ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পুঁজিবাদের বিরুদ্ধে লড়তে বিদ্রোহী যুব সমাজের বিকল্প নেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
পুঁজিবাদের বিরুদ্ধে লড়তে বিদ্রোহী যুব সমাজের বিকল্প নেই বক্তব্য রাখছেন মুজাহিদুল ইসলাম সেলিম

চট্টগ্রাম: পুঁজিবাদ-সাম্রাজ্যবাদের বিরুদ্ধে লড়তে হলে বিক্ষুদ্ধ বিদ্রোহী যুব সমাজের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।

তিনি বলেন, জন-বিরোধী শক্তির নিয়ন্ত্রণে রাজনীতি। এর বিরুদ্ধে রুখে দাঁড়াতে না পারলে দেশের সঙ্কট আরও বাড়বে।

দুর্বৃত্তায়ন পুরো দেশকে গ্রাস করে আছে। নারী-নির্যাতন, ধর্ষণ দিন দিন বাড়ছে।
লুঠেরা শাসক গোষ্ঠী বিদ্যমান সংকটের প্রকৃত পৃষ্টপোষক, সংকট সমাধানে তার অক্ষম পরিবর্তনের কোন বিলল্প নেই।

বৃহস্পতিবার দুপুরে নগরীর সিটি গেইট এলাকার একটি কমিউনিটি সেন্টারে চট্টগ্রাম অঞ্চলের যুব কমিউনিস্ট ক্যাম্প উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের শততম বার্ষিকী উপলক্ষে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি- সিপিবি কেন্দ্র ঘোষিত কর্মর্সূচির অংশ হিসেবে যুব কমিউনিস্ট ক্যাম্প আয়োজন করা হয়।

মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতার ৪৬ বছর পরের চিত্র হলো লুটেরা ধনিক শ্রেণি, ভূমিদস্যু, চোরাকারবারী, সাম্প্রদায়িক সন্ত্রাসী, ফ্যাসিস্ট গণবিরোধী শক্তির কবলে বাংলাদেশের সমাজ-রাজনীতি-অর্থনীতি-স্বাস্থ্য-শিক্ষা হুমকির মুখোমুখী।

তিনি বলেন, যুবকের স্বাভাবিক কাজ হলো অন্যায় অপরাধের প্রতিবাদ করা, প্রতিরোধ করা, বিদ্রোহ করা। বৃটিশ সা¤্রাজ্যবাদের বিরুদ্ধে চট্টগ্রাম যুব বিদ্রোহ ইতিহাস খ্যাত। বীর প্রসবিনী চট্টগ্রামের এই যুব সমাজকে এই অস্বস্তিকর অন্যায় পরিস্থিতির বিরুদ্ধে সংগ্রাম গড়ে তুলতে হবে। রুশ সমাজতান্ত্রিক বিপ্লব করেছে সাহসী যুব সমাজ, ফ্যাসিবাদ রুখেছে সোভিয়েত রেডগার্ড।

পুঁজিবাদ-সাম্রাজ্যবাদের বিরুদ্ধে লড়তে হলে বিক্ষুদ্ধ বিদ্রোহী যুব সমাজের বিকল্প নেই। বিদ্যমান পরিস্থিতিতে জোট-মহাজোটর বাইরে বাম-গণতান্ত্রিক বিকল্প শক্তিরও বিকল্প নেই। এক্ষেত্রে কমিউনিস্ট পার্টিকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

চট্টগ্রাম বিভাগীয় সমন্বয় কমিটির সমন্বয়ক মৃণাল চৌধুরীর সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে পার্টির কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য রফিকুজ্জামান লায়েক, রুহিন হোসেন প্রিন্স, চট্টগ্রাম জেলা সাধারণ সম্পাদক অশোক সাহা বক্তব্য রাখেন।

সমাবেশে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলার ভারপ্রাপ্ত সভাপতি আবদুল নবী, নোয়াখালীর সভাপতি শহীদ উদ্দিন বাবুল, ফেনী জেলার সাধারণ সম্পাদক মহিবুল হক রাসেল, কক্সবাজারের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন, রাঙামাটির সম্পাদক অনুপম বড়ুয়া প্রমুখ।

সমাবেশের আগে জাতীয় পতাকা ও পার্টি পতাকা উত্তোলনের মাধ্যমে যুব ক্যাম্পের উদ্বোধন করা হয়। বাংলাদেশের কমিউনিস্ট পার্টির একাদশ কংগ্রেস পরবর্তী কর্মসূচির অন্যতম হল- রুশ বিপ্লবের শতবার্ষিকী সারাদেশে ১৪টি স্থানে বিভাগীয় যুব কমিউনিস্ট ক্যাম্প অনুষ্ঠিত করা।

তরুণ-যুবক কর্মীদের গুণে-মানে-সততায়, দক্ষতায়-ক্ষিপ্রতায় ও সাহসিকতায় অগ্রসর কর্মী হিসেবে গড়ে তোলার জন্য এই ক্যাম্প অনুষ্ঠিত হচ্ছে। অনুর্ধ ৩৫ বছর বয়সী পার্টির সদস্য ও সমর্থকেরা এই যুব ক্যাম্পে অংশ নেবেন।

বাংলাদেশ সময়: ২১৪৩ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।