Alexa
ঢাকা, বুধবার, ১ ভাদ্র ১৪২৪, ১৬ আগস্ট ২০১৭

bangla news

‘ষোড়শ সংশোধনী নিয়ে দলীয় রাজনীতি কাম্য নয়’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৮-১২ ১১:৫৩:০০ পিএম
‘ষোড়শ সংশোধনী নিয়ে দলীয় রাজনীতি কাম্য নয়’

‘ষোড়শ সংশোধনী নিয়ে দলীয় রাজনীতি কাম্য নয়’

চট্টগ্রাম: ‘ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে দলীয় রাজনীতি একেবারেই কাম্য নয়। বরঞ্চ প্রয়োজন জনগণের জন্য সুশাসন নিশ্চিত করণে দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করা। পাশাপাশি জনগণের জন্য ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য আইন বিভাগ ও বিচার বিভাগের মধ্যে একটা সুন্দর ক্ষমতার ভারসাম্য প্রতিষ্ঠার প্রয়োজন রয়েছে।’

শনিবার (১২ আগস্ট) বিকেলে বিবর্ত পাঠচক্র, চট্টগ্রাম শহর শাখার উদ্যোগে আয়োজিত ‘ষোড়শ সংশোধনী বাতিল: আইন, বিচার ও নির্বাহী বিভাগের ভারসাম্যের প্রশ্ন’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

নগরীর চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে সেমিনারে মূল বক্তা ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের সাবেক ডিন ও বাংলাদেশ জুলিশিয়াল সার্ভিস কমিশনের সাবেক সদস্য অধ্যাপক মো. জাকির হোসেন।

সেমিনারে সূচনা বক্তব্য রাখেন বিবর্ত পাঠচক্রের পরিচালক ও চবি’র নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রাহমান নাসির উদ্দিন।

সংসদ যেমন জনগণের প্রতিনিধিত্ব করে, তেমনি সুপ্রিম কোর্টও সাধারণ মানুষের ন্যায় বিচারের শেষ আশ্রয় স্থল। তাই, ক্ষমতার সুপ্রিমেসি নিয়ে এ দ্বন্দ্ব একেবারেই অনাকাক্ষিত বলেও মতামত ব্যক্ত করেন বক্তারা।

সেমিনারে ষোড়শ সংশোধনীর মূল বিষয়বস্তু কি; এটা বাতিলের কেন প্রয়োজন হলো; বাতিল না-হলে কি হতো; বাতিল হওয়ার কারণে রাষ্ট্র ব্যবস্থায় কি সুবিধা, অসুবিধা হলো; রাষ্ট্র পরিচালনায় ক্ষমতার ভারসাম্যের বিষয়টি আদৌ কতটুকু রক্ষিত হলো; আইন, বিচার ও নির্বাহী বিভাগের মধ্যকার সম্পর্ক নির্ধারণে এ সংশোধনী বাতিলের সম্পর্ক কোথায়; পার্লামেন্ট ও সরকার বিষয়টিকে কিভাবে আইনি মোকাবেলা করছে; এবং এ সংশোধনী বাতিলের সঙ্গে এদেশের সতের কোটি মানুষের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক জীবনের কি সম্পৃক্ততা রয়েছে এসব বিষয়াদি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
 
চবি’র নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. ফারুক হোসেনের সঞ্চালনায় সেমিনারের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন- বিবর্ত পাঠচক্র, চট্টগ্রাম শহর শাখার আহবায়ক ও চবি’র আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহকারী অধ্যাপক আশরাফুল আজাদ।
 
বাংলাদেশ সময় : ২৩৫০ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৭
এসবি/টিসি/জিপি

অন্তর্ভুক্ত বিষয়ঃ ষোড়শ সংশোধনী

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

চট্টগ্রাম প্রতিদিন বিভাগের সর্বোচ্চ পঠিত

You May Like..
Alexa