ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শহীদ মিনারে ১৩ শিক্ষকের মুক্তির দাবিতে অনশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭
শহীদ মিনারে ১৩ শিক্ষকের মুক্তির দাবিতে অনশন ১৩ শিক্ষকের মুক্তির দাবিতে প্রতীকী অনশন, ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: প্রশ্নপত্র ত্রুটির দায়ে কারাগারে থাকা ১৩ শিক্ষকের মুক্তি ও মামলা প্রত্যাহারের দাবিতে প্রতীকী অনশন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি (বাশিস) চট্টগ্রাম আঞ্চলিক শাখা।

রোববার (২৪ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত নগরীর কেন্দ্রীয় শহীদ মিনারে এ অনশন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে শিক্ষক সংগঠনের জেলা, উপজেলা ও মহানগরের নেতাকর্মী ছাড়াও আটককৃত শিক্ষক পরিবারের সদস্য ও স্বজনরা উপস্থিত ছিলেন।

অনশন কর্মসূচিতে বক্তারা বলেন, ১৩ জন শিক্ষক কারাগারে থাকায় তাদের পরিবার অবর্ণনীয় দূরাবস্থায় আছে। প্রতিষ্ঠান সমূহও ক্ষতিগ্রস্থ হচ্ছে।

প্রশ্নপত্রের কোথাও বঙ্গবন্ধুর নাম ছিল না। কিন্তু উদ্দেশ্য প্রণোদিতভাবে শিক্ষকদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করা হয়েছে। তাঁদের পরিবারের সদস্যরা মানবেতর জীবনযাপন করছেন। ১৩ শিক্ষক মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী। প্রশ্নপত্রে অনিচ্ছাকৃত ত্রুটির কারণে ক্ষমা চাওয়া সত্ত্বেও তাদের গ্রেফতার করা হয়েছে।

বাশিস চট্টগ্রাম আঞ্চলিক শাখার সভাপতি মুক্তিযোদ্ধা সৈয়দ লকিতুল্লাহ‘র সভাপতিত্বে প্রতীক অনশন কর্মসূচিতে  একুশে পদকপ্রাপ্ত কবি ও সাংবাদিক আবুল মোমেন, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, কবি ও সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরী, বাশিস আঞ্চলিক শাখার উপদেষ্টা সুনীল চক্রবর্তী, সাধারণ সম্পাদক অঞ্চল চৌধুরী, মহানগরীর সাধারণ সম্পাদক প্রদীপ কানুনগো, উত্তর জেলার সভাপতি রণজিৎ নাথ, দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক ছগির মোহাম্মদ, বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির বিভাগীয় সভাপতি উত্তম চৌধুরী, কেন্দ্রিয় সদস্য অধ্যাপক অশোক সাহা, কানাই দাস।

বক্তারা বলেন, গ্রেফতারের ১ মাস অতিবাহিত হলেও তারা এখনো মুক্তি পান নি। কোনো শিক্ষক নেতাই স্বাধীনতাবিরোধী কিংবা রাষ্ট্রবিরোধী কোনো কার্যকলাপের সঙ্গে কখনও জড়িত ছিলেন না। অনতিবিলম্বে কারাগারে থাকা ১৩ শিক্ষককে বিনাশর্তে মুক্তি দেওয়ার দাবি জানান বক্তারা। পাশাপাশি শিক্ষকদের বিরুদ্ধে দায়ের করা মামলা বিনাশর্তে প্রত্যাহারের জন্য প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতি আহ্বান জানান শিক্ষক নেতৃবৃন্দ।

বাশিস চট্টগ্রাম অঞ্চলের যুগ্ম সম্পাদক শিমুল মহাজন ও মো. আলতাজ মিয়ার সঞ্চালনায় বাশিস চট্টগ্রাম অঞ্চলের উপদেষ্টা শান্তি রঞ্জন চক্রবর্তী, প্রশান্ত বড়ুয়া, বিশ্বজিৎ বড়ুয়া, তাপস চক্রবর্তী, নারায়ণ দাশ, কাঞ্চন বিশ্বাস, অমল দাশ, ফিরোজ চৌধুরী, আবু বক্কর, মো. হাবিব উল্লাহ প্রমুখ বক্তব্য রাখেন।  

আটককৃত ১৩ শিক্ষকের পরিবারের পক্ষে বক্তব্য রাখেন সাইফুল ইসলাম, আবু জাহের চৌধুরী, মিশকান উদ্দিন মজুমদার,সুপলাল বড়ুয়া প্রমুখ।

সকাল ১০টা থেকে শুরু হওয়া এ প্রতীক অনশন কর্মসূচি বিকেল ৩টায় শিক্ষক পরিবারের সদস্যদের শরবত খা্ইয়ে দিয়ে অনশন ভাঙান একুশে পদকপ্রাপ্ত গুণীজন আবুল মোমেন।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।