ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

অক্টোবর বিপ্লবের শতবর্ষে বর্ণিল আয়োজন

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৭
অক্টোবর বিপ্লবের শতবর্ষে বর্ণিল আয়োজন অক্টোবর বিপ্লবের শতবর্ষে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা

চট্টগ্রাম: মহান অক্টোবর বিপ্লবের শতবর্ষ উদযাপন উপলক্ষে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি চট্টগ্রাম জেলা কমিটির উদ্যোগে নগরীর মুসলিম ইনস্টিটিউট মিলনায়তনে আলোচনা সভা, শোভাযাত্রাসহ বর্ণিল অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শুক্রবার (১৮ আগস্ট) বিকেলে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা বলেন, অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লব মানবসভ্যতার ইতিহাসে সর্বপ্রথম মানুষের ওপর মানুষের শোষণের অবসান ঘটায়। প্রকৃত অর্থে অক্টোবর বিপ্লব মানবসভ্যতাকে পাল্টে দেয়, সৃষ্টি করে এক নতুন শোষণহীন মানবিক সমাজ।

অক্টোবর বিপ্লব মুক্ত মানুষের মুক্ত সমাজ কায়েমে কোটি কোটি মানুষকে প্রাণিত করে। দীর্ঘ ৭০ বছর ধরে সারা পৃথিবীকে অক্টোবর বিপ্লব প্রচণ্ডভাবে প্রভাবিত করেছে।

বাংলাদেশসহ পৃথিবীর অনুন্নত দেশগুলোর মুক্তির সংগ্রামে সাহায্য-সহযোগিতা করেছে। দুনিয়ায় শান্তি-স্বাধীনতা-গণতন্ত্র ও সংগ্রামকে শাণিত করেছে। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে সোভিয়েত ইউনিয়নের ছিল ঐতিহাসিক ভূমিকা।

নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশকে অগ্রসর করে নিতে হলে লুটেরা পুঁজিতন্ত্রের অবসান ঘটিয়ে সমাজতন্ত্রের লক্ষ্যে সংগ্রাম ও সংগঠনকে জোরদার করতে হবে।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি চট্টগ্রাম জেলা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আবদুল নবীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন সিপিবি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. শাহ আলম, ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) কেন্দ্রীয় কমিটির সদস্য মৃদুল দে, কবি ও সাংবাদিক আবুল মোমেন, সিপিবি চট্টগ্রামের সাবেক সভাপতি আহসান উল্লাহ চৌধুরী, সিপিবি কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য ড. শাহীন রহমান, কেন্দ্রীয় সদস্য মৃণাল চৌধুরী ও অভিনু কিবরিয়া ইসলাম।

স্বাগত বক্তব্য দেন সিপিবি চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক অশোক সাহা। সঞ্চালনা করেন রাহাত উল্লাহ জাহিদ।

আলোচনা সভার পূর্বে গণসংগীত পরিবেশন করে উদীচী শিল্পী গোষ্ঠী। এর আগে লাল পতাকা সম্বলিত বর্ণাঢ্য একটি শোভাযাত্রা নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৭

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।