ্য বস্তু, টিফিন বক্স, প্রেসার কুকার, দাহ্য পদার্থ নিয়ে প্রবেশ এবং অবস্থান করা থেকে বিরত রাখা, যে কোন ধরণের ধর্মীয় সংঘাত পরিহার করা, প্রতিটি র‌্যালির জন্য নির্দিষ্ট রুট অবশ্যই অনুসরণ করা এবং এক রুটের র‌্যালিকে অন্য রুটে যাওয়া হতে বিরত থাকা, তাজিয়া মিছিলে আতশবাজি/পটকা বহন ও ফোটানো থেকে বিরত থাকা, সন্দেহজনক কোন ব্যক্তি বা বস্তু দেখলে সাথে সাথে পুলিশকে অবহিত করা, সামাজিক যোগাযোগ মাধ্যম-এ বিভ্রান্তিমূলক প্রচার-প্রচারণা হতে বিরত থাকা, নামায ও আযানের সময় মাইক/লাউড স্পিকার বাজানো হতে বিরত থাকা, যে কোন জরুরি পরিস্থিতি মোকাবেলার জন্য অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা, মাদক পরিহার করা ইত্যাদি।

মতবিনিময় সভায় অন্যদের মধ্যে অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) মাসুদ-উল-হাসান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) দেবদাস ভট্টাচার্য্য, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) সালেহ মোহাম্মদ তানভীর, উপ-পুলিশ কমিশনার (সদর) শ্যামল কুমার নাথ, উপ-পুলিশ কমিশনার (উত্তর) মো. আব্দুল ওয়ারীশ, উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) এস.এম. মোস্তাইন হোসেন, উপ-পুলিশ কমিশনার (ডিবি-উত্তর) মো. শওকত আলী, উপ-পুলিশ কমিশনার (ডিবি-বন্দর ও পশ্চিম) মোহাম্মদ শহীদুল্লাহ, উপ-পুলিশ কমিশনার (সিএসবি) জনাব মো. মোখলেছুর রহমান, উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-বন্দর) সৈয়দ আবু সায়েম, উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তর) মো. সুজায়েত ইসলাম, আশুরা উদ্‌যাপন পরিষদের সভাপতি মো. সেলিম আনসারী, উপদেষ্টা পেয়ার মোহাম্মদ প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭

টিএইচ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।