ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জ্ঞান অর্জনে গবেষণার বিকল্প নেই

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৫ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
জ্ঞান অর্জনে গবেষণার বিকল্প নেই সিআইইউতে আইন বিষয়ক কর্মশালা

চট্টগ্রাম: জ্ঞান অর্জনে শ্রেণিকক্ষের শিক্ষার পাশাপাশি গবেষণাকেও সমান গুরুত্ব দেওয়া প্রয়োজন উল্লেখ করে সিআইইউ উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী বলেছেন, শিক্ষার্থীদের মনের জানালা খুলে জ্ঞান আহরণ করতে হবে। আইনের বিভিন্ন জটিল বিষয়ে কার্যকরভাবে গবেষণা সম্পাদনে কর্মশালা শিক্ষার্থীদের নিয়ম-পদ্ধতি অনুধাবন ও সঠিক উপায়ে তা প্রয়োগের সুযোগ সৃষ্টি করবে।

চিটাগাং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) স্কুল অব ল’ আয়োজিত লিগ্যাল রিসার্চ মেথডোলজি বিষয়ক এক কর্মশালার উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। শনিবার সিআইইউ মিলনায়তনে ‘লিগ্যাল রিসার্চ মেথডোলজি’ বিষয়ে দিনব্যাপি এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের সাবেক সদস্য ও সিআইইউ আইন অনুষদের সমন্বয়ক অধ্যাপক মো. জাকির হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী পর্বে সিআইইউ ব্যবসায় অনুষদের ডিন অধ্যাপক ড. মীর মোহাম্মদ নুরুল আবসার নাহিদ, অস্ট্রেলিয়ার এডিথ কাউয়ান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মোস্তফা এম নাসের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

কর্মশালার উপযোগিতা তুলে ধরে উপাচার্য বলেন, আমাদের দেশে বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে গবেষণার সুযোগ নেই বা এ বিষয়ে শিক্ষার্থীদের পড়ানো হয় না।

কিন্তু বিশ্বায়নের এ যুগে এগিয়ে যেতে হলে গবেষণার কোন বিকল্প নেই। শিক্ষক, শিক্ষার্থী ও শিক্ষা প্রতিষ্ঠানকে গবেষণার গুরুত্ব অনুধাবন করতে হবে।

অধ্যাপক ড. নুরুল আবসার নাহিদ বলেন, সিআইইউ আইন অনুষদ অল্প সময়ে শিক্ষার্থীদের জন্য বিভিন্ন ধরনের সুযোগ সৃষ্টি করতে সক্ষম হয়েছে। নেপালের একটি বিশ্ববিদ্যালয়ের সাথে আন্তর্জাতিক শিক্ষার্থী বিনিময় কার্যক্রম, জাতিসংঘ শরণার্থী সংস্থার সাথে যৌথভাবে শরণার্থীদের ন্যায়বিচার পাওয়ার অধিকার বিষয়ে বিচারক, আইনজীবী ও একাডেমিকদের এ ধরনের কর্মশালা নিঃসন্দেহে শিক্ষার্থীদের শেখার সুযোগ সৃষ্টি করবে।

কর্মশালার প্রশিক্ষক অস্ট্রেলিয়ার এডিথ কাউয়ান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মোস্তফা এম নাসের বলেন, জ্ঞান অর্জন ও তা সবার মাঝে ছড়িয়ে দেওয়া উভয়ই জরুরি। বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে আইনের বিভিন্ন বিষয় নিয়ে গবেষণার গুরুত্ব বাড়ছে। এক্ষেত্রে আমাদের পিছিয়ে থাকলে চলবে না। সমস্যা চিহ্নিত করে ও সমস্যার কার্যকারণ অনুসন্ধান করে সমাধানের পথ খুঁজতে হবে।

আইনি সমস্যা চিহ্নিত করে তা সমাধানের লিগ্যাল রিসার্চ বা আইন গবেষণা বিষয়ে অধ্যয়ন ও প্রশিক্ষণের বিকল্প নেই।

সভাপতির বক্তব্যে অধ্যাপক মো. জাকির হোসেন বলেন, গবেষণা সমাজ ও মানব কল্যাণের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়, কিন্তু আমরা শিক্ষাক্ষেত্রে এটিকে খুবই কম গুরুত্ব দিয়ে থাকি। গবেষণার গুরুত্বের বিষয়টি উপলব্ধি করে সিআইইউ’র স্কুল অব ল’র সিলেবাসে আইন গবেষণার ওপর একাধিক বাধ্যতামূলক কোর্স সংযুক্ত করা হয়েছে। আইন গবেষণা শিক্ষার্থীদের জন্য দেশে ও বিদেশে উচ্চশিক্ষা গ্রহণ ও কর্মসংস্থানের অনন্য সুযোগ সৃষ্টিতে সহায়তা করে।

উদ্বোধনী পর্ব শেষে কর্মশালার প্রশিক্ষক ড. মোস্তফা এম নাসের লিগ্যাল রিসার্চ কী, কীভাবে রিসার্চের বিষয় নির্ধারণ করতে হবে, রিসার্চ প্রপোজাল কিভাবে তৈরি, আইন গবেষণার নানা পদ্ধতি, রিসার্চের মাধ্যমে নতুন নতুন ধারণা সৃষ্টি ও তা উপস্থাপনের বিষয়গুলো শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন।

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭

এমইউ/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।