ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে দুই হুজি নেতার বিচার শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৬ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
চট্টগ্রামে দুই হুজি নেতার বিচার শুরু চট্টগ্রামে দুই হুজি নেতার বিচার শুরু

চট্টগ্রাম: নগরীতে গ্রেফতার হওয়া নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ আল ইসলাম বাংলাদেশের (হুজি-বি) দুই নেতার বিরুদ্ধে অস্ত্র মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হয়েছে।  একইসঙ্গে আরও দুটি মামলায় সাক্ষ্যগ্রহণের কথা থাকলেও থানা থেকে আলামত না পৌঁছানোয় তা শুরু হয়নি।

মঙ্গলবার (২৫ জুলাই) চট্টগ্রাম মহানগর বিশেষ ট্রাইব্যুনাল-৭ এর বিচারক মোছাম্মৎ বিলকিস আক্তারের আদালতে মামলার প্রথম দফা সাক্ষ্যগ্রহণ করা হয়েছে।  

বিচারের মুখোমুখি হওয়া দুজন হলেন-হুজি-বি’র ঢাকা অঞ্চলের সমন্বয়ক মাওলানা তাজুল ইসলাম ও মৃত্যুদণ্ডে দণ্ডিত জঙ্গি মুফতি হান্নানের ঘনিষ্ঠ সহযোগী নাজিম উদ্দিন।

  সাক্ষ্যগ্রহণের সময় তাদের আদালতে হাজির করা হয়েছিল।  

ট্রাইব্যুনালের বেঞ্চ সহকারী মো.ওমর ফুয়াদ বাংলানিউজকে বলেন, ট্রাইব্যুনালে তিনটি মামলা বিচারের জন্য এসেছিল।

 দুইটি অস্ত্র আইনের এবং একটি বিস্ফোরক আইনের।  একটি অস্ত্র মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হয়েছে।   বাকি দুটি মামলার আলামত থানা থেকে আদালতের মালখানায় এসে পৌঁছায়নি।   সেজন্য সাক্ষ্যগ্রহণ শুরু হয়নি।

ফুয়াদ জানান, দুই হুজি নেতার বিরুদ্ধে মামলার বাদি র‌্যাব-৭ এর উপ সহকারী পরিচালক এজিএম রব্বানিসহ ৯ জন সাক্ষ্য দিয়েছেন।   বাকি আটজনও র‌্যাব-৭ এর সদস্য।

প্রথম দফা সাক্ষ্যগ্রহণ শেষে আদালত ২৮ আগস্ট পর্যন্ত তিনটি মামলার কার্যক্রম মুলতবি করেছেন।  

মাওলানা তাজুল ও নাজিম উদ্দিনকে গত বছরের ৮ ডিসেম্বর নগরীর এ কে খান মোড় থেকে গোপন সংবাদের ভিত্তিতে অস্ত্র ও গুলিসহ আটক করে র‌্যাব।   এই ঘটনায় দুজনের বিরুদ্ধে আকবর শাহ থানায় অস্ত্র আইনে মামলা দায়ের হয়েছিল।

তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে গত বছরের ১০ ডিসেম্বর নগরীর আকবর শাহ থানার উত্তর কাট্টলী মুকিত তালুকদারের বাড়িতে একটি জঙ্গি আস্তানায় অভিযান চালিয়ে আরও তিনজনকে আটক করে র‌্যাব।  এরা হলেন, হুজি-বি’র কুষ্টিয়া অঞ্চলের সমন্বয়ক হাফেজ আবু জার গিফারি এবং দুই সক্রিয় নেতা নূরে আলম ও ইবতিশাম আহমেদ।  

এই ঘটনায় পাঁচজনের বিরুদ্ধে নগরীর আকবর শাহ থানায় অস্ত্র, বিস্ফোরক এবং সন্ত্রাস দমন আইনে পৃথক তিনটি মামলা দায়ের করা হয়।

সন্ত্রাস দমন আইনের মামলাটি চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালতে অভিযোগ গঠনের অপেক্ষায় আছে।    বাকি তিনটি মামলায় গত ৪ জুন আদালতে অভিযোগ গঠন করা হয়।   

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।