ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দেশের অর্থনৈতিক অগ্রগতির পেছনে ব্যবসায়ীদের অবদান বেশি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
দেশের অর্থনৈতিক অগ্রগতির পেছনে ব্যবসায়ীদের অবদান বেশি বক্তব্য রাখছেন মাহবুবুল আলম

চট্টগ্রাম: বেসরকারি খাত যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে দেশ অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হবে উল্লেখ করে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেছেন, দেশকে অর্থনৈতিকভাবে এগিয়ে নেওয়ার পেছনে ব্যবসায়ীদের অবদান সবচেয়ে বেশি।  

দেশকে এগিয়ে নিতে ব্যবসায়ীদের প্রতি কর দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, দেশের উন্নয়নের জন্য কর দিয়ে আমাদের দায়িত্ব পালন করতে হবে। আমরা যদি কর না দেই তাহলে সরকার শিক্ষা, স্বাস্থ্য, অবকাঠামো উন্নয়ন কিভাবে করবে।

বুধবার বিকেলে নগরীর বৃহত্তম পাইকারি বাজার খাতুনগঞ্জে দুই দিনের আয়কর ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ মিলনায়তেন এ ক্যাম্পের আয়োজন করে চট্টগ্রাম কর অঞ্চল-৩।

মাহবুবুল আলম বলেন, আগে কর দিতে গিয়ে হয়রানির শিকার হতো। কিন্তু এখন সেই পরিস্থিতি নেই। কর্মকর্তাদের মানসিকতা পরিবর্তন হয়েছে। সে কারণেই তারা ব্যবসায়ীদের কাছে এসে কর দানে উদ্বুদ্ধ করছেন। এটা আমাদের রক্ষা করতে হবে।

দেশে অন্তত ৩ কোটি ব্যবসায়ী আছেন উল্লেখ করে তিনি বলেন, অথচ করদাতা মাত্র ৩০ লাখ। তাই কর না বাড়িয়ে করদাতার সংখ্যা বাড়াতে হবে। অন্তত ১ কোটি ব্যবসায়ীকে করজালে আনা গেলে আদায় অনেক বেড়ে যাবে।

দৈবচয়নের নামে এখনো ব্যবসায়ী ও করদাতাদের হয়রানি করা হচ্ছে অভিযোগ করে মাহবুবুল আলম বলেন, এখান থেকে আমাদের ফিরে আসতে হবে। পাশাপাশি ব্যবসায় লাভ লোকসান রয়েছে। সেটা বিবেচনায় নিয়ে কর নির্ধারণ জরুরি।

খাতুনগঞ্জের ব্যবসায়ীরা লেনদেন বেশি করলেও মুনাফা খুবই কম জানিয়ে তিনি বলেন, এখানে অনেক টাকার ব্যবসা হয়। কিন্তু মুনাফা কম। বর্তমানে ব্যবসার যে অবস্থা বছর শেষে কয়েকজন দেউলিয়া হয়ে যাচ্ছেন। ফলে এসব বিষয় বিবেচনায় রাখা উচিত।

এলাকাভিত্তিক করদাতাদের পুরস্কার দেওয়ার প্রস্তাব দিয়ে তিনি বলেন, এতে তারা সম্মানিত হবেন। অন্যরা আগ্রহী হয়ে উঠবেন। সচেতনতা বাড়াতে পারলে করদাতা বাড়বে।

চট্টগ্রাম মেট্রো পলিটন চেম্বারের পরিচালক ও খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহসভাপতি আবুল বশর চৌধুরী বলেন, আগে কর অফিসে আমাদের যেতে হতো। অথচ এখন তারা আমাদের দুয়ারে এসেছেন। এটা নজিরবিহীন।

করের টাকায় দেশের উন্নয়ন কার্যক্রম পরিচালিত হয় উল্লেখ করে তিনি বলেন, তাই আমাদের প্রত্যেককেই কর দেওয়া উচিত। এখনো অধিকহারে কর নির্ধারণের অভিযোগ পাওয়া যায় জানিয়ে তিনি বলেন, এখন প্রতিযোগিতামূলক ব্যবসা। ফলে সবকিছু বিবেচনা করে কর নির্ধারণ করা উচিত।

চট্টগ্রাম কর অঞ্চল-৩ এর কমিশনার মো. মোহাহের হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় স্থানীয় কাউন্সিলর হাজি নুরুল হক, চট্টগ্রাম আয়রন স্টিল উতপাদক ও বণিক সোসাইটির সাধারণ সম্পাদক মো.জাকির হোসেন, খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সাধারণ সম্পাদক সৈয়দ সগির আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ২০৩৮ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭ 

এমইউ/টিসি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।