ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সব প্রতিষ্ঠানে প্রতিবন্ধীদের কাজের সুযোগ সৃষ্টির আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৭
সব প্রতিষ্ঠানে প্রতিবন্ধীদের কাজের সুযোগ সৃষ্টির আহ্বান সব প্রতিষ্ঠানে প্রতিবন্ধীদের কাজের সুযোগ সৃষ্টির আহ্বান

চট্টগ্রাম: কর্মক্ষেত্রে প্রতিবন্ধীরা যোগ্যতার পরিচয় দিচ্ছে মন্তব্য করে সকল প্রতিষ্ঠানে তাদের কাজের সুযোগ সৃষ্টির আহ্বান জানিয়েছেন বাংলাদেশ অ্যামপ্লয়ার্স ফেডারেশন’র সাবেক সভাপতি ও এ কে খান অ্যান্ড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক সালাহ্উদ্দীন কাসেম খান।

তিনি বলেন, বাংলাদেশের সংবিধানে সকল নাগরিকের সমান অধিকারের কথা বলা হয়েছে। প্রতিবন্ধীরা স্বাভাবিক মানুষের মত প্রতিভাসম্পন্ন।

বিভিন্ন প্রতিষ্ঠানে নিয়োজিত প্রতিবন্ধীরা কর্মদক্ষতা, নিরাপত্তা, আনুগত্য এবং প্রতিষ্ঠানের ইমেজ বৃদ্ধিতে তুলনামূলক অধিক যোগ্যতার পরিচয় দিচ্ছেন।

দেশের সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে মোট জনশক্তির ১ শতাংশ প্রতিবন্ধীদের মধ্য থেকে নিয়োগদান এবং চিটাগাং চেম্বারে প্রতিবন্ধীদের কল্যাণে কাজ করতে একটি সাব-কমিটি গঠনের প্রস্তাব দিয়ে চট্টগ্রামকে প্রতিবন্ধীবান্ধব নগরী হিসেবে গড়ে তোলার আহবান জানান সালাহ্উদ্দীন কাসেম খান।

শনিবার দুপুরে চট্টগ্রামে অনুষ্ঠিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন (বিইএফ), ইপসা ও বাংলাদেশ বিজনেস অ্যান্ড ডিজাবিলিটি নেটওয়ার্ক (বিবিডিএন) যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত ‘প্রমোশন অব ডিজাবিলিটি ইনক্লুশান এ্যাট দ্যা ওয়ার্কপ্লেস’ শীর্ষক সেমিনারে সহযোগিতা করে এক্সেস বাংলাদেশ ফাউন্ডেশন ও ডিজাবিলিটি রাইটস ফান্ড।

সভাপতির বক্তব্যে চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, প্রতিবন্ধীদের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গির পরিবর্তন করা প্রয়োজন। উন্নত বিশ্বে প্রতিবন্ধীদের জন্য সব জায়গায় বিশেষ ব্যবস্থা নিশ্চিত করা হয়। আমাদের দেশের প্রতিবন্ধীরা কাজের ক্ষেত্রে অত্যন্ত নিষ্ঠাবান, সৎ এবং পরিশ্রমী।

প্রতিবন্ধীদের মেধাকে যথাযথ মূল্যায়ন করতে হবে উল্লেখ করে তিনি বলেন, সরকার ২০১৩ সালে প্রতিবন্ধী সুরক্ষা আইন করেছে। বিভিন্ন প্রতিষ্ঠানে প্রতিবন্ধীদের কাজ করার ক্ষেত্রে বিদ্যমান প্রতিবন্ধকতা দূর করা প্রয়োজন।

সেমিনারে উপস্থিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রিধারী ৫ জন প্রতিবন্ধীকে তাৎক্ষণিকভাবে বিভিন্ন প্রতিষ্ঠানে নিয়োগের ঘোষণা দেওয়া হয়। বাকিদের জীবন বৃত্তান্ত চিটাগাং চেম্বারে জমাদানের অনুরোধ জানানো হয়।  

প্রতিবন্ধীদের নিয়ে বিভিন্ন কার্যক্রম সম্পর্কে তথ্যচিত্র উপস্থাপন করেন ইপসা’র প্রোগ্রাম ম্যানেজার ভাসকর ভট্টাচার্য, এক্সেস বাংলাদেশ ফাউন্ডেশন’র এক্সিকিউটিভ ডাইরেক্টর আলবার্ট মোল্লা, বিবিডিএন’র এক্সিকিউটিভ কমিটির কো-চেয়ারম্যান মুর্তেজা আর খান, উর্মি গ্রুপ’র ডাইরেক্টর ফয়েজ রহমান এবং আইএলও বি-সেপ প্রজেক্ট’র চিফ টেকনিক্যাল অ্যাডভাইজার কিশোর কুমার সিং।

সেমিনারে অন্যান্যের মধ্যে চিটাগাং চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালক মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), অঞ্জন শেখর দাশ, মো. জাহেদুল হক, সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, ইপসা’র এক্সিকিউটিভ ডাইরেক্টর আরিফুর রহমান, সিসিসি’র কাউন্সিলর গিয়াস উদ্দিন, আঞ্জুমান আরা বেগম, লায়ন দিদারুল আলম, ম্যাফ সুজ লিমিটেড’র এক্সিকিউটিভ ডাইরেক্টর জসিম আহমেদ, লুব-রেফ’র পরিচালক সালাউদ্দিন ইউসুফ, সিডিসি’র লুৎফুন্নেসা রূপসা ও গণসাক্ষরতা অভিযান’র ডিপিএম মোশাররফ হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৮৫০ঘণ্টা, আগস্ট ১২, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।