ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মাকে কাঁধে নিয়ে ২৯ মাইল হেঁটে এপারে সাইফুল্লাহ

রমেন দাশগুপ্ত, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৭
মাকে কাঁধে নিয়ে ২৯ মাইল হেঁটে এপারে সাইফুল্লাহ মাকে কাঁধে নিয়ে রোহিঙ্গা সাইফুল্লাহ। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

উখিয়া (কক্সবাজার) থেকে: ৯৫ বছর বয়সী বৃদ্ধা মাকে কাঁধে নিয়ে ২৯ মাইল পথ হেঁটে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে এসেছেন রোহিঙ্গা সাইফুল্লাহ (৪৫)।  ঘরবাড়ি পুড়িয়ে দেওয়ায় সহায় সম্বল সব হারিয়ে প্রাণটুকু হাতে নিয়ে পরিবার নিয়ে পালিয়ে এসেছেন তিনি। চারদিন ধরে মা ফরিদা খাতুনকে কাঁধে নিয়ে হেঁটে পাড়ি দিয়েছেন ২৯ মাইল পথ।

শনিবার (৯ সেপ্টেম্বর) কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের দক্ষিণে বালুখালী এলাকায় কথা হয় সাইফুল্লার সঙ্গে। তখনও ছেলের কাঁধে ছিলেন বৃদ্ধা মা।

 পাশে দাঁড়িয়ে বৃদ্ধ বাবা আবুল খায়ের।

সাইফুল্লাহ জানান, মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডুর রাচিদং এলাকার ধইনচা পাড়ায় তাদের বাড়ি।

  কয়েকদিন আগে তাদের বাড়িঘর পুড়িয়ে দিলে প্রাণ বাঁচাতে পালিয়ে আসেন তারা। বাড়ি থেকে নাফ নদীর তীর পর্যন্ত ২৯ মাইল পথ হেঁটে এসেছেন তিনি।   বৃদ্ধ মাকে কাঁধে নিয়ে এই পথ পাড়ি দিতে সময় লেগেছে চারদিন। পরিবারের ১৮ জন সদস্য নিয়ে নাফ নদীর তীরে আসার পর ৮০ হাজার টাকায় নৌকা ভাড়া করেন।   বাংলাদেশে প্রবেশের পর ট্রাকে করে উখিয়ার মনখালীতে আসেন। সেখান থেকে বালুখালী এলাকায়। মাকে কাঁধে নিয়ে রোহিঙ্গা সাইফুল্লাহ, পাশে বৃদ্ধ বাবা আবুল খায়ের

বাংলানিউজকে সাইফুল্লাহ বলেন, আমার মা হাঁটতে পারেন না। পক্ষাঘাতগ্রস্ত হয়ে ৪ বছর ধরে বিছানায় পড়ে আছেন। বাড়িঘর পুড়িয়ে দেওয়ার পর জান হাতে নিয়ে পালিয়ে এসেছি।   মাকে কাঁধে নিয়ে ২৯ মাইল হাঁটতে হয়েছে।   এরপর নৌকা ভাড়া করে এপারে এসেছি।

‘আসার সময় পথে দেখেছি, অনেকে হাঁটতে না পারায় বৃদ্ধ বাবা-মাকে রাস্তার পাশে ফেলে চলে আসছে। কিন্তু আমি পারিনি। আমি মাকে কাঁধে করেই নিয়ে এসেছি। ’

সাইফুল্লার বাবা আবুল খায়ের নিজের বয়স ১১০ বছর বলে দাবি করেন। তিনি বলেন, আমার স্ত্রী হাঁটতে পারে না। আমাদের বাড়িঘর পুড়িয়ে দিয়েছে। কোন উপায় না পেয়ে তাই আমরা প্রাণ বাঁচাতে পালিয়ে এসেছি।

‘একটু আশ্রয়ের আশায় পালিয়ে এসেছি।   দেখি কোথাও ঠাঁই পাওয়া যায় কিনা।   না হলে খোলা মাঠে তাবু টাঙিয়ে দিন কাটাতে হবে। ’

বাংলাদেশ সময়: ১৩৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৭

আরডিজি/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।