ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইডিইউতে ওরিয়েন্টেশন

মেধাই প্রতিষ্ঠিত হওয়ার বড় পুঁজি

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
মেধাই প্রতিষ্ঠিত হওয়ার বড় পুঁজি ইডিইউতে জমজমাট ওরিয়েন্টেশন অনুষ্ঠান

চট্টগ্রাম: ‘সমাজে আজ যারা প্রতিষ্ঠিত তাদের প্রত্যেকের জীবনের অধ্যায়ে রয়েছে হতাশাকে পেছনে ফেলে সামনে ছুটে যাওয়ার গল্প। তুমি যে সেক্টরে ভালো করতে চাও তা নিয়ে অনেক বেশি জ্ঞান অর্জন করতে হবে। মনে রাখবে মুনাফা নয়, তোমার মেধাই হচ্ছে প্রতিষ্ঠিত হওয়ার বড় পুঁজি। ’

ঠিক এভাবেই তরুণদের উদ্দেশে কথাগুলো বলছিলেন চট্টগ্রামের পিএইচপি গ্রুপের এক্সিকিউটিভ ডিরেক্টর (এইচআর অ্যান্ড অ্যাডমিন) আহমেদ শিপার উদ্দিন।

বৃহস্পতিবার সকালে তারুণ্যমুখর বিশ্ববিদ্যালয় ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউতে) অনুষ্ঠিত হলো ২০১৭ সালের ফল সেমিস্টারে ভর্তি হওয়া শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠান।

সেখানে ওরিয়েন্টেশন স্পিকারের বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তরুণদের বেশি করে অভিজ্ঞতা অর্জনের পরামর্শ দিয়ে শিপার উদ্দিন বলেন, আমাদের কর্মমুখী শিক্ষার ভীষণ অভাব রয়েছে।

তাই বেশি-বেশি অভিজ্ঞতা অর্জনের কোন বিকল্প নেই।

তিনি বলেন, অযথা চাকরির পেছনে না ছুটে নিজে কীভাবে একটি কোম্পানি প্রতিষ্ঠিত করে আত্মনির্ভরশীল হওয়া যায় তাই ভাবা জরুরি। তবেই প্রমাণিত হবে তোমার দক্ষতা ও মেধা রয়েছে। এর জন্য চাই কঠোর পরিশ্রম, সততা আর লক্ষ্য অর্জনের বাসনা।

তরুণ উদ্যোক্তারা আগামীর বাংলাদেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাবে উল্লেখ করে তিনি বলেন, প্রতিটি শিক্ষার্থী উচ্চশিক্ষা শেষ করে দেশের জন্য কাজ করলে পুরো চিত্রটাই পাল্টে যাবে। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলোর যুগোপযোগী সিলেবাস ও কর্মমুখী শিক্ষা ছাত্র-ছাত্রীদের মধ্যে নেতৃত্বের মনোভাব গড়ে তুলতে বড় ভূমিকা রাখতে পারে।

প্রতিষ্ঠিত ব্যক্তিদের জীবনী পড়ে নিজেকে সেভাবে ভাবার পরামর্শ দিয়ে শিপার উদ্দিন বলেন, নিজের পায়ে দাঁড়ানোর মতো বড় গর্ব আর নেই। দাঁড়ানো মানে নিজেই নিজেকে প্রতিষ্ঠিত করা। এই যেমন ছোট্টবেলায় আমরা প্রথম দাঁড়িয়ে হাঁটতে শিখেছিলাম, তেমনি এখন ডাক্তার কিংবা ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্নটা বাদ দিয়ে উদ্যোক্তা হয়ে পৃথিবীকে দেখিয়ে দিতে হবে তুমিও পারো।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইডিইউর ট্রেজারার অধ্যাপক সামস-উদ-দোহা বলেন, আমরা শিক্ষার্থীর সংখ্যা নয়, মানে বিশ্বাসে। ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান গতানুগতিক ধ্যান-ধারণাকে পেছনে ফেলে উচ্চশিক্ষা সেক্টরে এই প্রতিষ্ঠানের মাধ্যমে নতুন বার্তা পৌঁছে দিতে কাজ করছেন।

ইংরেজি বিভাগের লেকচারার প্রবাল দাশগুপ্তের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সজল বড়ুয়া, স্কুল অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন শাখার সহযোগী অধ্যাপক মোহাম্মদ রকিবুল কবীর প্রমুখ।

অনুষ্ঠান শেষে ওরিয়েন্টেশন স্পিকারের হাতে ক্রেস্ট তুলে দেয়া হয়। পরে নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস কার্যক্রম ও অ্যাডমিন কর্মকর্তাদের সঙ্গে পরিচয় করিয়ে দেন ডিরেক্টর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট শাফায়েত চৌধুরী।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭

আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।