ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের নবীনবরণ

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪০ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৭
সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের নবীনবরণ সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের নবীনবরণ

চট্টগ্রাম: সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের উদ্যোগে ফল সেমিস্টার-২০১৭ এর শিক্ষার্থীদের নবীনবরণ  সম্প্রতি ইউনিভার্সিটির হলরুমে অনুষ্ঠিত হয়েছে।

উপ-উপাচার্য ও বিভাগীয় প্রধান অধ্যাপক ইঞ্জিনিয়ার এম আলী আশরাফের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রেলওয়ে পূর্বাঞ্চলের (চট্টগ্রাম) মহাব্যবস্থাপক ইঞ্জিনিয়ার মোহাম্মদ আব্দুল হাই। অনুষ্ঠানের উদ্বোধন করেন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা অধ্যাপক সরওয়ার জাহান।

উপস্থিত ছিলেন সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. শরীফুজ্জামান, পুরকৌশল বিভাগের  উপদেষ্টা অধ্যাপক মোজাম্মেল হক, আইকিউএসি’র পরিচালক অধ্যাপক এজেএম নুরুদ্দীন চৌধুরী এবং বিভাগের শিক্ষকবৃন্দসহ শিক্ষার্থীরা।

প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ আব্দুল হাই সমৃদ্ধ দেশ গঠনে সিভিল ইঞ্জিনিয়ারের ভূমিকার ওপর গুরুত্বারোপ করে বলেন, সাদার্ন ইউনিভার্সিটির নবীন ছাত্র-ছাত্রীরা নিজেদেরকে শুধু একজন ডিগ্রিধারী প্রকৌশলী হিসেবে নয় বরং সততা, নিষ্ঠা এবং শ্রমের মাধ্যমে বিশ্ব মানচিত্রে দেশকে একটা সম্মানের আসনে অধিষ্ঠিত করবে।

একটি দেশের প্রকৌশলীরা একটি দেশকে বিনির্মাণ করেন।

তিনি বলেন, দক্ষ ব্যবস্থাপনা ও সুদূরপ্রসারী পরিকল্পনা যেকোন প্রকল্পের সফলতার চাবিকাঠি। পুরকৌশল বিদ্যার পাশাপাশি দক্ষ ব্যবস্থাপনার ওপর গুরুত্ব দিতে  হবে। চলমান প্রকল্পসমূহে বিভিন্ন ব্যবস্থাপনার উদ্ভূত সমস্যা সমূহ কিভাবে সমাধান করেছেন সে ব্যাপারে শিক্ষার্থীদের ধারণা দেন তিনি। নির্ধারিত সময়ে প্রাক্কলিত ব্যয় সীমার মধ্যে প্রকল্প সমাপ্ত করাই একজন প্রকৌশলীর লক্ষ্য। যিনি এই লক্ষ্য অর্জন করেছেন তিনিই একজন সফল প্রকৌশলী।

অধ্যাপক সরওয়ার জাহান বলেন, মূল্যবোধ, মানবিকতা ও সততা এ বিষয়গুলো ক্রমে সমাজ থেকে হারিয়ে যাচ্ছে। তাই শিক্ষার্থীদের উচিৎ জ্ঞান অর্জনের সাথে সাথে নিজেকে একজন ভালো মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করা। জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ডিগ্রি অর্জনে সাদার্নকে বেছে নেওয়ার জন্য তোমাদেরকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

বিভাগের প্রধান অধ্যাপক ইঞ্জিনিয়ার আলী আশরাফ নবীন শিক্ষার্থীদের শুভেচ্ছা ও স্বাগত জানান। পরে তিনি আমন্ত্রিত অতিথিদের ধন্যবাদ জানিয়ে শুভেচ্ছা স্মারক তুলে দেন।

নবীন শিক্ষার্থীদের উদ্দেশে স্বাগত বক্তব্য রাখেন বিভাগের শিক্ষক আরিফ মহিউদ্দিন এবং একাডেমিক কার্যক্রমের ওপর পরামর্শমূলক আলোচনা করেন সায়মা আকতার।

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৭

আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।