ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৩০ হাজার পানি বিশুদ্ধকরণ বড়ি যাচ্ছে সেই ত্রিপুরাপাড়ায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৭
৩০ হাজার পানি বিশুদ্ধকরণ বড়ি যাচ্ছে সেই ত্রিপুরাপাড়ায় ত্রিপুরাপাড়ায় শিশুরা

চট্টগ্রাম: সীতাকুণ্ডের অবহেলিত সেই ত্রিপুরাপাড়ার বিশুদ্ধ পানীয়জলের অভাব মেটাতে ৩০ হাজার পানি বিশুদ্ধকরণ বড়ি বিতরণ করছে স্বাস্থ্য বিভাগ। বর্তমানে গভীর নলকূপ নষ্ট থাকায় খালের পানি কুমে (গর্তে) ভরে পান করছেন।

বুধবার (১৯ জুলাই) দুপুরে টিকাদান কার্যক্রম পর্যবেক্ষণে যাওয়ার সময় জেলা সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী এসব পানি বিশুদ্ধকরণ বড়ি ও ১০ হাজার প্যাকেট খাবার স্যালাইন নিয়ে যান।

সকাল থেকে টিকাদান কর্মীরা পাড়ার ঘরে ঘরে গিয়ে টিকাদানের উপযোগী শিশু, অসুস্থ থেকে সুস্থ হওয়া শিশু, অপুষ্টির শিকার শিশুর তালিকা তৈরি করেন।

সিভিল সার্জন বাংলানিউজকে বলেন, আমরা ত্রিপুরাপাড়ার সুস্থ শিশুদের টিকার আওতায় আনছি। সদ্য হাম রোগে আক্রান্ত হয়ে অসুস্থ হওয়া এবং অপুষ্টির শিকার শিশুদের তাড়াহুড়ো করে টিকা দিতে চাই না।

এমনিতে একবার হাম হলে শিশুদের শরীরে হাম প্রতিরোধে প্রাকৃতিক শক্তি জন্মে। আমরা গুরুত্ব দিচ্ছি বিশুদ্ধ পানি পানের বিষয়টি। কারণ আমরা হাসপাতালে শিশু ও অভিভাবকদের মিনারেল ওয়াটার দিয়েছি। এখন তারা যদি আবার খালের পানি না ফুটিয়ে খেতে থাকে তবে ডায়রিয়ার আশঙ্কা আছে। তাই আমরা পানি বিশুদ্ধকরণ বড়ি ও ওরস্যালাইন বিতরণ করছি।  

মঙ্গলবার (১৮ জুলাই) ওই এলাকায় টিকাদানে গাফিলতির জন্য ছয় স্বাস্থ্যকর্মীকে সন্দ্বীপের দুর্গম চরাঞ্চলে শাস্তিমূলক বদলি করা হয়।  

সেই অজ্ঞাত রোগ ছিল 'হাম'

'মারাত্মক অপুষ্টির সঙ্গে সংক্রমণ, দুই শিশু ঝুঁকিতে'

অজ্ঞাত রোগে আক্রান্ত শিশুদের রক্তের নমুনা সংগ্রহ

সীতাকুণ্ডে অজ্ঞাত রোগে একদিনে চার শিশুর মৃত্যু

বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৭

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।