ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সরকারি হাসপাতালে প্রথম তারবিহীন পেসমেকার স্থাপন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৭
সরকারি হাসপাতালে প্রথম তারবিহীন পেসমেকার স্থাপন সরকারি হাসপাতালে প্রথম তারবিহীন পেসমেকার স্থাপন

চট্টগ্রাম: প্রথমবারের মতো চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের কার্ডিওলজি বিভাগ তারবিহীন পেসমেকার স্থাপন করতে সক্ষম হয়েছে। এর ফলে হৃদযন্ত্রের অস্ত্রোপচারে আরেকধাপ এগিয়ে গেল চট্টগ্রাম।

মিরসরাই উপজেলার নাহেরপুর চৌধুরী বাড়ির গিয়াস উদ্দিন চৌধুরীর হৃদপিণ্ডে রোববার (১৩ আগস্ট) আমেরিকান মেডট্রনিক ব্রান্ডের সবচেয়ে আধুনিক পেসমেকারটি স্থাপন করা হয়।  

প্রখ্যাত ভারতীয় হৃদরোগ বিশেষজ্ঞ ডা. পিকে হাজরার নির্দেশনায় সহকারী অধ্যাপক ডা. আনিসুল আউয়ালের নেতৃত্বে সহযোগী অধ্যাপক ডা. ইব্রাহীম চৌধুরী, সহকারী অধ্যাপক ডা. আশীষ দে ও ডা. বিপ্লব ভট্টাচার্য নতুন ডিভাইসটি সফলতার সঙ্গে সংযোজন করেন।

চট্টগ্রামে পেসমেকার স্থাপন নিয়মিত হলেও তারবিহীন (লিডলেস) পেসমেকার স্থাপন এটিই প্রথম বলে জানিয়েছেন হৃদরোগ বিভাগের রেজিস্ট্রার ডা. ছালমা নাহিদ।

সহকারী অধ্যাপক ডা. বিপ্লব ভট্টাচার্য বাংলানিউজকে বলেন, বাংলাদেশে এটি দ্বিতীয় তারবিহীন পেসমেকার স্থাপন।

এর আগে বেসরকারি অ্যাপোলো হাসপাতালে প্রথম তারবিহীন পেসমেকার স্থাপন করা হয়েছিল। এবং বাংলাদেশের কোনও সরকারি হাসপাতালে এই অত্যাধুনিক প্রযুক্তির চিকিৎসা এই প্রথম। মাইক্রা নামে এই অতি ক্ষুদ্র ক্যাপসুল সদৃশ্য এই যন্ত্র কোনো রকম তার (ক্যাবল) ছাড়াই সরাসরি রোগীর হৃদস্পন্দন নিয়ন্ত্রণ করে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, এত দিন হৃদরোগীদের কলার বোনের (বুকের ভেতর) ত্বকের নিচে পেসমেকার বসিয়ে শিরার ভেতর দিয়ে একটি তার (ক্যাবল বা লিড) হৃদযন্ত্রে সংযোজন করা হতো। তারবিহীন পেসমেকার সরাসরি রোগীর হৃদযন্ত্রে স্থাপন করা হয়। তারযুক্ত পেসমেকার ১-২ লাখ টাকায় প্রতিস্থাপন সম্ভব হলেও তারবিহীন পেসমেকারে ৪-৫ লাখ টাকা ব্যয় হয়।  

বাংলাদেশ সময়: ১৭০৪ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৭

এআর/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।