ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কোনো রাষ্ট্রের প্রধান সম্পদ তার মানবসম্পদ

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭
কোনো রাষ্ট্রের প্রধান সম্পদ তার মানবসম্পদ ‘কোন রাষ্ট্রের প্রধান সম্পদ হলো মানবসম্পদ’

চট্টগ্রাম: আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেন, একটি জাতি বা রাষ্ট্রের প্রধান সম্পদ হলো মানবসম্পদ। এই সম্পদের ব্যবহার ব্যতিত কোন জাতি বা রাষ্ট্র এগোতে পারে না।

রোববার (২৪ সেপ্টেম্বর) নগরীর দামপাড়ায় অবস্থিত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ভবনে মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের উদ্যোগে আয়োজিত ক্যারিয়ার কোয়েস্ট এক্সিবিশন অ্যান্ড সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে তিনি এসব কথা বলেন।

ড. অনুপম সেন বলেন, প্লেটো, অ্যারিস্টটল এথেন্স নগরী এবং পেত্রার্ক, দান্তে, মাইকেল অ্যাঞ্জেলো, লিওনার্দো দ্য ভিঞ্চি ফ্লোরেন্স নগরীকে তাঁদের অসামান্য মেধা ও জ্ঞান দ্বারা এগিয়ে নিয়েছিলেন।

ইংল্যান্ড ৫০০ বছর ধরে অন্ধকার-যুগে ছিল। কিন্তু মানুষ সম্পদে পরিণত হয়ে দেশটিকে দ্রুত এগিয়ে নিয়েছে।
জ্ঞানের চর্চা ও ব্যবসার মাধ্যমে ১৩-১৪ শতক থেকে ইউরোপে সৃষ্টি হয়েছে জাগরণ। দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের দু’টি শহর হিরোশিমা ও নাগাসাকি আণবিক বোমার আঘাতে ভয়ানক বিধ্বস্ত হলেও, দেশটির খনিজ সম্পদ ও কৃষিব্যবস্থা না-থাকা সত্বেও, পরবর্তী ৫০ বছরের মধ্যে মানবসম্পদের যথাযথ ব্যবহারের মাধ্যমে দেশটি বিশ্বের দ্বিতীয় ধনী রাষ্ট্রে  পরিণত হয়। এখন চীন তার মানবসম্পদের উপযুক্ত ব্যবহারের মাধ্যমে বিশ্বের দ্বিতীয় ধনী। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশ বিধ্বস্ত হলেও বাংলাদেশও অনুরূপভাবে এগিয়ে যাচ্ছে। গার্মেন্টস, ওষুধ, সিরামিকস, প্লাস্টিক প্রভৃতি ইন্ডাস্ট্রিজের ক্ষেত্রে বাংলাদেশ এখন অগ্রসর।

প্রফেসর ড. অনুপম সেন তিনি এমন একটি আয়োজনের জন্য মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

সকাল ১০ টা থেকে দিনব্যাপি, বিজনেস অনুষদের সহকারী ডিন মঈনুল হকের সভাপতিত্বে ও প্রভাষক জিন্নাত শাহানার উপস্থাপনায় এই অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন বিজনেস অনুষদের অধ্যাপক অমল ভূষণ নাগ ও অ্যাডজাঙ্কট ডীন ড. মোয়াজ্জেম হোসেন।

অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন এক্সিবিশন ঘুরে দেখেন। এক্সিবিশনে সরকারি ব্যাংকের সুযোগ-সুবিধা, ইতিহাস, নিয়োগ-প্রক্রিয়া, বেতন-স্কেল, বাংলাদেশ ব্যাংকের চিত্র, প্রাইভেট ব্যাংকসমূহের নাম, ফটোগ্যালারি, সাকসেসফুল ক্যারিয়ার স্টোরি, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের তথ্যাবলীসহ অনেক গুরুত্বপূর্ণ বিষয় প্রদর্শন করা হয়। বস্তুত শিক্ষার্থীরা কিভাবে ক্যারিয়ার গঠন করবে, তার সম্পর্কে স্বচ্ছ আইডিয়া পাওয়ার জন্য এই প্রদর্শনীর আয়োজন করা হয়।

উল্লেখ্য, মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগে সোমবারও  ক্যারিয়ার কোয়েস্ট ক্সিবিশন চলবে এবং শিক্ষার্থীদের ক্যারিয়ার গঠনে স্বচ্ছ ধারণা প্রদানের উদ্দেশ্যে একটি কর্মশালার আয়োজন করা হবে। রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত থাকবেন ডাচ বাংলা ব্যাংক লিমিটেডের জোনাল হেড আবদুহু সুফি, ইস্টার্ন ব্যাংক লিমিটেড-চট্টগ্রামের মো. রায়হান সুলতান, জেনেক্স ইনফোসিস লিমিটেডের সিনিয়র ম্যানেজার মো. আবদুল মান্নান ও ডেপুটি ম্যানেজার (এইচ আর এন্ড অ্যাডমিন) সাজ্জাদ বিন আনাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭

টিএইচ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad