ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রাথমিকের ২২৫৬ স্কুলে এক ঘণ্টায় ১৩৭৩০টি বৃক্ষরোপণ

সুবল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৭
প্রাথমিকের ২২৫৬ স্কুলে এক ঘণ্টায় ১৩৭৩০টি বৃক্ষরোপণ প্রাথমিকে ২২৫৬ স্কুলে ‘একইদিনে’ ১৩ হাজার ৭৩০টি বৃক্ষরোপন

চট্টগ্রাম: মহানগরীসহ চট্টগ্রামের ২০ শিক্ষা থানার ২ হাজার ২৫৬টি প্রাথমিক বিদ্যালয়ের ১৩ হাজার ৭০ জন শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী প্রত্যেকে একটি করে নিজ প্রতিষ্ঠানে বৃক্ষরোপনের উদ্যোগ নিয়েছেন। প্রাথমিক শিক্ষা অধিদফতরের নির্দেশনায় রোববার (২৩ জুলাই) বেলা ১২টা থেকে দুপুর ১টার মধ্যে তারা এ বৃক্ষরোপন করবেন।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের ৬৮ জন কর্মকর্তা, চট্টগ্রামের ২০ শিক্ষা থানার ১ হাজার ৪৬৯ জন প্রধান শিক্ষক, ১২ হাজার ১৩৩ জন সহকারী শিক্ষক এবং ৬০ জন কর্মচারী একটি করে গাছ রোপন করবেন।  

বিষয়টি নিশ্চিত করে জেলা প্রাথমিক শিক্ষা কমকর্তা নাসরিন সুলতানা বাংলানিউজকে জানান, বর্তমানে দেশে বৃক্ষরোপনের মৌসুম চলছে।

তারই ধারাবাহিকতায় দেশব্যাপী বৃক্ষরোপন কর্মসূচির অংশ হিসেবে এ উদ্যোগ নেয়া হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদফতরের সিদ্ধানুযায়ী জেলার প্রত্যেক স্কুলের প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী স্বতঃস্ফুর্ত ও স্বপ্রণোদিত হয়ে নিজ প্রতিষ্ঠানে ১টি করে বৃক্ষ রোপন করবেন।
  ইতোমধ্যে এ বিষয়ে প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে নির্দেশনা জারি করা হয়েছে। ডিজির নির্দেশনায় চট্টগ্রামের পাশাপাশি সারাদেশে একযোগে প্রায় ৪ লাখ বৃক্ষরোপন করা হবে বলেও জানান তিনি।

জানা যায়, মহানগরীর ৬ শিক্ষা থানার মধ্যে কোতোয়ালীতে একটি করে বৃক্ষরোপন করবেন জন ৩০ জন প্রধান শিক্ষক, ২১৮ জন সহকারী শিক্ষক। পাঁচলাইশে ১৮ জন প্রধান শিক্ষক, ২১১ জন সহকারী শিক্ষক, পাহাড়তলীতে ১৮ জন প্রধান শিক্ষক, ১৮২ জন সহকারী শিক্ষক, বন্দরে ১৬ জন প্রধান শিক্ষক, ২০০ জন সহকারী শিক্ষক, চান্দগাঁওয়ে ৩১জন প্রধান শিক্ষক, ২৪২ জন সহকারী শিক্ষক, ডবলমুরিংয়ে ২৯ জন প্রধান শিক্ষক, ৩৪৪ জন সহকারী শিক্ষক একটি করে বৃক্ষরোপন করবেন।

এছাড়াও চট্টগ্রামের ১৪ উপজেলার মধ্যে বাঁশখালীতে ১০১ জন প্রধান শিক্ষক, ৮০৮ জন সহকারী শিক্ষক, রাউজানে ১১৫ জন প্রধান শিক্ষক, ৯৫৬ জন সহকারী শিক্ষক, সন্দ্বীপে ৯৩ জন প্রধান শিক্ষক, ৬৪৫ জন সহকারী শিক্ষক, ফটিকছড়িতে ১৩০ জন প্রধান শিক্ষক, ৯০৩ জন সহকারী শিক্ষক, পটিয়ায় ১৩৭ জন প্রধান শিক্ষক, ১ হাজার ১৮৬ জন সহকারী শিক্ষক, আনোয়ারায় ৮০ জন প্রধান শিক্ষক, ৫১৯ জন সহকারী শিক্ষক, বোয়ালখালীতে ৭১ জন প্রধান শিক্ষক, ৫৮২ জন সহকারী শিক্ষক, লোহাগাড়ায় ৬৪ জন প্রধান শিক্ষক, ৪৮২ জন সহকারী শিক্ষক, চন্দনাইশে ৬৪ জন জন প্রধান শিক্ষক, ৫৩২ জন সহকারী শিক্ষক, হাটহাজারীতে ৮০ জন প্রধান শিক্ষক, ৭৬৭ জন সহকারী শিক্ষক, রাঙ্গুনীয়ায় ১০০ জন প্রধান শিক্ষক, ৮২৪ জন সহকারী শিক্ষক, মিরসরাইয়ে ১২১ জন প্রধান শিক্ষক, ১ হাজার ১৩১ জন সহকারী শিক্ষক, সীতাকুণ্ডে ৭৫ জন প্রধান শিক্ষক, ৭১৬ জন সহকারী শিক্ষক, সাতকানিয়ায় ৯৬ জন প্রধান শিক্ষক, ৬৮৫ জন সহকারী শিক্ষক একটি করে বৃক্ষ রোপন করবেন।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৭

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।