ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইডিইউতে ভর্তি পরীক্ষা

একদিকে উৎসাহ অন্যদিকে টেনশন

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২০ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৭
একদিকে উৎসাহ অন্যদিকে টেনশন ইডিইউতে ভর্তি পরীক্ষা

চট্টগ্রাম: কথা বলার সময় নেই! কথা বলবেই বা কী করে? পরীক্ষার খাতায় যে তখন প্রশ্নের জবাব লিখতে ব্যস্ত হলভর্তি শিক্ষার্থী। মেধা যাচাইয়ের প্রতিযোগিতায় প্রশ্ন এসেছে ‘সততার চেয়ে মুনাফা বড়-তুমি কি একমত’।

নিজের সপক্ষে জবাব লিখতে গিয়ে কারো কপালে হাত। খানিক লেখার পর কেউবা হাতের কলমটা নিয়ে করছেন নাড়াচাড়া।

যেন ভাবনা-চিন্তারা ঘুরপাক খাচ্ছে মাথার ভেতর।

শুক্রবার ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউর) ২০১৭ সালের ফল সেমিস্টারের ভর্তি পরীক্ষার চিত্র ছিল এমনই।

উৎসবমুখর পরিবেশে নগরীর প্রবর্তক মোড়ের বর্ধিত অ্যাকাডেমিক ভবনে অনুষ্ঠিত হয় এই পরীক্ষা।

এতে শিক্ষার্থীরা ছাড়াও বিপুল সংখ্যক অভিভাবক তাদের সন্তানদের সঙ্গে পরীক্ষাকেন্দ্রে ভিড় করেন। একদিকে বিপুল উৎসাহ, অন্যদিকে কাঙ্ক্ষিত সাবজেক্টে ভর্তি হওয়ার টেনশন। গ্র্যাজুয়েশন বা অনার্স কোর্সের বিষয় সমূহের পরীক্ষা নিয়ে তাই ছিলো বাড়তি উৎসাহ।

সকাল ১০টায় ইডিইউর ট্রেজারার অধ্যাপক সামস-উদ-দোহা, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সজল বড়ুয়া, অ্যাসোসিয়েট ডিন ড. মোহাম্মদ নাজিম উদ্দিনসহ সিনিয়র শিক্ষক ও ঊর্ধ্বতন কর্মকর্তারা পরীক্ষার হলগুলো পরিদর্শন করেন। পরে তারা শিক্ষার্থীদের সঙ্গে প্রশ্নপত্রের ধরন নিয়েও আলোচনা করেন।

ট্রেজারার অধ্যাপক সামস-উদ-দোহা বলেন, উচ্চশিক্ষায় ভর্তির প্রশ্নপত্রের ধরন এমন হওয়া উচিত যা একজন শিক্ষার্থীকে যোগ্য প্রমাণে ভূমিকা রাখে। ইডিইউ গতানুগতিক ধারার বাইরে ভর্তি পরীক্ষার মাধ্যমে প্রতিবারই ছাত্র-ছাত্রী ভর্তি করায়।

তিনি বলেন, আমাদের সিলেবাস বিশ্বমানের। নর্থ অ্যামেরিকান কারিকুলাম সমৃদ্ধ। যা আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য। ইডিইউ কর্তৃপক্ষ বিশ্বাস করে কর্মমুখী শিক্ষার কারণে এখানকার প্রতিটি শিক্ষার্থী একদিন পাস করে বাংলাদেশের সুনাম ছড়িয়ে দেবে গোটা দুনিয়ায়।

চট্টগ্রাম নগরীর খুলশী আবাসিক থেকে সন্তানকে নিয়ে এসেছেন পলি ক্লিনিকের চিকিৎসক তারেক। তিনি বলেন, আমার মেয়ে কম্পিউটার সায়েন্স নিয়ে পড়তে আগ্রহী। শুনেছি ইডিইউর নিজস্ব ক্যাম্পাস রয়েছে। গুণগত শিক্ষার সব ধরনের সুযোগ এখানে নিশ্চিত করা হয়েছে। আমি চাই মেয়েটা এখান থেকে শিক্ষা নিয়ে ভালো ক্যারিয়ার বেছে নিক।

খাতুনগঞ্জ শাখার ঢাকা ব্যাংকের নির্বাহী ভাইস-প্রেসিডেন্ট মোহাম্মদ মহিবুল আবরার চৌধুরী নামের আরেক অভিভাবক বলেন, চট্টগ্রামে ভালো মানের শিক্ষা প্রতিষ্ঠান এখন আগের চেয়ে অনেক বেশি। আমার মেয়ে বিদেশে যেতে আগ্রহী। কিন্তু আমি চাই সে ইডিইউ থেকে উচ্চশিক্ষা শেষ করে এগিয়ে যাক।

ইডিইউ কর্তৃপক্ষ জানান, ইউনিভার্সিটির নিজস্ব ওয়েবসাইট www.eastdelta.edu.bd থেকে ফল সেমিস্টারের ভর্তি পরীক্ষার ফলাফল জানা যাবে। সব ধরনের তথ্যের জন্য ০১৭১৪-১০২০৬২ ও ০১৯৭৪-১০২০৬২ নম্বরে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

বর্তমানে ইডিইউতে বিবিএ, এমবিএ, ইংরেজি, অর্থনীতি, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রনিক অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে উচ্চ শিক্ষায় ভর্তির সুযোগ রয়েছে।

যেসব শিক্ষার্থী এসএসসি, এইচএসসি ও সমমানের দুই পরীক্ষায় ভালো ফলাফল করেছে কিংবা যারা ভর্তির পর পরবর্তী সেমিস্টারে ভালো ফলাফল করবে তাদের জন্য এখানে চালু রয়েছে চেয়ারম্যানস ডিসটিঙগুইশ স্কলারশিপ, বোর্ড অব ট্রাস্টিস (বিওটি) গ্র্যান্ট, চেয়ারম্যানস আউটস্টেন্ডিং স্টুডেন্ট অ্যাওয়ার্ড, চেয়ারম্যানস মেরিট অ্যাওয়ার্ড, ক্যাম্পাস জব অপরচুনিটিসহ নানান সুযোগ সুবিধা।

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৭

আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।