ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দেশ-সমাজ প্রকৌশলীদের দিকে তাকিয়ে আছে: সম্পদ বড়ুয়া

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
দেশ-সমাজ প্রকৌশলীদের দিকে তাকিয়ে আছে: সম্পদ বড়ুয়া চুয়েটের ১৫তম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে অনুষ্ঠান

চট্টগ্রাম: পাস করার জন্য পড়াশোনা না করে শিক্ষার প্রকৃত দীপ্তি জ্বালানোর আহ্বান জানিয়ে রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া বলেছেন, আমাদের দেশে হাজারো সমস্যা। দেশ-সমাজ প্রকৌশলীদের দিকে তাকিয়ে আছে। দেশের ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা’ (এসডিজি) অর্জনে সবচেয়ে বেশি প্রয়োজন প্রকৌশলীদের।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ১৫তম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সম্পদ বড়ুয়া বলেন, চুয়েটের অগ্রযাত্রার চিত্র দেখে আমি আনন্দিত।

এখানে অনেক ভালো ভালো কাজ হচ্ছে। এখানে না আসলে বিষয়টা আমি বুঝতেই পারতাম না।
আগামী দিনেও দেশের প্রকৌশল শিক্ষার ক্ষেত্রে চুয়েট গৌরবময় অবদান রেখে যাবে বলে আমি আশাবাদী।

পুরকৌশল অনুষদের প্রধান ও বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. হযরত আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে গেস্ট অব অনার ছিলেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী।

‘ইঞ্জিনিয়ার্স ফর ম্যানকাইন্ড’ স্লোগানের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মাহবুবুল আলম।

বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. আশুতোষ সাহা, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মোস্তফা কামাল, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. কৌশিক দেব এবং ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক।

ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, দেশকে এগিয়ে নিতে হলে আমাদের প্রকৌশলীদের সবচেয়ে বেশি ভূমিকা রাখতে হবে। সেক্ষেত্রে তরুণ প্রকৌশলীদের তত্ত্বীয় জ্ঞানের পাশাপাশি ব্যবহারিক ও গবেষণালব্ধ জ্ঞানের সমন্বয় ঘটাতে হবে। চুয়েট প্রশাসন সে লক্ষ্যে সম্প্রতি একনেকে অনুমোদিত ৩২০ কোটি টাকার ডিপিপি থেকে প্রায় ১০০ কোটি টাকা যন্ত্রপাতি কেনার জন্য বরাদ্দ রেখেছে। চুয়েটের চলমান অগ্রযাত্রাকে এগিয়ে নিতে সবাইকে নিরলস প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।

বক্তব্য দেন চুয়েট শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আব্দুর রহমান ভূঁইয়া, কর্মকর্তা সমিতির সভাপতি প্রকৌশলী অচিন্ত্য কুমার চক্রবর্তী, কর্মচারী সমিতির সভাপতি মো. জামাল উদ্দীন, শিক্ষার্থী নুসরাত অমি, মেহেদী হাসান, ওয়ালিয়া ফারাজানা প্রমুখ।

বিশ্ববিদ্যালয় দিবসে দিনব্যাপী অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. আয়শা আক্তার, ইটিই বিভাগের শিক্ষক ড. মো. আজাদ হোসাইন, ইউআরপি বিভাগের শিক্ষক এটিএম শাহাজাহান এবং সহকারী রেজিস্টার ফজলুর রহমান। অনুষ্ঠানে টি-শার্ট স্পন্সর করে কনফিডেন্স সিমেন্ট লিমিটেড।

২০০৩ সালের ১ সেপ্টেম্বর বিআইটি, চট্টগ্রাম থেকে একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে চুয়েটের যাত্রা শুরু হয়। ওই দিন পবিত্র ঈদুল আজহার বন্ধ পড়ে যাওয়ায় ১ সেপ্টেম্বরের পরিবর্তে এবার ১৯ সেপ্টেম্বর চুয়েট বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন করা হয়।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭

এআর/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।