ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইডিইউ থেকে মালয়েশিয়ায় সরাসরি পিএইচডি প্রোগ্রাম

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৭
ইডিইউ থেকে মালয়েশিয়ায় সরাসরি পিএইচডি প্রোগ্রাম ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়াতে পিএইচডিরত দুই শিক্ষককে নিয়ে ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান

চট্টগ্রাম: বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর গতানুগতিক শিক্ষাকার্যক্রমকে পেছনে ফেলে আন্তর্জাতিকমানের পিএইচডি ডিগ্রি অর্জনে শিক্ষকদের সব ধরণের সহযোগিতা করার উদ্যোগ নিয়েছে চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)।

গবেষণা কার্যক্রমকে প্রসারিত ও সমৃদ্ধ করার প্রত্যয় নিয়ে সার্বিক সহায়তায় বিদেশের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ে এবার শিক্ষকদের আন্তর্জাতিক ডিগ্রি লাভের ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয়টি।   

ইডিইউর এই ধরনের উদ্যোগ ও সহায়তা চট্টগ্রামের উচ্চশিক্ষায় অনন্য  নজির সৃষ্টি করলো বলে জানিয়েছেন শিক্ষক ও গবেষকরা।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, ইডিইউর সঙ্গে সমঝোতা স্মারকের আওতায় এশিয়ার অন্যতম শীর্ষ বিশ্ববিদ্যালয়  ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়াতে (আইআইইউএম) পিএইচডি অর্জন করার সুযোগ পেয়েছেন শিক্ষাপ্রতিষ্ঠানটির সৌভাগ্যবান দুই শিক্ষক।

তারা হলেন, এমবিএ প্রোগ্রামের সহকারি অধ্যাপক মো. আসাদুজ্জামান ও ইংরেজি বিভাগের সহকারি অধ্যাপক শাহ আহমেদ রিপন।

গত বছর ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমানের উদ্যোগে যৌথ কার্যক্রম সংক্রান্ত যুগান্তকারী এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

নগরীর খুলশীর পূর্ব নাসিরাবাদের নোমান সোসাইটিতে ইডিইউর স্থায়ী ক্যাম্পাসে সম্প্রতি এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে দুই শিক্ষককে ফুলেল শুভেচ্ছা ও বিদায় জানান প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান।

এই সময় সহকারি অধ্যাপক মো. আসাদুজ্জামান বলেন, আমি মনে করি মালয়েশিয়ার আইআইইউএম-এর সঙ্গে ইডিইউর যৌথকার্যক্রম জ্ঞানের অনুসন্ধানে ছুটে চলা শিক্ষকদের পিএইচডি অর্জনে বহুদূর নিয়ে যাবে। এমন উদ্যোগ নেওয়ার জন্য শ্রদ্ধেয় ভাইস চেয়ারম্যানের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি।

ইংরেজি বিভাগের সহকারি অধ্যাপক শাহ আহমেদ রিপন বলেন, এশিয়ার অন্যতম শীর্ষ বিশ্ববিদ্যালয় মালয়েশিয়ার আইআইইউএম-এ পিএইচডি ডিগ্রি লাভের সুযোগ পাওয়ায় ইডিইউর একজন শিক্ষক হিসেবে আমি গর্বিত।

গবেষণা কার্যক্রমকে ছড়িয়ে দিতে শ্রদ্ধেয় ভাইস চেয়ারম্যানের সুদূর প্রসারি পরিকল্পনা গ্রহণের কারণেই এই ধরনের উদ্যোগ বাস্তবে রুপ পেয়েছে বলে জানান তিনি।  

ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালেয়শিয়ার অফিস অব প্রমোশন অ্যান্ড মার্কেটিং এর ডিরেক্টর প্রফেসর আবদুল কুদ্দুস বলেন, দুই ইউনিভার্সিটির মধ্যে এমওইউ কার্যক্রমের আওতায় অ্যাডমিশন থেকে শুরু করে টিউশন ফি, রিসার্চ গ্রেন্ট, ডরমিটরি (আবাসন), শিক্ষক-শিক্ষার্থী বিনিময়, যৌথ কনফারেন্স, সেমিনার, ওয়ার্কশপ, সিম্পোজিয়ামসহ অসংখ্য সুযোগ সুবিধা রয়েছে।

ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, প্রাইভেট ইউনিভার্সিটি সেক্টরে গবেষণার উদ্যোগ সর্ম্পকে গতানুগতিক, নেতিবাচক ধ্যান-ধারণাকে ভুল প্রমানিত করেছি আমরা।

তিনি আরও বলেন, ইডিইউ শুধু তার শিক্ষকদের পিএইচডিতে উদ্বুদ্ধ করেই ক্ষান্ত হয়নি, বরং বিদেশে পিএইচডি অ্যাডমিশনসহ আন্তর্জাতিকমানের গবেষণা করার জন্য বিশেষ ট্রেইনিংয়েরও ব্যবস্থা করলো।

এমন উদ্যোগ প্রাইভেট ইউনিভার্সিটি সেক্টরে ইডিইউর পরিবর্তনের বার্তা বহন করছে, যা একই সঙ্গে প্রথম মাইলফলক হিসেবে উৎসাহ ছড়াবে বলে আশা করছে সংশ্লিষ্ট মহল।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৭

টিএইচ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।