ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে চট্টগ্রামে

সুবল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫২ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে চট্টগ্রামে এইচএসসির ফলাফল দেখছেন শিক্ষার্থীরা। ছবি: সোহেল সরওয়ার-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: এইচএসসিতে এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে। গতবছরের চেয়ে ৩ দশমিক ৫১ শতাংশ কমে এবছর পাসের হার ৬১ দশমিক ০৯ শতাংশ। যা গতবছর ছিল ৬৪ দশমিক ৬০ শতাংশ।

সংশ্লিষ্টরা বলছেন, এইচএসসিতে এবার নতুন নম্বরবন্টন, আইসিটি বিষয়ে ও মানবিক বিভাগে পাসের হার কম হওয়ায় সামগ্রিকভাবে পাসের হার কমেছে।

গতবছর থেকে ৮৬২ জন কমে এবছর জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৩৯১ জন।

গতবছর জিপিএ-৫ পেয়েছিল ২ হাজার ২৫৩ জন। এবছর বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৭৯ জন, মানবিকে ৩৪ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে পেয়েছে ২৭৮ জন পরীক্ষার্থী।

রোববার (২৩ জুন) দুপুরে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রকাশিত ফলাফল বিশ্লেষণে এসব তথ্য পাওয়া গেছে।

ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, এবছর ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগে পাসের হার কমলেও বিজ্ঞান বিভাগে পাসের হার কিছুটা বেড়েছে।  বিজ্ঞানে বিভাগে গতবছরের চেয়ে .৬৮ শতাংশ বেড়ে এবছর পাসের হার ৭৭ দশমিক ৩৪ শতাংশ।

ব্যবসায় শিক্ষা বিভাগে গতবছরের চেয়ে ৪ দশমিক ৪৯ শতাংশ কমে এবছর পাসের হার ৬৫ দশমিক ৩৬ শতাংশ এবং মানবিক বিভাগে গতবছরের চেয়ে ৪ দশমিক ১৩ শতাংশ কমে এবছর পাসের হার ৪৭ দশমিক ৪৯ শতাংশ।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবছর ২৩৮টি কলেজের ৮২ হাজার ৪১৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে  ৫০ হাজার ৩৪৭ জন। এরমধ্যে বিজ্ঞান বিভাগের ১৭ হাজার ১৬৬ জনের মধ্যে পাস করেছে ১৩ হাজার ২৭৭ জন। ব্যবসায় শিক্ষা বিভাগে ৩৪ হাজার ৫২ জনের মধ্যে পাস করেছে ২২ হাজার ২৫৫ জন এবং মানবিকে বিভাগে ৩১ হাজার ১৯৬ জনের মধ্যে পাস করেছে ১৪ হাজার ৮১৫ জন পরীক্ষার্থী।

বোর্ড সূত্র জানায়, ইংরেজি ১ম পত্রে গতবছরের চেয়ে ৬ দশমিক ৬৩ শতাংশ কমে এবছর পাসের হার ৯০ দশমিক ৭৪ শতাংশ। আইসিটি বিষয়ে গতবছরের চেয়ে ৬ দশমিক ৩৮ শতাংশ কমে এবছর পাসের হার ৮২ দশমিক ৭৬ শতাংশ। উচ্চতর গণিত ১ম পত্রে গতবছরের চেয়ে ৯ দশমিক ৯৩ শতাংশ কমে এবছর পাসের হার ৭১ দশমিক ৪৪ শতাংশ ও উচ্চতর গণিত ২য় পত্রে গতবছরের চেয়ে ২ দশমিক ৬৫ শতাংশ কমে এবছর পাসের হার ৮৬ দশমিক ৫৭ শতাংশ।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান বাংলানিউজকে বলেন, ‘গতবছরের চেয়ে তুলনামূলকভাবে পাসের হার কিছুটা কমলেও সামগ্রিকভাবে পাসের হার ভালো হয়েছে। এবার বিজ্ঞানে পাসের হার বেড়েছে। গতবছর বিজ্ঞান বিভাগে পাসের হার ছিল ৭৬ দশমিক ৬৬ শতাংশ। আর এবার তা বেড়ে ৭৭ দশমিক ৩৪ শতাংশ হয়েছে। তবে ব্যবসায় শিক্ষা শাখায় পাসের হার গতবছর ৭০ দশমিক ৮৫ শতাংশ হলেও এবার তা কমে ৬৫ শতাংশ ৩৬ শতাংশে দাঁড়িয়েছে এবং মানবিক বিভাগেও পাসের হার গতবছর ৫১ দশমিক ৬২ শতাংশ থেকে কমে ৪৭ দশমিক ৪৯ শতাংশ হয়েছে।

অন্য এক প্রশ্নের জবাবে পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, ‘এইচএসসিতে নতুন নম্বর বন্টনে রচনামূলক প্রশ্নে ২টি পত্রে নম্বর কমায় ফলাফলে তা প্রভাব পড়েছে। পাশাপাশি আইসিটি, তথ্য প্রযুক্তি ও  ইংরেজি বিষয় এবং মানবিক বিভাগের পরীক্ষার্থীদের পাসের হার কম হওয়ায় তা মূল পাসের হারে গিয়ে প্রভাব পড়েছে। ’

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭

এসবি/আইএসএ/টিসি

**চট্টগ্রামে এইচএসসিতে পাসের হার ৬১.০৯ শতাংশ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।