[x]
[x]
ঢাকা, শনিবার, ৪ ফাল্গুন ১৪২৪, ১৭ ফেব্রুয়ারি ২০১৮

bangla news

উচ্চমাত্রার তেজস্ক্রিয়তার উপস্থিতি সেই কন্টেইনারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-১০ ৯:৫৬:০১ পিএম
উচ্চমাত্রার তেজস্ক্রিয়তার উপস্থিতি সেই কন্টেইনারে

উচ্চমাত্রার তেজস্ক্রিয়তার উপস্থিতি সেই কন্টেইনারে

চট্টগ্রাম: উচ্চমাত্রার তেজস্ক্রিয় পদার্থ থাকার প্রমান পাওয়া গেছে সেই কন্টেইনারে। চট্টগ্রাম বন্দরে একটি কনটেইনারের পণ্যে তেজস্ক্রিয়তা শনাক্ত হওয়ার পর গত বৃহস্পতিবার কনটেইনারটি আটক করা হয়েছিল।

রোববার পরমানু শক্তি কমিশনের ১০ সদস্যের একটি প্রতিনিধি দল কন্টেইনারটি খুলে দেখে। পরীক্ষা-নীরিক্ষা শেষে কন্টেইনারের শেষ অংশে উচ্চমাত্রার তেজস্ক্রিয়তার উপস্থিতি পাওয়ার পর নমুনা সংগ্রহ করে। সোমবার আবারও পরীক্ষা করা হবে।

চট্টগ্রাম কাস্টমসের যুগ্ম কমিশনার গিয়াস কামাল বাংলানিউজকে জানান,  পরমানু শক্তি কমিশনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা.দেবাশীষ পালের নেতৃত্বে ১০ সদস্যের দল কন্টেইনার খুলে পরীক্ষা-নীরিক্ষা করে। পণ্যবাহী কন্টেইনারের শেষ দিকে উচ্চমাত্রার তেজস্ক্রিয়তার উপস্থিতি পায়। তারা নমুনাও সংগ্রহ করেছে। 

বৈজ্ঞানিক দল সোমবার (১১ সেপ্টেম্বর) পুনরায় পরীক্ষা-নীরিক্ষা চালাবেন জানিয়ে তিনি বলেন, মানুষ এবং পরিবশের সমস্যা না হলে তেজস্ক্রিয় ছড়ানো অংশটি সরিয়ে ফেলা হবে। আর যদি ক্ষতির সম্ভাবনা থাকে সেক্ষেত্রে নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের পরামর্শ চাইবে। 

বাংলাদেশ সময়: ২১৫৬ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa