ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শোক দিবসকে ঘিরে যত আয়োজন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩২ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৭
শোক দিবসকে ঘিরে যত আয়োজন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

চট্টগ্রাম: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে নানা কর্মসূচি নিয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন।

শোক দিবস উপলক্ষে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) দিনব্যাপী কর্মসূচি নিয়েছে। এর মধ্যে রয়েছে নগর ভবনসহ সব স্থাপনায় সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা ও চসিকের পতাকা অর্ধনমিতকরণ, কালো ব্যাজ ধারণ, কালো পতাকা উত্তোলন।

চসিকের ফোরকানিয়া মাদ্রাসাগুলোতে মিলাদ ও বিশেষ মোনাজাত। আন্দরকিল্লা বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, সকাল নয়টায় কেবি আবদুচ ছাত্তার মিলনায়তনে এতিম সমাবেশ ও তবররক বিতরণ।
সকাল ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত মানববন্ধন, লালদীঘি শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। বিকেল চারটায় আবদুচ ছত্তার মিলনায়তনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ।  

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ চট্টগ্রাম কেন্দ্র মঙ্গলবার (১৫ আগস্ট) সন্ধ্যা সাতটায় কেন্দ্রের মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করেছে। এতে প্রধান অতিথি থাকবেন সিটি মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। বিশেষ অতিথি থাকবেন সংসদ সদস্য এমএ লতিফ।  

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড বিতরণ দক্ষিণাঞ্চলের উদ্যোগে মঙ্গলবার (১৫ আগস্ট) সকাল নয়টায় আগ্রাবাদ বিদ্যুৎ ভবনের বিজয় হলে আলোচনা সভা, মিলাদ মাহফিল ও লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনালের সহযোগিতায় দিনব্যাপী হেলথ ক্যাম্প অনুষ্ঠিত হবে।

শোক দিবস উপলক্ষে মঙ্গলবার (১৫ আগস্ট) রাউজান উপজেলা পরিষদ চত্বরে খতমে কোরআন, দোয়া মাহফিল, রক্তদান কর্মসূচি, আলোচনা সভা ও কাঙালি ভোজ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। প্রধান বক্তা থাকবেন উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরী। বিশেষ অতিথি থাকবেন উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান এমএ সালাম ও রাউজান উপজেলা চেয়ারম্যান একেএম এহছানুল হায়দার চৌধুরী বাবুল। সভাপতিত্ব করবেন রাউজানের সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী। এখানে সংগ্রহ করা হবে দেড় হাজার ব্যাগ রক্ত। থাকছে ৩০ হাজার লোকের মেজবানও।

ত্রিতরঙ্গ আবৃত্তি দল, চট্টগ্রামের উদ্যোগে নন্দনকাননের ফুলকি একে খান স্মৃতি মিলনায়তনে সোমবার (১৪ আগস্ট) সন্ধ্যা ছয়টায় অনুষ্ঠিত হবে ‘আপসহীন সংগ্রামের কিংবদন্তি’ শীর্ষক আবৃত্তি অনুষ্ঠান।

চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরাম এমএম আলী সড়কের জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ১৭-২৫ আগস্ট পর্যন্ত প্রতিদিন সন্ধ্যায় নাটক মঞ্চায়নের উদ্যোগ নিয়েছে। এতে শিল্পকলা একাডেমি রেপাটরি নাট্যদল ‘মেহেরজান’, নান্দীমুখ ‘তবুও মানুষ’, থিয়েটার ওয়ার্কশপ চট্টগ্রাম ‘ইজ্জত’, অরিন্দম নাট্য সম্প্রদায় ‘কবি’ ও ‘দুতিয়ার চান’, কত্থক থিয়েটার ‘গন্তব্য’, গণায়ন নাট্য সম্প্রদায় ‘মুক্তধারা’, অঙ্গন থিয়েটার ইউনিট ‘শেষ বিকেলের গল্প’ ও উত্তরাধিকার ‘মৃত্যুপাখি’ মঞ্চস্থ করার কথা রয়েছে।

স্লোগানের উদ্যোগে বুধবার (১৫ আগস্ট) বিকেল সাড়ে পাঁচটায় চেরাগি পাহাড় মোড়ের সুপ্রভাত স্টুডিও হলে অনুষ্ঠিত হবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিবেদিত ছড়া ও কবিতা পাঠের আসর। এতে অংশ নেবেন কবি স্বপন দত্ত, খুরশীদ আনোয়ার, রাশেদ রউফ, সেলিনা শেলী, বিপুল বড়ুয়া, দীপক বড়ুয়া, এমরান চৌধুরী, উৎপল কান্তি বড়ুয়া, জসীম মেহবুব, অরুণ শীল, জিন্নাহ চৌধুরী, আবুল কালাম বেলাল, আজিজ রাহমান, অমিত বড়ুয়া, হাবীব সাখাওয়াত ও মোহাম্মদ জহির।  

বাংলাদেশ সময়: ০৯৩২ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৭

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।