ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

হালদা নিয়ে গবেষণা কেন্দ্র হচ্ছে চবিতে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৭
হালদা নিয়ে গবেষণা কেন্দ্র হচ্ছে চবিতে হালদা নদী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: প্রাকৃতিক মত্স্য প্রজননকেন্দ্র হিসেবে পরিচিত হালদা নদীকে নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবিতে) একটি গবেষণা কেন্দ্র করা হচ্ছে।

‘হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরি’ নামে এই গবেষণা কেন্দ্রটি রোববার (২০ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ সূত্রে জানা যায়, পিকেএসএফ (পল্লি কর্ম সহায়ক ফাউন্ডেশন) নামে একটি প্রতিষ্ঠানের আর্থিক সহায়তায় বিশ্ববিদ্যালয়ের বায়োলজিক্যাল অনুষদের ৩০১ নম্বর কক্ষে স্থায়ীভাবে প্রতিষ্ঠিত হবে গবেষণা কেন্দ্রটি।

প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা নদী রক্ষা কমিটির সভাপতি ড.মঞ্জুরুল কিবরিয়া বাংলানিউজকে জানান, এই গবেষণা কেন্দ্রে হালদা নিয়ে সকল ধরনের গবেষণা থাকবে। দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ও এই কেন্দ্রে গবেষণা কার্যক্রম ও এই সম্পর্কিত নিবন্ধ লিখতে পারবে।

গবেষণা করার জন্য থাকবে অত্যাধুনিক সব যন্ত্রপাতি।

মঞ্জুরুল কিবরিয়া বলেন, ‘হালদা নদীটি বাংলাদেশের অনেক গুরুত্বপূর্ণ যেটি নিয়ে আমরা অনেক গবেষণা করছি। একক কোনো কেন্দ্র না থাকায় এতদিন সিদ্ধান্ত নিতে অনেক ঝামেলায় পোহাতে হত। গবেষণা কেন্দ্রটি হলে দ্রুত সিদ্ধান্তের পাশাপাশি একসাথে কাজও করতে পারব।

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৭

জেইউ/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।