ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

রোহিঙ্গাদের কাছ থেকে সংক্রামক ব্যাধি ছড়ানোর শঙ্কা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
রোহিঙ্গাদের কাছ থেকে সংক্রামক ব্যাধি ছড়ানোর শঙ্কা রোহিঙ্গাদের কাছ থেকে সংক্রামক ব্যাধি ছড়ানোর শঙ্কা

চট্টগ্রাম: এখনো পর্যন্ত বড় ধরনের বিপদ না হলেও রোহিঙ্গাদের কারণে স্বাস্থ্য ঝুঁকির ভয় উড়িয়ে দিতে পারছেন না স্বাস্থ্য অধিদফতরে মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ।

তিনি বলেন, অসচেতন রোহিঙ্গারা স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। তাদের কারণে সংক্রামক ব্যাধি ছড়িয়ে পড়তে পারে।

ইতিমধ্যে একজন এইডস আইভি আক্রান্ত রোহিঙ্গা শনাক্ত  হয়েছে।

বুধবার বিকেলে আক্রান্ত রোহিঙ্গাদের হেলথ সার্ভিস কন্ট্রোল রুম উদ্বোধনকালে তিনি বলেন, সময় থাকতে রোহিঙ্গাদের স্বাস্থসেবা নিশ্চিত করতে হবে।

  এজন্য সরকার কাজ শুরু করে দিয়েছে। রোহিঙ্গা ক্যাম্পগুলোতে ৩৬ টি মেডিকেল টিম কাজ করছে। এতে সহায়তা করছ জাতিসংঘসহ দেশি-বিদেশি এনজিও।

কক্সবাজার সিভিল সার্জন ডা. আবদুস সালাম বলেন, প্রায় ৫ লাখ রোহিঙ্গার মধ্যে অধিংকাংশ স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। তাদের প্রত্যেকের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে না পারলে পরিণতি ভয়াবহ হতে পারে।

‘এটা কঠিন চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবেলার পূর্বশর্ত নিরাপদ পানি, পয়ঃনিষ্কাষণ ব্যবস্থা ও সবার খাবার নিশ্চিত করা। অন্যথায় নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়বে। ’

কক্সবাজার সিভিল সার্জন কাযালয়ে কন্ট্রোল রুম উদ্বোধনকালে স্বাস্থ্য অধিদফদর চট্টগ্রামের বিভাগীয় পরিচালক অধ্যাপক ডা. এ এম মুজিবুল হক, ইউনিসেফের হেলথ বিশেষজ্ঞ ডা. হরিকৃষ্ণ বান্সকোটা, ডব্লিউ আর এর ডা. পরানি থারান, ইউএনএইচ এর প্রতিনিধি ডা. তৈমুর রহমান, ইউএনএফপিএ এর কোর্ডিনেটর ডা. হাসান, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. রঞ্জন বুড়ুয়া রাজন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৫৫ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭

এমইউ/টিসি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।