ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৫৭ সেকেন্ডের টর্নেডোতে চারশ দোকান-ঘরবাড়ি লণ্ডভণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১২ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭
৫৭ সেকেন্ডের টর্নেডোতে চারশ দোকান-ঘরবাড়ি লণ্ডভণ্ড টর্নেডোতে দোকান-ঘরবাড়ি লণ্ডভণ্ড

চট্টগ্রাম: ঘড়ির কাঁটায় তখন সকাল পৌনে ১১টা। হঠাৎ বঙ্গোপোসাগরে প্রচণ্ড বেগে সৃষ্ট ঘূর্ণায়মান ঝড় আঘাত হানে আধা কিলোমিটার দূরের বাঁশখালীর পশ্চিম বড়ঘোনা এলাকায়। সেই টর্নেডোর স্থায়িত্ব মিনিটের ঘরও পেরোলো না। ঘড়ি ধরে স্থানীয়রা দেখেছেন টর্নেডোর স্থায়িত্ব ছিল ৫৫ থেকে ৫৭ সেকেন্ড। আর তাতেই শেষ ৪০০টি দোকানপাট ও ঘরবাড়ি।

স্থানীয় বাসিন্দা প্রকৌশলী মো. রোকন উদ্দীন বাংলানিউজকে বলেন, ‘ঘড়ি ধরে দেখেছি টর্নেডো ৫৫ থেকে ৫৭ সেকেন্ড ছিল। সাগরপাড়ে জেলেরা দেখেন লাল-নীল-কালো হয়ে হঠাৎ সেই টর্নেডো ঘুরতে ঘুরতে আকাশ পর্যন্ত ছেয়ে যায়।

পরে সেটি দ্রুতগতিতে আঘাত হানায় স্থানীয় বাজারের প্রায় সবকটি দোকান অর্থাৎ ৭০ থেকে ৮০টি দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে। কয়েকটি দোকানের চাল উড়ে চলে যায় প্রায় দুই কিলোমিটার দূরে।
আমাদের মালিকানাধীন কয়েকটা দোকানও ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে অন্যদেরগুলোতে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। ’টর্নেডোতে দোকান-ঘরবাড়ি লণ্ডভণ্ড

স্থানীয় কয়েকজন ব্যবসায়ী জানান, চাল উড়ে যাওয়ায় দোকানের জিনিসপত্র সব বৃষ্টিতে ভিজে গেছে।  সবমিলিয়ে বাজারের দোকানপাটগুলোর কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করছেন ব্যবসায়ীরা।

এছাড়া ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডের তিন শতাধিক ঘরবাড়ি লণ্ডভণ্ড হয়ে গেছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

স্থানীয় চেয়ারম্যান লেয়াকত আলীসহ অন্যান্য জনপ্রতিনিধিরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। টর্নেডোতে দোকান-ঘরবাড়ি লণ্ডভণ্ড

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী মোহাম্মদ চাহেল তস্তুরী বাংলানিউজকে বলেন, হঠাৎ করে সৃষ্ট টর্নেডোর কারণে পশ্চিম বড়ঘোনা এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বেশ কিছু দোকানপাট আর ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭

টিএইচ/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।