ঢাকা, রবিবার, ৯ আশ্বিন ১৪২৪, ২৪ সেপ্টেম্বর ২০১৭

bangla news

রোহিঙ্গাদের অতি চাপে স্থানীয়দের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-১১ ১১:৫৬:৫৭ এএম
পাহাড় কেটে রোহিঙ্গাদের বসতি

পাহাড় কেটে রোহিঙ্গাদের বসতি

চট্টগ্রাম: মিয়ানমারে ‍সামরিক হামলায় রোহিঙ্গাদের অতি চাপে টেকনাফ, উখিয়া, নাইক্ষ্যংছড়ির স্থানীয় লোকজনের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে বলে মন্তব্য করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।

সোমবার (১১ সেপ্টেম্বর) বেলা সোয়া ১১টার দিকে কক্সবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

কাজী রিয়াজুল হক বলেন, পৃথিবীর কোনো সভ্য দেশে মিয়ানমারে যে নির্যাতন হয়েছে তা হয়নি। এটি গণহত্যা। এর বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে চাপ সৃষ্টি করতে হবে। রোহিঙ্গাদের মানবাধিকার লঙ্ঘনের দায়ে আন্তর্জাতিক ট্রাইব্যুনালে বিচারের জন্য বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে।

সংবাদ সম্মেলনে কমিশনের চেয়ারম্যান বেশ কিছু সুপারিশ তুলে ধরেন। এর মধ্যে বাংলাদেশ ও মিয়ানমারের দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার, আন্তর্জাতিক চাপ সৃষ্টি, ওআইসি এবং আশিয়ান গ্রুপের তৎপরতা বাড়ানো, সীমান্তবর্তী রাষ্ট্র হিসেবে ভারত ও চীনের অগ্রণী ভূমিকা রাখা, আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন, জাতিসংঘের অধিবেশনে সমর্থন আদায়ের চেষ্টা, বায়োমেট্রিক নিবন্ধন সম্পন্ন করা ইত্যাদি উল্লেখযোগ্য।

সংবাদ সম্মেলনে কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক আনোয়ারুল নাসের, মানবাধিকার কমিশনের সদস্য নূর নাহার ওসমানী প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১১৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৭

এআর/আইএসএ/টিসি

অন্তর্ভুক্ত বিষয়ঃ রোহিঙ্গা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa