ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বঙ্গবন্ধুর জীবনসংগ্রাম উপলব্ধি করতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৮ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৭
বঙ্গবন্ধুর জীবনসংগ্রাম উপলব্ধি করতে হবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান চুয়েটের উপাচার্য ড. মোহাম্মদ রফিকুল আলম

চট্টগ্রাম: ‘জাতীয় শোক দিবস পালন তখনই তাৎপর্যপূর্ণ হবে যখন আমরা বঙ্গবন্ধুর জীবন সংগ্রামকে উপলব্ধি করব। বঙ্গবন্ধুর স্বপ্নের স্বাধীন সোনার বাংলা গড়ে তোলার কাজে আত্মনিয়োগ করব।’

মঙ্গলবার (১৫ আগস্ট) জাতির জনক শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) আয়োজিত অনুষ্ঠানে উপাচার্য ড. মোহাম্মদ রফিকুল আলম এসব কথা বলেন।

দিনব্যাপী চুয়েটের কর্মসূচিতে ছিল জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ, চুয়েট কেন্দ্রীয় লাইব্রেরিতে ‘মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক কর্নার উদ্বোধন, আলোচনা সভা, বিশেষ দোয়া, মোনাজাত ইত্যাদি।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটরিয়ামে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হযরত আলী।

বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. আশুতোষ সাহা, যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মাহবুবুল আলম, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. কৌশিক দেব, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী ও ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক।

আলোচনায় অংশ নেন বিভাগীয় প্রধানদের পক্ষে যন্ত্রকৌশল বিভাগের প্রধান অধ্যাপক ড. সজল চন্দ্র বণিক, প্রভোস্টদের পক্ষে ড. খুদরত-ই-খুদা হলের প্রভোস্ট অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আব্দুর রহমান ভূঁইয়া, কর্মকর্তা সমিতির সাধারণ সম্পাদক প্রকৌশলী সৈয়দ মুহাম্মদ ইকরাম, কর্মচারী সমিতির সভাপতি মো. জামাল উদ্দীন ও সদস্য আবদুল আল হান্নান এবং শিক্ষার্থী আবিদ হোসেন খান, দেওয়ান মুহাম্মদ নুসরাত অমি ও মনিশী রায় প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মানবিক বিভাগের প্রভাষক নাহিদা সুলতানা ও সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মোহাম্মদ ফজলুর রহমান।

উপাচার্য বলেন, প্রধানমন্ত্রীর গতিশীল ও বিচক্ষণ নেতৃত্বে ইতিমধ্যে আমরা অনেক অর্জন করেছি। সুখী-সমৃদ্ধ ও উন্নত বাংলাদেশ গঠনের চলমান অগ্রযাত্রায় সবাইকে নিজ নিজ অবস্থান থেকে ঐক্যবদ্ধভাবে ভূমিকা রাখতে হবে।        

বাংলাদেশ সময়: ১২৫৭ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৭

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।