ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ঢাকায় বসে নগর বিএনপির থানা-ওয়ার্ড কমিটি, তৃণমূলে ক্ষোভ

মো.মহিউদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
ঢাকায় বসে নগর বিএনপির থানা-ওয়ার্ড কমিটি, তৃণমূলে ক্ষোভ বিএনপি লোগো

চট্টগ্রাম: সিনিয়র নেতাদের সন্তুষ্ট রেখে নগর বিএনপির থানা ও ওয়ার্ড কমিটি গঠন প্রক্রিয়া সম্পন্ন করার চেষ্টা করছেন সভাপতি-সাধারণ সম্পাদক। এরপরও তৃণমূল নেতাদের বিদ্রোহ ঠেকানো যাচ্ছে না। বিক্ষুব্ধ হয়ে উঠছেন তৃণমূল নেতা-কর্মীরা।

কৌশলে গুরুত্বপূর্ণ দুই-তিনটি পদে দায়িত্ব দিয়ে আংশিক কমিটি ঘোষণা করা হলেও ক্রমান্বয়ে বিদ্রোহি হয়ে উঠছেন তৃণমূল নেতা-কর্মীরা। তাদের অভিযোগ, আন্দোলন সংগ্রামে যারা মাঠে ছিল না তাদেরকে থানা ও ওয়ার্ডে গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হচ্ছে।

এরই মধ্যে ঘোষিত একাধিক থানা ও ওয়ার্ড কমিটি নিয়ে বিক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন নেতা-কর্মীরা।

ঘোষিত কমিটি ঠেকাতে কয়েকটি থানা ও ওয়ার্ডে বৈঠক হয়েছে।

প্রকাশ্যে প্রতিবাদ জানানো হয়েছে। নগর বিএনপির সভাপতি ডা.শাহাদাত হোসেন ও সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্করের বিরুদ্ধে সংবাদ সম্মেলন করে অভিযোগ তুলে ধরবেন বলেও ঘোষণা দেওয়া হয়েছে।

অসন্তোষের বিষয়টি স্বীকার করে তা নিরসনের চেষ্টা করছেন বলে জানিয়েছেন নগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর। তবে সভাপতি ডা. শাহাদাত হোসেন বলছেন, এক নেতার এক পদ হওয়ার কারণে অনেকেই থানা ও ওয়ার্ডে দায়িত্ব পাননি।  

গত ১২ জুলাই নগরীর ৮ থানা ও ৭টি ওয়ার্ড কমিটি ঘোষণা করেন নগর বিএনপির সভাপতি-সাধারণ সম্পাদক। কমিটি নিয়ে ওইদিনই ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে চান্দগাঁও থানার বিএনপি নেতারা। পরদিন কালো পতাকা মিছিল করে কোতোয়ালী থানা বিএনপির নেতা-কর্মীরা। অভিযোগ নিয়ে গেলে ডা. শাহাদাত হোসেনের সঙ্গে তাদের বাকবিতণ্ডাও হয়।

সর্বশেষ ১৮ জুলাই সন্ধ্যায় হালিশহর বিএনপির আংশিক কমিটি ঘোষণা করা হয়। এর আগে ১৭ জুলাই ছয়টি ওয়ার্ড কমিটি ঘোষণা করা হয়েছিল। বৃহস্পতিবার হালিশহর থানা বিএনপির কমিটি বাতিলের দাবিতে প্রতিবাদ সমাবেশ করেছে বিক্ষুব্ধ নেতা-কর্মীরা। ত্যাগী নেতাদের মূল্যায়ন না করার অভিযোগে নব গঠিত কমিটির সহ-সভাপতি জানে আলম পদত্যাগ করেছেন বলে জানা গেছে।

এদিকে বৃহস্পতিবার (২০ জুলাই) ঢাকায় বিএনপির ভাইস চেয়ারম্যান এম মোর্শেদ খানের বাসায় বসে তাঁর সংসদীয় আসনের আওতাধীন পাঁচটি ওয়ার্ড কমিটি ঘোষণা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ডা.শাহাদাত হোসেন।  

তিনি বাংলানিউজকে বলেন, বৃহস্পতিবার দলের সিনিয়র নেতা এম মোর্শেদ খান সাহের সংসদীয় আসনের আওতাধীন পাঁচটি ওয়ার্ড কমিটি ঘোষণা করা হয়েছে। নেগরীর ১৫টি থানার মধ্যে ১০টি এবং দুটি সাংগঠনিক ওয়ার্ডসহ ৪৩ ওয়ার্ডের মধ্যে ২৬টির আংশিক কমিটি ঘোষণা করেছি। বাকি ১৭টি মধ্যে ১০টি  দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, তিনটি বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান এবং তিনটি আমার কোতোয়ালী আসনের।

তৃণমূলে অসন্তোষের বিষয়ে জানতে চাইলে তিনি বাংলানিউজকে বলেন, এক নেতাকে দুই পদে রাখতে পারি না। তাই নগরে যারা আছেন তাদের থানা ও ওয়ার্ডে রাখা হয়নি। একাধিক পদে আছেন এমন অনেক নেতা নগর বিএনপিতে রয়েছে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, দুই মাসের মধ্যে যুবদল ও ছাত্রদলের কমিটি হবে। তাই ছাত্রদল ও যুবদল নেতাদের নগর কমিটিতে স্থান দেওয়া হয়েছে।

সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বাংলানিউজকে বলেন, নতুন কমিটি ঘোষণার পর কিছুটা অসন্তোষ দেখা দিয়েছে। অনেকে প্রতিবাদ জানিয়েছে। বিষয়টি আমরা নিরসনের চেষ্টা করছি।  

দলীয় সূত্রে জানা গেছে, নগর ছাত্রদলের সভাপতি নগর বিএনপির নতুন কমিটিতে যুগ্ম সম্পাদক নির্বাচিত হয়েছেন। এছাড়া তিনি বাকলিয়া থানা ছাত্রদলেরও সভাপতি। একইভাবে আরও অনেক নেতা রয়েছেন একাধিক পদ নিয়ে।

পাঁচ ওয়ার্ড কমিটি:

চট্টগ্রাম সিটি করপোরেশনের ৪ নম্বর চান্দগাঁও ওয়ার্ডে মো.ইলিয়াস চৌধুরীকে সভাপতি ও মাসুদুল কবির রানাকে সাধারণ সম্পাদক করে আংশিক কমিটি ঘোষণা দেওয়া হয়েছে।

নগর বিএনপির সভাপতি ডা.শাহাদাত হোসেন ও সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্করের যৌথ স্বাক্ষরে কমিটি ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছেন ডা.শাহাদাতের একান্ত সহকারী মারুফুল ইসলাম।

৫ নম্বর মোহরা ওয়ার্ডে জানে আলম জিকোকে সভাপতি ও মো.ফিরোজ খানকে সাধারণ সম্পাদক, ৪ নম্বর পূর্ব ষোলশহর ওয়ার্ডে দোস্ত মোহাম্মদকে সভাপতি ও হাসান লিটনকে সাধারণ সম্পাদক, ৭ নম্বর পশ্চিম শুলকবহর ওয়ার্ডে মো. আসলাম চৌধুরীকে সভাপতি ও মো.সিরাজকে সাধারণ সম্পাদক এবং ৪৩ নম্বর আমিন শিল্পাঞ্চল সাংগঠনিক ওয়ার্ডে অ্যাডভোকেট এস এ সেলিমকে সভাপতি ও কামরুল ইসলামকে সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২১১৮ঘণ্টা, জুলাই ২০, ২০১৭

এমইউ/টিসি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।