ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বীরকণ্যা প্রীতিলতার আত্মাহুতি দিবস পালিত

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭
বীরকণ্যা প্রীতিলতার আত্মাহুতি দিবস পালিত বীরকণ্যা প্রীতিলতার আত্মাহুতি দিবস পালিত

চট্টগ্রাম: নানা কর্মসূচির মধ্য দিয়ে ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম বিপ্লবী বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ৮৫তম আত্মাহুতি দিবস পালন করেছে বিপ্লব ও বিপ্লবী স্মৃতি সংরক্ষণ পরিষদ।

রোববার (২৪ সেপ্টেম্বর) দুপুরে সংরক্ষণ পরিষদের উদ্যোগে নগরীর পাহাড়তলীস্থ প্রীতিলতা স্মৃতি ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর সংক্ষিপ্ত সভায় বক্তারা বলেন, ব্রিটিশের শোষণ থেকে দেশকে এবং দেশের মানুষকে মুক্ত করতে স্বাধীনতার জন্য প্রীতিলতা জীবন দিয়েছিলেন।

সেদিন নিজের জীবন উৎসর্গ করে বাংলার স্বাধীনতা সংগ্রামের বীজ বপন করেছিলেন উল্লেখ করে বক্তরা বলেন, আদর্শ আর মহান দেশপ্রেমে নিজের জীবন দেশ মাতৃকার স্বাধীকারের জন্য বিসর্জন দিয়েছিলেন। কিন্তু আত্মাহুতির এত বছর পরও তাঁর স্মৃতি সংরক্ষণের কোন উদ্যোগ বাস্তবায়ন করা হয়নি।

সভায় বক্তারা ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম বিপ্লবী মাষ্টার দা সুর্যসেন, বীরকন্যা প্রীতিলতাসহ সকল বীর সেনানীদের স্মৃতি বিজড়িত ইউরোপিয়ান ক্লাবকে জাদুঘর হিসেবে সংরক্ষণের দাবি জানান।

সভায় রেলওয়ে পূর্বাঞ্চলের ডিআরএম মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, স্মৃতি সংরক্ষণ পরিষদের আহবায়ক আলমগীর সবুজ, সদস্য সচিব মিঠুন চৌধুরী, সদস্য সাইদুল ইসলাম, প্রীতম দাশ, রুবেল দাশ প্রিন্স, আলমগীর হায়দার প্রমুখ বক্তব্য রাখেন।

রেলওয়ে পূর্বাঞ্চলের ডিআরএম মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন বলেন, শোষণ-বৈষম্যের বিরুদ্ধে আত্মদারকারী প্রীতিলতাসহ সকল বীর শহীদদের জীবন সংগ্রাম ও আদর্শকে তরুণ সমাজের মাঝে পৌঁছে দিতে হবে। তবেই সার্থক হবে তাঁদের আত্মদান।

প্রীতিলতা দেশের জন্য নিজের জীবন উৎসর্গ করে মুক্তিকামী মানুষের আদর্শের দিশারী হয়েছেন। যতদিন এ পৃথিবী থাকবে ততদিন তার আদর্শ চিরঞ্জীব হয়ে থাকবে। বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মত্যাগ এবং বিপ্লবী ইতিহাস প্রজন্মের মাঝে তুলে ধরতে হবে।

১৯৩০ সালের ১৮ এপ্রিল মাস্টারদা সূর্য সেনের নেতৃত্বে শুরু হয় ‘চট্টগ্রাম যুব বিদ্রোহ’। ব্রিটিশ বিরোধী আন্দোলনের অগ্নি পুরুষ মাস্টারদা সূর্য সেনের নির্দেশে পাহাড়তলি ইউরোপিয়ান ক্লাব আক্রমণের দায়িত্ব পান বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার।

১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর রাত ১০টা ৪৫ মিনিটে প্রীতিলতার নেতৃত্বে ১৫ জনের বিপ্লবী দল ইউরোপিয়ান ক্লাবে আক্রমণ চালায়। প্রীতিলতা হুইসেল বাজিয়ে আক্রমণের নির্দেশ দেন। গুলি আর বোমার আঘাতে পুরো ক্লাব কেঁপে উঠেছিল। ইংরেজ অফিসাররা রিভলবার নিয়ে পাল্টা গুলি চালায়। মিসেস সুলিভান নামে একজন ইংরেজ নিহত হয়। আরও চারজন পুরুষ এবং সাতজন ইংরেজ মহিলা আহত হয়। আক্রমণ শেষে বিপ্লবী দলের সাথে কিছুদূর এগিয়ে যান দলনেতা প্রীতিলতা। তার পর পটাশিয়াম সায়ানাইড পানে আত্মাহুতি দেন ব্রিটিশ বিরোধী আন্দোলনের প্রথম নারী শহীদ প্রীতিলতা ওয়াদ্দেদার।  

বাংলাদেশ সময়: ২১৪৫ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।