ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বন্দর জেটিতে ভিড়লেও চাল খালাসের কাজ শুরু হয়নি 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৮ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
বন্দর জেটিতে ভিড়লেও চাল খালাসের কাজ শুরু হয়নি  ভিয়েতনাম থেকে আমদানীকৃত ২০হাজার মেট্রিক টন চাল বোঝাই জাহাজ ভিসাই ভিসিটি ৫ চট্টগ্রাম বন্দরের জেটিতে নোঙ্গর করলেও বৃষ্টির জন্য খালাস হয়নি চাল। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: ভিয়েতনাম থেকে চাল নিয়ে আসা প্রথম জাহাজটি চট্টগ্রাম বন্দরের জেটিতে ভিড়লেও বৃহস্পতিবার (২০ জুলাই) বৈরী আবহাওয়ার কারণে এখনও পর্যন্ত খালাস কার্যক্রম শুরু হয়নি। খালাসের বিষয়টি এখন নির্ভর করছে আবহাওয়ার উপর। 

সংশ্লিষ্টরা বলছেন, চ‍াল খালাসে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।  আবহাওয়া অনুকূলে থাকলে বৃহস্পতিবার বিকাল ৪টার দিকে জাহাজ থেকে চাল খালাস কার্যক্রম শুরু হতে পারে।

অন্যথায় পেছাতেও পারে।  

এর আগে বৃহস্পতিবার সকাল ৯টায় চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনালের (এনসিটি) জেটিতে প্রবেশ করে ভিয়েতনামের ‘এমভি ভিসাই ভিসিটি’ নামের জাহাজটি।

 

জাহাজ থেকে চাল খালাসের জন্য প্রস্তুতি নিয়ে রাখে খাদ্য অধিদফতরসহ সংশ্লিষ্টরা। প্রয়োজনীয় কার্যক্রম শেষ হলেও বৃষ্টির কারণে এখনও তা শুরু করা সম্ভব হয়নি।


খাদ্য অধিদফতরের কর্মকর্তারা জানান, বৃষ্টি কমলে বৃহস্পতিবার বিকেল ৪টা থেকে খালাস কার্যক্রম শুরু হতে পারে। অন্যথায় তা আরও পিছিয়ে যেতে পারে।  

এ বিষয়ে এম ভিভিসাই ভিসিটির স্থানীয় শিপিং এজেন্ট ইউনি শিপিংয়ের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবুল হোসেন বাংলানিউজকে বলেন, বহির্নোঙ্গরে লাইটারিং কাজ শেষে সকালে বন্দরের এনসিটি জেটিতে ভিড়েছে জাহাজটি। তবে বৃষ্টির কারণে খালাস কার্যক্রম এখনও করা যায়নি।

‘আবহাওয়া ভালো হলে এ কার্যক্রম শুরু হবে। ’

ভিয়েতনাম থেকে আমদানীকৃত ২০হাজার মেট্রিক টন চাল বোঝাই জাহাজ ভিসাই ভিসিটি ৫ চট্টগ্রাম বন্দরের জেটিতে নোঙ্গর করলেও বৃষ্টির জন্য খালাস হয়নি চাল।  ছবি: উজ্জ্বল ধর

বন্দর সূত্র জানায়, ভিয়েতনাম থেকে ২০ হাজার টন চাল নিয়ে এমভি ভিসাই ভিসিটি গত ১৩ জুলাই চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে পৌঁছে। কিন্তু লাইটার জাহাজ জটিলতায় চাল খালাসের কাজ শুরু করা যাচ্ছিল না। পরে ১৮ জুলাই (মঙ্গলবার) ও ১৯ জুলাই (বুধবার) লাইটার জাহাজে আড়াই হাজার টন চাল খালাস করা হয়।

আরও পড়ুন: বৈরী আবহাওয়ায় জেটিতে ভিড়ছে না ভিয়েতনামের চালের জাহাজ 

এদিকে গত ১৮ জুলাই (সোমবার) আরও ২৭ হাজার টন চাল নিয়ে বহির্নোঙ্গরে পৌঁছেছে এমভি প্যাক্স নামে আরেকটি জাহাজ।  

ওই জাহাজ থেকে চালের নমুনা উত্তোলন করে পরীক্ষাগারে পাঠানো হয়েছে। প্রতিবেদন পাওয়ার পর কাস্টসম শুল্ক আদায় করে খালাস কার্যক্রম শুরু করবে খাদ্য অধিদফতর।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
এমইউ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।