ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ত্রিপুরাপাড়ায় উদ্বোধন হলো সোনাইছড়ি কমিউনিটি ক্লিনিক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৫ ঘণ্টা, আগস্ট ২, ২০১৭
ত্রিপুরাপাড়ায় উদ্বোধন হলো সোনাইছড়ি কমিউনিটি ক্লিনিক ত্রিপুরাপাড়ার শিশুরা

চট্টগ্রাম: সীতাকুণ্ডের অবহেলিত ত্রিপুরাপাড়ায় স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে চালু করা হয়েছে সোনাইছড়ি কমিউনিটি ক্লিনিক। বুধবার (০২ আগস্ট) সকাল ১০টায় কমিউনিটি ক্লিনিকের উদ্বোধন করেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী।

এ সময় উপজেলা চেয়ারম্যান মনির আহমদ, সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা এসএম নুরুল করিম প্রমুখ উপস্থিত ছিলেন।

সিভিল সার্জন বাংলানিউজকে জানান, আপাতত ভাড়া ঘরে কমিউনিটি ক্লিনিকটি চালু করা হয়েছে।

প্রতিদিন সকাল নয়টা থেকে বিকেল তিনটা পর্যন্ত সরকারি স্বাস্থ্যসেবা দেওয়া হবে। শুক্রবার বন্ধ থাকবে।
এখানে একজন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডারসহ দুজন মাঠকর্মী থাকবেন। তারা রক্তচাপ, সুগার, কফ, কাশি পরীক্ষা করবেন। ৩০ ধরনের সরকারি ওষুধপত্র বিনামূল্যে দেবেন। গর্ভবতী মা ও শিশুদের স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্যশিক্ষা নিশ্চিত করবেন।

সোনাইছড়ি কমিউনিটি ক্লিনিক উদ্বোধন শেষে মোনাজাত করেন অতিথিরা

উদ্বোধনী দিন ৯৫ জন নারী-শিশু ও অসুস্থ মানুষকে স্বাস্থ্যসেবা দেওয়া হয়েছে। স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্যের নেতৃত্বে ১৫ সদস্যের একটি কমিউনিটি গ্রুপ ক্লিনিকটি দেখভাল করবেন।  

সম্প্রতি হামের সংক্রমণে ত্রিপুরাপাড়ায় ১০ শিশু মারা যায়। আক্রান্ত হন শতাধিক শিশু। এরপর টিকাদানে অবহেলার অভিযোগে ছয় স্বাস্থ্যকর্মীকে সন্দ্বীপের দুর্গম চরাঞ্চলে শাস্তিমূলক বদলি করা হয়। চালু করা হয় দুটি অস্থায়ী টিকাদান কেন্দ্র। বিতরণ করা হয় ৩০ হাজার পানি বিশুদ্ধকরণ বড়ি ও ১০ হাজার প্যাকেট ওরস্যালাইন। তিন ইউনিয়নের ৪৬ হাজারের বেশি শিশুকে আনা হয় হাম-রুবেলার বিশেষ টিকার আওতায়।   

বাংলাদেশ সময়: ১১০৪ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৭

এআর/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।