ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘লিফট প্রিভেন্টিভ মেইনটেনেন্স’ সেবা নিয়ে এলো সিপিডিএল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৫ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৭
‘লিফট প্রিভেন্টিভ মেইনটেনেন্স’ সেবা নিয়ে এলো সিপিডিএল ‘লিফট প্রিভেন্টিভ মেইনটেনেন্স’ সেবা নিয়ে এলো সিপিডিএল। ছবি: সোহেল সরওয়ার/বাংলানিউজ

চট্টগ্রাম: লিফটের দুর্ঘটনা এড়াতে ও জনসচেতনতার লক্ষে ‘লিফট প্রিভেন্টিভ মেইনটেনেন্স’ সেবা নিয়ে এলো আবাসন শিল্পে অনন্য আস্থার প্রতীক সিপিডিএল’র অঙ্গ প্রতিষ্ঠান প্যারাগন টেকনোলজি অ্যান্ড সার্ভিসেস।

আন্তর্জাতিকমানের প্যাসেঞ্জার লিফট, কার্গোলিফট, এস্কেলেটর, কারলিফট, মাল্টি লেভেলপার্কিং, কন্সট্রাকশন লিফট ইত্যাদি বিপনন ও প্রিভেন্টিভ মেইনটেনেন্স সেবা নিতে পারবে গ্রাহকেরা।

শনিবার (২০ আগস্ট) বেলা ১২টায় নগরীর জামালখানের সিপিডিএল’র এ এম ম্যাজেস্তা ভবনে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

সিপিডিএল’র ম্যানেজিং ডিরেক্টর (এমডি) ইঞ্জিনিয়ার ইফতেখার হোসেন, চীফ অপারেটিং অফিসার এমদাদুল হক চৌধুরী, চীফ ইঞ্জিনিয়ার তৈয়বুল আলম, জিএম জিয়াউল হক খান সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন প্যারাগন টেকনোলজি অ্যান্ড সার্ভিসেসের জেনারেল ম্যানেজার (জিএম) ইফতেখার উদ্দিন চৌধুরী।

লিফটের প্রিভেন্টিভ মেইনটেনেন্স সেবায় ভিন্নমাত্রা স্থাপনেই প্যারাগন টেকনোলজি এন্ড সার্ভিসেস এর যাত্রা শুরু হয়ে জানিয়ে তিনি বলেন, বিভিন্ন সরকারি ও বেসরকারিখাতে ইতিমধ্যে লিফট স্থাপন করেছে এ প্রতিষ্ঠান। প্রিভেন্টিভ মেইনটেনেন্স সেবার আওতায় বাণিজ্যিক, আবাসিক, ইন্ডাস্ট্রিয়াল সবধরনের স্থাপনাতেই লিফট, ভার্টিক্যাল ট্রান্সপোর্টেশনে আমাদের সুদক্ষ টেকনিক্যালটিম সেবা দিয়ে যাচ্ছে। এছাড়াও এই প্রতিষ্ঠানের কর্ণধার ইঞ্জিনিয়ার ইফতেখার হোসেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বুয়েট গ্র্যাজুয়েট। তাঁর স্বপ্ন এবং আবাসনখাতে সিপিডিএল এর অভিজ্ঞতাই মূলত আমাদেরকে লিফট সেবা বিষয়ে অনুপ্রাণিত করেছে।

সিইপডিএল’র এমডি ইঞ্জিনিয়ার ইফতেখার হোসেন বলেন, ‘সিপিডিএল গত একযুগেরও বেশি সময় ধরে আবাসন খাতে বিশ্বস্ততার সাথে কাজ করে যাচ্ছে। ৬ বছর ধরে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে ইতিমধ্যে প্যারাগন টেকনোলজি অ্যান্ড সার্ভিসেসের মাধ্যমে বিভিন্ন ব্রান্ডের ৫৫টি লিফট মেইনটেনেন্স সেবা দেওয়া হয়েছে। লিফট নিয়ে জনসচেতনতার অনেক ঘাটতি রয়েছে। প্রচলিত অর্থে লিফট বলতে অনেকেই ভার্টিক্যালি আপডাউন করা একটি কেবিনকেই বুঝেন অনেক গ্রাহক। কিন্তু একটি লিফট গভর্ণর, মোটর, বেয়ারিং, গিয়ার, কন্ডাকটর, রেজিস্টর, এনকোডার, কাউন্টারওয়েট, গাইডরেইল ইত্যাকার নানা রকমের ইলেক্ট্রোমেকানিক্যাল যন্ত্রাংশের একটি যৌগিক ইন্সটলেশন। তাই লিফটের যথাযথ রক্ষণাবেক্ষণ খুবই গুরুত্বপূর্ণ বিষয়।

তিনি আরও বলেন, লিফটে নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে সিপিডিএল লিফট প্রিভেন্টিভ মেইনটেনেন্স সেবায় কাজ করছে জানিয়ে তিনি আরও বলেন, সচেতনতা না থাকায় লিফটে বড় ধরনের দুর্ঘটনা ঘটছে। এ অনভিপ্রেত দুর্ঘটনা এড়াতে সকলকে সচেতন হতে হবে। মানসম্পন্ন লিফট নির্বাচনের পাশাপাশি লিফটের কারিগরি বিষয়ে অল্প-বিস্তর ধারণা ও প্রতিরোধমূলক পরিচর্যা জানা প্রয়োজন।

সংবাদ সম্মেলনে বলা হয়, লিফটের কারিগরি বিষয়ে ধারণা প্রদান ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যেই আমরা চট্টগ্রামে প্রথমবারের মতো আয়োজন করেছি 'এলিভেটর সার্ভিস উইক' শিরোনামে অভূতপূর্ব সেবা কার্যক্রম। এ সেবা কার্যক্রমের আওতায় বিনামূল্যে সুদক্ষ টেকনিক্যালটিম লিফটের বিভিন্ন বিষয়ে আগ্রহী সেবাপ্রার্থীদের লিফটের সিস্টেমেটিক ডায়াগনোসিস, পরীক্ষণের মাধ্যমে এর প্রকৃত অবস্থা সম্পর্কে লিখিত আকারে পরামর্শ প্রদান করা হবে। এছাড়াও রয়েছে লিফটের বিভিন্ন গুরুত্বপূর্ণ যন্ত্রাংশের প্রদর্শনী।

রোববার (২১ আগস্ট) থেকে ২৭ আগস্ট পর্যন্ত লিফটের এই ডায়াগনোসিস সেবা দেয়া হবে নগরীর জামালখানের সিপিডিএল’র এ এম ম্যাজেস্তা ভবনে। লিফটের এ সেবা কার্যক্রমের উদ্বোধন করবেন চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুবুল আলম। উপস্থিত থাকবেন সিপিডিএল’র চেয়ারম্যান আবুল হোসেন চৌধুরী।

আগ্রহী সেবা প্রার্থীরা নির্ধারিত ফরমে রেজিস্ট্রেশন করতে হবে। অনলেইনেও ( www.paragontech.com.bd) রেজিস্ট্রেশন করা যাবে।

বাংলাদেশ সময় : ১৪৪৫ ঘণ্টা, আগস্ট ২০ আগস্ট ২০১৭

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।