ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দেশের অর্থনীতির চালিকাশক্তি চট্টগ্রাম বন্দর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
দেশের অর্থনীতির চালিকাশক্তি চট্টগ্রাম বন্দর

চট্টগ্রাম: চট্টগ্রাম বন্দর দেশের অর্থনীতির চালিকাশক্তি বলে মন্তব্য করেছেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আবদুস সামাদ।  

শনিবার (২৩ সেপ্টেম্বর) সকালে বন্দর প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

বন্দরকে দেশের অর্থনীতির হৃদপিণ্ড আখ্যায়িত করে সচিব বলেন, মানুষের হৃদপিণ্ড অকেজো হয়ে গেলে বাঁচতে পারে না।

ঠিক তেমনি চট্টগ্রাম বন্দর অচল হলে অর্থনীতি ভেঙে পড়বে।

আমদানি-রফতানি বাণিজ্যকে গতিশীল করতে প্রধানমন্ত্রী ৭ দিন ২৪ ঘণ্টা বন্দর খোলা রাখার নির্দেশ দিয়েছেন উল্লেখ করে তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি), আমদানি-রফতানি বাণিজ্যের লক্ষ্যমাত্রা, কাস্টমসের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণে চট্টগ্রাম বন্দরের সম্পর্ক রয়েছে।

তিনি বলেন, দেশের অর্থনীতির হৃদপিণ্ডের সক্ষমতা বাড়াতে হলে বন্দরের পাশাপাশি ব্যবহারকারীদের গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে। একইভাবে সরকারি সংশ্লিষ্ট সংস্থার দায়িত্ব আছে। এরমধ্যে যে কোন একটি সংস্থা কাজ না করলে সক্ষমতা বাড়বে না।

প্রধানমন্ত্রী চট্টগ্রাম বন্দর-কাস্টমস ২৪ ঘণ্টা খোলা রাখার নির্দেশ দিলেও ছুটির দিনে সবাই কাজ করছে না অভিযোগ করে তিনি বলেন, সাপ্তাহিক বন্ধের দিনে কেউ কাজ করছে, কেউ করছে না। বন্দর-কাস্টমস খোলা থাকলো আর ব্যবহারকারীরা আসলো না। তাহলে তো কোন লাভ হলো না।

‘সবার জ্ঞান, বুদ্ধি এবং প্রজ্ঞা আছে। তাতে আমার কোন সন্দেহ নেই। কিন্তু কাজ করার ক্ষেত্রে আন্তরিকতার অভাব আছে। তা বাড়াতে হবে। ’

চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম খালেদ ইকবালের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে চট্টগ্রাম কাস্টমস কমিশনার এ এফ এম আবদুল্লাহ, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সভাপতি খলিলুর রহমান, বাংলাদেশ ইনল্যান্ড কন্টেইনার ডিপোটস (বিকডা) সভাপতি নুরুল কাইয়ুম খান, চট্টগ্রাম চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, বিজিএমইএ পরিচালক মাহবুব চৌধুরী, বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান আহসানুল হক চৌধুরী, চট্টগ্রাম কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি একেএম আকতার হোসেন, বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডস অ্যাসোসিয়েশনের আমিরুল ইসলাম চৌধুরী মিজান, বার্থ অপাটের অ্যাসোসিয়েশনের ফজলে ইকরাম, বিকেএমইএ এর সাবেক সভাপতি শওকত ওসমান প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭

এমইউ/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।