ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দুর্গাপূজার উৎপত্তিস্থলে দেবীপক্ষের উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
দুর্গাপূজার উৎপত্তিস্থলে দেবীপক্ষের উদ্বোধন দুর্গাপূজার উৎপত্তিস্থলে ঢাকের বাদ্যে দেবীপক্ষের উদ্বোধন

চট্টগ্রাম: দুর্গাপূজার উৎপত্তিস্থল চণ্ডীতীর্থ মেধস আশ্রমে শুভ মহালয়ার মধ্য দিয়ে ঢাকের বাদ্যে দেবীপক্ষের উদ্বোধন হয়েছে।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) দেবীপক্ষের উদ্বোধনের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ ধর্মীয় উৎসব দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বোয়ালখালীর সভাপতি শ্যামল বিশ্বাস।

উপজেলার কড়লডেঙ্গা সন্ন্যাসী পাহাড়চূড়ায় অবস্থিত চণ্ডীতীর্থ মেধস আশ্রমে এ উপলক্ষে ভক্ত, পুণ্যার্থী ও দর্শনার্থীদের ব্যাপক সমাগম হয়।

অপ্রীতিকর ঘটনা এড়াতে ও আগত পুণ্যার্থীদের সার্বিক নিরাপত্তায় মোতায়েন ছিল বোয়ালখালী থানা পুলিশের একাধিক টিম।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বোয়ালখালীর থানা শাখার সাধারণ সম্পাদক সরকার কমল দাশ জানান, ভোর চারটা থেকে চণ্ডীপাঠ, ঢাকের বাদ্য, মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলন ও বৈজয়ন্তী ধ্বজা উড্ডয়নের মাধ্যমে দেবীপক্ষের উদ্বোধন করা হয়।

এছাড়া দেবীকে আহ্বান জানিয়ে ভগবতীর পূজা অর্চনা, আলোচনা সভা, ভোগরাগ, প্রসাদ বিতরণ এবং মাতৃগীতাঞ্জলি অনুষ্ঠিত হয়েছে।

আশ্রমের অধ্যক্ষ বুলবুলানন্দ ব্রহ্মচারী বলেন, পুরাকালে এ আশ্রমে দেবী ভগবতীর আর্বিভাব ঘটেছিল। রাজ্যহারা রাজা সুরথ ও স্বজন পরিত্যক্ত বণিক সমাধি বৈশ্য উপস্থিত হয়েছিলেন মেধা মুনির আশ্রমে। মেধাশ্রমে মুনিপদে তাদের দুঃখের কথা ব্যক্ত করলেন। মেধা ঋষি সুরথ ও সমাধি বৈশ্যের জাগতিক দুঃখ-দুর্গতির কথা শুনে মুনি তাদের শোনালেন, ‘মধুময়ী চণ্ডী’। মেধা ঋষির উপদেশ শুনে সুরথ ও সমাধি বৈশ্য অরণ্য অভ্যন্তরে ঋষি মেধসের আশ্রমে মৃন্ময়ী মূর্তি গড়ে সর্বপ্রথম মর্ত্যলোকে দশভুজা দুর্গাদেবীর পূজা শুরু করেছিলেন।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭

এআর/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।