ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দশতলা ভবন পাচ্ছে দুই কলেজ

সুবল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৭
দশতলা ভবন পাচ্ছে দুই কলেজ লোগো

চট্টগ্রাম: ঐতিহ্যবাহী চট্টগ্রাম সরকারী কলেজ ও হাজী মুহাম্মদ মহসিন কলেজে দুটি দশতলা ভবন নির্মাণের উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ভবন নির্মাণের জন্য মন্ত্রণালয় ইতিমধ্যে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরকে নির্দেশ দিয়েছে। ভবন নির্মাণে নভেম্বরে কার্যাদেশ আহ্বান করা হবে।

চট্টগ্রামে এই প্রথমবারের মতো কোন শিক্ষাপ্রতিষ্ঠানে দশতলা ভবন নির্মাণ হচ্ছে।

জানা গেছে, চট্টগ্রাম সরকারি কলেজে বিজ্ঞান ও মানবিক বিভাগে উচ্চ মাধ্যমিক, পাসকোর্স সহ ১৭টি বিষয়ে স্নাতক (সম্মান) ও ১৯টি বিষয়ে স্নাতকোত্তর শ্রেণিতে প্রায় ১৬ হাজার শিক্ষার্থী রয়েছে।
শিক্ষার্থীদের পাঠদানে রয়েছেন ১৫৪ জন শিক্ষক। রয়েছে ৮টি ভবন।
যেখানে রয়েছে ৫০ বছরেরও পুরনো ভবন।
 
চট্টগ্রাম সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর প্রদীপ কুমার চক্রবর্তী বাংলানিউজকে জানান, ‘দেড়শ বছরের পুরনো এ কলেজে প্রায় ১৬ হাজার শিক্ষার্থীর জন্য ৮টি ভবন রয়েছে। যেখানে ৫০ বছরের পুরনো ভবন রয়েছে। কলেজের শ্রেণিকক্ষ সংকট নিরসনে কলেজ থেকে মন্ত্রণালয়ে অবহিত করা হয়। এ প্রেক্ষিতে মন্ত্রণালয় একটি দশতলা ভবন নির্মাণের জন্য শিক্ষা প্রকৌশল অধিদপ্তরকে নির্দেশ দিয়েছেন। ইতিমধ্যে প্রকৌশল অধিদপ্তরের সাথে এ বিষয়ে আলাপ করেছে। নভেম্বর মাসে ভবন নির্মাণে কাজের দরপত্র আহ্বান করা হবে। ’   
 
‘কলেজ অডিটরিয়ামের পাশে ক্যান্টিনের ভবন ভেঙে এই বহুতল ভবন নির্মিত হবে। ’ যোগ করেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর প্রদীপ চক্রবর্তী।
 
অন্যদিকে, সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজে উচ্চ মাধ্যমিক, পাসকোর্স সহ ১৫টি বিষয়ে স্নাতক (সম্মান) ও ১২টি বিষয়ে স্নাতকোত্তর শ্রেণিতে প্রায় ১৪ হাজার শিক্ষার্থী রয়েছে। পাহাড়ঘেরা এ কলেজের ৬টি ভবনে শিক্ষার্থীরা পাঠদান করছে।
 
সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজের অধ্যক্ষ প্রফেসর অঞ্জন কুমার নন্দী বাংলানিউজকে বলেন, ‘কলেজের ১৪ হাজার শিক্ষার্থীর জন্য পুরনো ৬টি ভবন রয়েছে। যেখানে ৫০ বছরেরও পুরনো ভবন রয়েছে। কলেজের শিক্ষার্থীর তুলনায় শ্রেণিকক্ষ কম হওয়ায় সংকট নিরসনে মন্ত্রণালয়কে জানানো হয়। মন্ত্রণালয় ইতিমধ্যে একটি দশতলা ভবন নির্মাণের জন্য প্রকৌশল অধিদপ্তরকে নির্দেশনা দিয়েছে। এ দশতলা ভবন নির্মাণ হলে কলেজের শ্রেণিকক্ষ সংকট নিরসন হবে। ’
 
বাংলাদেশ সময়: ১০৫৪ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৭
 
এসবি/টিসি
বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।