ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জীবন বাঁচাতে ‘উত্তাল সাগর’ পাড়ি দিয়ে আসছে রোহিঙ্গারা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
জীবন বাঁচাতে ‘উত্তাল সাগর’ পাড়ি দিয়ে আসছে রোহিঙ্গারা উত্তাল সাগর পাড়ি দিয়ে আসছে রোহিঙ্গারা। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: সাগরে চলছে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত। আবহাওয়ার পূর্বাভাসে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। কিন্তু তারপরও সাগর পাড়ি দিচ্ছে ট্রলার, রোহিঙ্গাবোঝাই ট্রলার।

জীবনের ঝুঁকি নিয়ে উত্তাল সাগর পাড়ি দিয়ে এভাবেই বাংলাদেশে আসছে রোহিঙ্গারা। মিয়ানমারের সেনাবাহিনীর হত্যাযজ্ঞ থেকে বাঁচতে ছোট ছোট ট্রলারে করে সাগর পাড়ি দিচ্ছে তারা।

হোক সাগর উত্তাল, তাতেও যেন মাথাব্যাথা নেই তাদের। কোনভাবে সাগর পাড়ি দিয়ে বাংলাদেশে আসতে পারলেই হলো।
তাই জীবন বাঁচাতে ঝুঁকি নিয়েই উত্তাল সাগর পাড়ি দিচ্ছে তারা।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) ভোররাতে ৩ নম্বর সংকেতের মধ্যেও রোহিঙ্গাবোঝাই তিনটি ট্রলার সাগর পাড়ি দিয়ে বাংলাদেশ সীমান্তে এসে পৌঁছে। এর মধ্যে একটি ট্রলার সৈকতের কাছে এসে ডুবে যায়। উত্তাল সাগর পাড়ি দিয়ে আসছে রোহিঙ্গারা

ট্রলারের ২০ জন যাত্রীর মধ্যে ১৩ জন সাঁতরে তীরে আসতে পারলেও ৭ জন এখনো পর্যন্ত নিখোঁজ রয়েছেন।

সাঁতরে তীরে আসা রোহিঙ্গা নুরুল ইসলাম ও হাসিবা বিবি বাংলানিউজকে বলেন, নাইক্ষ্যংপাড়া, জেবাংপাড়া ও হাইস্যাপাড়া গ্রাম থেকে আমরা পালিয়ে এসেছি।   ভোররাতে আমরা ট্রলারে উঠি।   সাগর উত্তাল থাকলেও প্রাণ বাঁচাতে চলে এসেছি। তীরের কাছাকাছি আসার পর ট্রলারটি ডুবে যায়। এরপর সাঁতরে তীরে এসেছি।

স্থানীয় সাবরাং ইউনিয়নের চেয়ারম্যান নুর হোসেন বলেন, ট্রলারটি ডুবে যাওয়ার পরপরই স্থানীয়রা মিলে উদ্ধার তৎপরতা শুরু করে। এ বিষয়ে জেলা প্রশাসনকে অবহিত করা হয়েছে।

ইউনিয়ন পরিষদের সদস্য নুরুল আমিন জানান, ট্রলারে ২০ জন ছিল।  ১৩ জন সাঁতরে তীরে আসতে পারলেও ৭ জন এখনো পর্যন্ত নিখোঁজ রয়েছেন। তাদের উদ্ধারের চেষ্টা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১০৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭

আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।