ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

রোহিঙ্গা সমস্যা সমাধানে প্রয়োজন জাতীয় ঐক্য

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
রোহিঙ্গা সমস্যা সমাধানে প্রয়োজন জাতীয় ঐক্য বক্তব্য দিচ্ছেন আবদুল্লাহ আল নোমান

চট্টগ্রাম: মিয়ানমারে সেনাবাহিনীর হাতে নির্বিচারে গণহত্যা, নির্যাতন, ধর্ষণ ও বিতাড়নের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সমস্যা সমাধানে জাতীয় ঐক্যের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন সাবেক মন্ত্রী ও বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান।

সর্বদলীয় কমিটি গঠন করে জাতীয় সংকট মোকাবেলার আহ্বান জানিয়ে তিনি বলেন, রোহিঙ্গাদের আবাসন, স্যানিটেশন, বিশুদ্ধ পানি, চিকিৎসা ও খাবার বিতরণে সবাইকে সমান সুযোগ দিয়ে সরকারকে মানবিকতা রক্ষায় পাশে থাকতে হবে।

সোমবার (১৮ সেপ্টেম্বর) সকালে কক্সবাজার জেলার উখিয়া উপজেলার পালংখালি ইউনিয়নের জামতলায় রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ কার্যক্রম উদ্বোধনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

জিয়াউর রহমান ফাউন্ডেশন এই কর্মসূচির আয়োজন করে।

এসময় বর্ষীয়ান রাজনীতিবিদ নোমানের সঙ্গে থাকা ২৬ জন ডাক্তার, ছাত্রদল, যুবদলের ৪০ জন স্বেচ্ছাসেবক ফ্রি মেডিক্যাল ক্যাম্প পরিচালনা করেন।

মেডিক্যাল ক্যাম্প উদ্বোধনকালে নোমান বলেন, মিয়ানমার সরকার ও  সেনাবাহিনী  সেখানকার আরাকান রাজ্যের নাগরিক রোহিঙ্গাদের হত্যা, নির্যাতন, বসত বাড়িতে অগ্নিসংযোগ ও ধর্ষণ করে মানবতা বিরোধী অপরাধ করেছে।

তিনি বলেন, মিয়ানমার  থেকে প্রাণ বাঁচাতে পালিয়ে আসা এসব অসহায়, সহায়-সম্বলহীন মানুষ বাংলাদেশে এসেও খোলা আকাশের নিচে মানবেতর দিনাতিপাত করছে। যা প্রতিদিন মানবাধিকার লঙ্ঘন হচ্ছে।

মেডিক্যাল ক্যাম্প উদ্বোধনকালে বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, বিএনপির কেন্দ্রীয় নেতা কামরুজ্জামান রতন, মৎস্যজীবী বিষয়ক সম্পাদক সাবেক এমপি লুৎফর রহমান কাজল, সহ তথ্য ও গবেষণা সম্পাদক কাদের গণি, জিয়াউর রহমান ফাউন্ডেশনের মহাসচিব ডা. ফরহাদ হালিম ডোনার, নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, কক্সবাজার পৌর বিএনপির সাধারণ সম্পাদক রাশেদ মোহাম্মদ আলী, উখিয়া উপজেলা বিএনপির সভাপতি ও উপজেলা চেয়ারম্যান সরওয়ার জাহান চৌধুরী, সাধারণ সম্পাদক ও উপজেলা ভাইস  চেয়ারম্যান সোলতান আহম্মদ, কেন্দ্রীয় যুবদলের সাবেক সদস্য মোক্তার আহম্মদ, কক্সবাজার জেলা যুবদলের সভাপতি সৈয়দ আহম্মদ উজ্জ্বল, সাংগঠনিক সম্পাদক আমীর আলী, কক্সবাজার জেলা ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি সরওয়ার রোমন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০০৬ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭

এমইউ/টিসি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।