ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে রাষ্ট্রদ্রোহ মামলায় ১৩ শিক্ষক কারাগারে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৪ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৭
চট্টগ্রামে রাষ্ট্রদ্রোহ মামলায় ১৩ শিক্ষক কারাগারে

চট্টগ্রাম: চট্টগ্রামের বাঁশখালীতে রাষ্ট্রদ্রোহ মামলায় ১৩ শিক্ষককে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এক ইউপি চেয়ারম্যানের সঙ্গে তুলনা করে পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়নের অভিযোগে তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা হয়েছিল।

বুধবার (২৩ আগস্ট) দুপুরে বাঁশখালীর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. সাজ্জাদ হোসেন এ আদেশ দিয়েছেন।

বাঁশখালী থানার ওসি মো.আলমগীর হোসেন বাংলানিউজকে বিষয়টি ‍জানিয়েছেন।

১৩ শিক্ষকের মধ্যে চট্টগ্রামের ছয় উপজেলা শিক্ষক সমিতির সভাপতি-সাধারণ সম্পাদক সহ ১২ জন এবং একজন প্রশ্নপত্র প্রণয়নকারী আছেন বলে আদালত সূত্রে জোনা গেছে।

শিক্ষকরা হলেন, প্রশ্নপত্র প্রণয়নকারী বাঁশখালী বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক (বৌদ্ধ ধর্ম) দুকুল বড়ুয়া (৪৫), বাঁশখালীর নাসেরা খাতুন আর কে উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও উপজেলা শিক্ষক সমিতির সভাপতি তাহেরুল ইসলাম (৫৫) ও সাধারণ সম্পাদক রায়ছটা প্রেমাসিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ মিয়া (৫৭)।

আনোয়ারা উপজেলা শিক্ষক সমিতির সভাপতি ও মাহাতা পাঠানিকোঠা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালাম (৫২) এবং সাধারণ সম্পাদক আনোয়ারা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাদল চন্দ্র দাশ (৫৫)।

পটিয়া উপজেলা শিক্ষক সমিতির সভাপতি ও মোজাফফরাবাদ এন জে উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ ইউছুপ এবং সাধারণ সম্পাদক পটিয়া হাইদগাঁও উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক শ্যামল কান্তি দে।

সাতকানিয়া উপজেলা শিক্ষক সমিতির সভাপতি ও বাজালিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অজিত কারণ (৫৮) ও সাধারণ সম্পাদক ছমদরপাড়া বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক এম ওয়াইজ উদ্দিন (৪৯)।

বোয়ালখালী উপজেলা শিক্ষক সমিতির সভাপতি ও আজগর আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আলী (৪২) এবং সাধারণ সম্পাদক ও কধুরখীল উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক আমির হোসেন (৪২)।

চন্দনাইশ উপজেলা শিক্ষক সমিতির সভাপতি ও কেশুয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিজন ভট্টাচার্য্য এবং সাধারণ সম্পাদক ও বরমা ত্রাহিমেনকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এ এইচ এম সৈয়দ হোসেন।

আদালত সূত্রে ‍জানা গেছে, গত বছর বাঁশখালী উপজেলায় মাধ্যমিক স্কুলের নবম শ্রেণীর অর্ধবার্ষিক পরীক্ষায় বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ে প্রণীত একটি প্রশ্ন নিয়ে বিতর্ক সৃষ্টি হয়।   ২০১৬ সালের ১৭ জুলাই অনুষ্ঠিত এই পরীক্ষায় বঙ্গবন্ধুর সঙ্গে বাঁশখালীর গণ্ডামারার বিএনপি নেতা ও ইউপি চেয়ারম্যান লিয়াকত আলীর তুলনা করা নিয়ে তোলপাড় সৃষ্টি হয়।

এই ঘটনায় স্বরাষ্ট মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে গত ১৪ জুন বাঁশখালী থানার এস আই মো.নূরুল আনোয়ার বাদি হয়ে ১৩ জনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দায়ের করেন।  

মামলা দায়েরের পর ১৩ শিক্ষক হাইকোর্ট থেকে আট সপ্তাহের আগাম জামিন লাভ করেন। বুধবার আগাম জামিনের মেয়াদ শেষ হওয়ায় নিম্ন আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করেন। আদালত ১৩ শিক্ষকের জামিন আবেদন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৭
আরডিজি/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।