ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মিয়ানমারকে নিপীড়ন বন্ধের আহ্বান জাতিসংঘ কর্মকর্তার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭
মিয়ানমারকে নিপীড়ন বন্ধের আহ্বান জাতিসংঘ কর্মকর্তার জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ গ্র্যান্ডি। ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

কক্সবাজার থেকে: জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপো গ্র্যান্ডি বলেছেন, মিয়ানমারকে নির্যাতন-নিপীড়ন বন্ধ করে রোহিঙ্গাদের ফেরত নেওয়ার পরিবেশ তৈরি করতে হবে। কারণ এ সহিংসতার জন্য তারাই দায়ী। রোহিঙ্গা শরণার্থীদের অবশ্যই নিজদেশ মিয়ানমারে ফিরিয়ে নিতে হবে।

রোববার (২৪ সেপ্টেম্বর) দুপুরে কক্সবাজারস্থ ইউএনএইচসিআর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে ফিলিপো গ্র্যান্ডি বলেন, মিয়ানমারে সহিংস ঘটনার পর বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের অনুপ্রবেশে কোনো বাধা দেয়নি।
এটার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকা প্রশংসনীয়।
 
তিনি আরও বলেন, সাম্প্রতিক ঘটনায় মিয়ানমার থেকে ৪ লাখ ৩০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে ঢুকেছে।
এ ছাড়া গত বছরের অক্টোবরে ৮৭ হাজার রোহিঙ্গা অনুপ্রবেশ করে। এরও আগে প্রায় ৩ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছে। এতে বাংলাদেশ একটি ছোট রাষ্ট্রের ওপর বিপুলসংখ্যক বাড়তি জনসংখ্যার চাপ পড়ছে।
 
ফিলিপো গ্র্যান্ডি বলেন, বিপুলসংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠির জন্য খাদ্য, চিকিৎসা, আবাসন, স্যানিটেশন এবং বিশুদ্ধ পানির খুবই প্রয়োজন। যা বাংলাদেশ সরকারের জন্য একটি চ্যালেঞ্জও।
 
এর আগে শনিবার (২৩ সেপ্টেম্বর) উখিয়ায় কুতুপালং রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপো গ্র্যান্ডি। এ সময় তিনি ক্যাম্পে অবস্থানরত কর্মকর্তা ও রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। এ ছাড়াও রোহিঙ্গা ক্যাম্পে ইউএনএইচসিআরের বিভিন্ন প্রকল্প ঘুরে দেখেন এবং রোহিঙ্গা ক্যাম্পে সার্বিক পরিস্থিতি সম্পর্কে খোঁজখবর নেন।

‘সমাধান’ মিয়ানমারের হাতেই

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।