ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘রোহিঙ্গাদের ওপর গণহত্যা ইতিহাসে বিরল’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
‘রোহিঙ্গাদের ওপর গণহত্যা ইতিহাসে বিরল’ রোহিঙ্গাদের ওপর গণহত্যা, নির্যাতন, ধর্ষণ ও বিতাড়ন বন্ধে মানববন্ধন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: মিয়ানমারে রোহিঙ্গা জাতিগোষ্ঠীর ওপর নির্বিচারে গণহত্যা, নির্যাতন, ধর্ষণ ও বিতাড়ন বন্ধে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৬টি সাংস্কৃতিক সংগঠন মানববন্ধন করেছে। এসময় বক্তারা এই গণহত্যাকে পৃথিবীর ইতিহাসে বিরল ঘটনা বলে উল্লেখ করে­ন।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের আবৃত্তি মঞ্চ, অঙ্গন, উদীচী, উত্তরায়ণ, বন্ধুসভা ও উন্মীলনের উদ্যোগে মানববন্ধনের আয়োজন করা হয়।

বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক ড.শিরীণ আখতার বলেন, ‘মানবিকতার কারণে বাংলাদেশ রোহিঙ্গাদের পাশে এসে দাঁড়িয়েছে। আমরা আশা করব, সে দেশের সরকার বিষয়টি নিয়ে আলোচনা করে সমাধান করবেন।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড.মোয়াজ্জেম হোসাইন বলেন, ‘মিয়ানমারে রোহিঙ্গাদের উৎখাত বিচ্ছিন্ন কোনো ঘটনা নয়। এটি সুপরিকল্পিত হত্যাকাণ্ড। সেদেশের সরকারের উচিত গণহত্যা বন্ধ করে রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে যাওয়া। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিক কারণে রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর জন্য তাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। ’

বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির সভাপতি অধ্যাপক ড.সুলতান আহমেদ বলেন, ‘রোহিঙ্গাদের ওপর যেভাবে গণহত্যা চলছে, মনে হয় না পৃথিবীর অন্য কোথাও এ ধরনের ঘটনা ঘটেছে। এটি ইতিহাসে বিরল। ’

এতে সভাপতিত্ব করেন নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড.রাহমান নাসির। মানববন্ধনে উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনগুলোর নেতাকর্মীসহ বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী।

বাংলাদেশ সময়: ১৪১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭

জেইউ/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।