ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পাসের হারে মেয়েরা, জিপিএ-৫ এ ছেলেরা এগিয়ে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
পাসের হারে মেয়েরা, জিপিএ-৫ এ ছেলেরা এগিয়ে পাসের হারে মেয়েরা, জিপিএ-৫ এ ছেলেরা এগিয়ে

চট্টগ্রাম: এবছর চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসিতে জিপিএ-৫ এ ছেলেরা এবং পাসের হারে মেয়েরা এগিয়ে রয়েছে। এবার শিক্ষাবোর্ডে ৬১ দশমিক ০৯ শতাংশ পাসের হারের মধ্যে মেয়েদের পাসের হার ৬২ দশমিক ৬৫ শতাংশ এবং ছেলেদের ৫৯ দশমিক ৫৫ শতাংশ।

শিক্ষাবোর্ডের অধীনে ২৩৮টি কলেজের ৮২ হাজার ৪১৪ জন পরীক্ষার্থীর মধ্যে এবার পাস করেছে ৫০ হাজার ৩৪৭ জন। এরমধ্যে ২৪ হাজার ৭১৬ জন ছাত্র এবং ২৫ হাজার ৬৩১ জন ছাত্রী রয়েছে।

তিন বিভাগে মোট ১ হাজার ৩৯১ জন জিপিএ-৫ প্রাপ্তির মধ্যে ছেলেরা পেয়েছে ৭৬৭ জন এবং মেয়েরা পেয়েছে ৬২৪ জন।

বোর্ডের ৬১ দশমিক ০৯ শতাংশ মোট পাসের হারের মধ্যে তিন বিভাগেই পাসের হারে মেয়েরা এগিয়ে।

 

এবার বিজ্ঞান বিভাগে ৭৭ দশমিক ৩৪ শতাংশ পাসের হারের মধ্যে মেয়েদের পাসের হার ৭৯ দশমিক ৬৭ শতাংশ ও ছেলেদের ৭৫ দশমিক ৬৯ শতাংশ। বিজ্ঞানে ১৭ হাজার ১৬৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১৩ হাজার ২৭৭ জন।

ব্যবসায় শিক্ষা বিভাগে ৬৫ দশমিক ৩৬ শতাংশ পাসের হারের মধ্যে মেয়েদের পাসের হার ৭০ দশমিক ৬৪ শতাংশ ও ছেলেদের ৬১ দশমিক ১০ শতাংশ। ব্যবসায় শিক্ষা বিভাগে ৩৪ হাজার ৫২ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২২ হাজার ২৫৫ জন।

মানবিক বিভাগে ৪৭ দশমিক ৪৯ শতাংশ পাসের হারের মধ্যে মেয়েদের পাসের হার ৪৯ দশমিক ৫৯ শতাংশ ও ছেলেদের ৪৪ দশমিক ৪০ শতাংশ। মানবিকে ৩১ হাজার ১৯৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১৪ হাজার ৮১৫ জন। ছেলেদের উচ্ছ্বাস

তিন বিভাগে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৩৯১ জন পরীক্ষার্থী। এরমধ্যে ছেলেরা পেয়েছে ৭৬৭ জন ও মেয়েরা পেয়েছে ৬২৪ জন।

বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৭৯ জন। এরমধ্যে ছেলেরা পেয়েছে ৬৩৬ জন ও মেয়েরা পেয়েছে ৪৪৩ জন। ব্যবসায় শিক্ষা বিভাগে জিপিএ-৫ পেয়েছে ২৭৮ জন। এরমধ্যে মেয়েরা পেয়েছে ১৬৫ জন ও ছেলেরা পেয়েছে ১১৩ জন। মানবিকে বিভাগে জিপিএ-৫ পেয়েছে ৩৪ জন। এরমধ্যে ছেলেরা পেয়েছে ১৮ জন ও মেয়েরা ১৬ জন।

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।